রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

নারী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ধারায় যুক্ত করতে সরকার কাজ করছে : স্পিকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৭:১৭ পিএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের জনসংখ্যার একটি বিশাল অংশ নারী। এ বিশাল নারী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল ধারায় যুক্ত করা অত্যন্ত জরুরি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এ লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে।

তিনি আজ রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জনশুমারী ও গৃহগণনা- ২০২২’ উপলক্ষে প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বলেন, জনশুমারী ও গৃহগণনা- ২০২২ এর সফল সম্পাদনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর ভূমিকা প্রশংসনীয়। এ কার্যক্রমের প্রাথমিক প্রতিবেদনে দেশের নারী ও পুরুষের প্রকৃত অনুপাত উঠে এসেছে।
এ সময় তিনি জনশুমারী ও গৃহগণনা ২০২২ উপলক্ষে প্রাথমিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন।
পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমেদ কায়কাউস, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছেন। তাই প্রথমবারের মত ডিজিটাল পদ্ধতিতে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন করা সম্ভব হয়েছে।
তিনি বলেন, তথ্য উপাত্তের গুরুত্ব বুঝতে পেরে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেছিলেন। তাই আজ বিবিএস সঠিক তথ্য প্রদানের নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিনত হয়েছে।
স্পিকার বলেন, জনশুমারী ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদনের বয়সভিত্তিক জনসংখ্যা অংশে ১৫ থেকে ২৯ বছরের তরুণদের শতকরা হার লক্ষনীয়ভাবে বেশি। তাই আমরা ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এ সুবিধাজনক অবস্থায় রয়েছি।
তিনি বলেন, এ জনশুমারিতে উল্লেখযোগ্য সংখ্যক কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রত্যক্ষভাবে যুক্ত থেকেছে। তিনি জনশুমারির মত বিশাল কর্মযজ্ঞ সফলতার সাথে সম্পন্ন করার জন্য সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
জনশুমারী ও গৃহগণনা ২০২২ অনুসারে দেশের সর্বমোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যার মধ্যে মহিলা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ এবং পুরুষ ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪।
সিটি কর্পোরেশন ওয়ারী জনসংখ্যা যথাক্রমে বরিশালে ৪ লাখ ১৯ হাজার ৩৫১ জন, চট্টগ্রামে ৩২ লাখ ২৭ হাজার ২৩৬ জন, কুমিল্লায় ৪ লাখ ৩৯ হাজার ৪১৪ জন, ঢাকায় (উত্তর) ৫৯ লাখ ৭৯ হাজার ৩৭ জন, ঢাকা (দক্ষিণ) ৪২ লাখ ৯৯ হাজার ৩৪৫ জন, গাজীপুরে ২৬ লাখ ৭৪ হাজার ৬৯৭ জন, খুলনায় ৭ লাখ ১৮ হাজার ৭৩৫ জন, ময়মনসিংহে ৫ লাখ ৭৬ হাজার ৭২২ জন, নারায়নগঞ্জে ৯ লাখ ৬৭ হাজার ৭২৪ জন, রাজশাহীতে ৫ লাখ ৫২ হাজার ৭৯১ জন, রংপুরে ৭ লাখ ৮ হাজার ৩৮৪ জন এবং সিলেটে ৫ লাখ ৩২ হাজার ৪২৬ জন। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১ হাজার ১১৯ জন। সাক্ষরতার শতকরা হার ৭৪.৬৬, যা ২০১১ সালে ছিল ৫১.৭৭। উল্লেখ্য, ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর তথ্য সংগ্রহ কার্যক্রম ১৫ থকে ২৮ জুন ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রওশন আরা মান্নান এমপি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বীরেন শিকদার এমপি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিকল্পনা মন্ত্রণালয়, পরিসংখ্যান ব্যুরোসহ বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকতা, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন