বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সবুজ হাইড্রোজেন ও ক্লিন এনার্জি বিষয়ে সউদী-গ্রিস চুক্তি স্বাক্ষর

ইউরোপ সফরে যুবরাজ মোহাম্মদ বিন সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

সউদী আরব এবং গ্রীস সউদী-গ্রীক বিনিয়োগ ফোরামের আগে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সরকারি সফরের পাশাপাশি সবুজ হাইড্রোজেন এবং ক্লিন এনার্জির ক্ষেত্রে সম্পর্ক গভীর করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। যুবরাজ একটি বৈদ্যুতিক আন্তঃসংযোগ নেটওয়ার্ক স্থাপনে ইউরোপীয় রাষ্ট্রের সহায়তার বিষয়েও আলোচনা করবেন। যুবরাজ দুই দেশের সম্পর্ককে ‘ঐতিহাসিক’ হিসেবে বর্ণনা করে বলেন, তার দুই দিনের সফরে আরো অনেক সুযোগ রয়েছে যা গ্রিস হয়ে দক্ষিণ-পশ্চিম ইউরোপের সাথে বিদ্যুতের গ্রিড সংযোগ করাসহ কম খরচ নবায়নযোগ্য শক্তিমহাদেশে সরবরাহ করা সম্ভব।

ইউরোপ সফরের শুরুতে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস) মঙ্গলবার গ্রিসে যান। ২০১৮ সালে সাংবাদিক জামাল খাশোগি হত্যকাণ্ডের পর ইউরোপে এটিই তার প্রথম সফর। রাজধানী এথেন্সে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান দেশটির উপ-প্রধানমন্ত্রী প্যানাজিওটিস পিকরামেনোস। গ্রিস সফর শেষে গতকালই ফ্রান্সে যাওয়ার কথা রয়েছে যুবরাজের। গ্রিস সফরের প্রথম দিনই দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিসের সঙ্গে বৈঠক করেন এমবিএস। এ সময় গ্রিসের মাটিতে উষ্ণ অভ্যর্থনার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

গ্রীক প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতি অনুযায়ী যুবরাজ বলেছেন, ‘এছাড়া আমরা কাজ করছি হাইড্রোজেন এবং কীভাবে গ্রিসকে ইউরোপের কেন্দ্র হিসেবে হাইড্রোজেনে পরিণত করা যায়। এটি আমাদের উভয়ের জন্যই একটি গেম-চেঞ্জার। এছাড়াও আমরা কাজ করছি টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক সংযোগ করার জন্য’।

বিনিয়োগ, বাণিজ্য, অর্থনৈতিক, রাজনীতি এবং নিরাপত্তার বিষয় উল্লেখ করে যুবরাজ বলেন, আলোচনার এজেন্ডায় তার অনেক কিছু রয়েছে। তিনি প্রতিশ্রুতি দেন যে, তিনি ‘খালি হাতে’ আসেননি এবং তার পরিকল্পনা উভয় দেশের পাশাপাশি সমগ্র অঞ্চলের জন্য খেলার নিয়ম পরিবর্তন করবে।
সউদী আরব এবং গ্রিসের মধ্যে সম্পর্কের কথা বলার সময় তিনি একটি ‘বড় আইটেম যা আমরা আজ ঘোষণা করতে পারি না’ উল্লেখ করেছেন।

সউদী জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান এবং গ্রীক পররাষ্ট্রমন্ত্রী নিকোলাওস জর্জিওস ডেনডিয়াসের মধ্যে একটি স্মারক স্বাক্ষরিত হয়েছে। সউদী জ্বালানি মন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান এবং গ্রীক পররাষ্ট্রমন্ত্রী নিকোলাওস জর্জিওস ডেন্ডিয়াসের মধ্যে স্বাক্ষরিত স্মারকটি নবায়নযোগ্য জ্বালানি, বৈদ্যুতিক আন্তঃসংযোগ, গ্রীস ও ইউরোপে বিদ্যুৎ রফতানি এবং পরিষ্কার হাইড্রোজেন এবং ইউরোপের কাছে এর স্থানান্তরের ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি কাঠামো নির্ধারণ করে। চুক্তিটি আবহাওয়া পরিবর্তনের প্রভাব প্রশমিত করার জন্য একটি বৃত্তাকার কার্বন অর্থনীতির পদ্ধতি এবং প্রযুক্তি গ্রহণ করার সময় জ্বালানি দক্ষতা এবং তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল শিল্পের ক্ষেত্রে একসাথে কাজ করার কথা বিবেচনা করবে।

উভয় দেশ কার্বন ক্যাপচার, পুনঃব্যবহার, পরিবহন এবং স্টোরেজ, সেইসাথে সরাসরি বাতাস থেকে কার্বন ক্যাপচারের সুযোগও অন্বেষণ করবে। উভয় পক্ষ সাইবার নিরাপত্তাসহ জ্বালানির ক্ষেত্রে ডিজিটাল রূপান্তর এবং উদ্ভাবনকে উন্নীত করার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে, আর সমস্ত জ্বালানি সেক্টর, সাপ্লাই চেইন এবং সংশ্লিষ্ট প্রযুক্তির সাথে সম্পর্কিত উপকরণ, পণ্য এবং পরিষেবাগুলো স্থানীয়করণের জন্য গুণগত অংশীদারিত্ব বিকাশের জন্য কাজ করছে। সউদী-গ্রীক কৌশলগত অংশীদারি পরিষদ প্রতিষ্ঠার চুক্তি স্বাক্ষরের প্রত্যক্ষ করেন যুবরাজ এবং গ্রীক প্রধানমন্ত্রী।

সউদী-গ্রীক ইনভেস্টমেন্ট ফোরাম, বুধবার থেকে শুরু হওয়া মন্ত্রী, কর্মকর্তা এবং বেসরকারি খাতের নেতাদের অংশগ্রহণে বিভিন্ন খাত ও ক্ষেত্রে অর্থনৈতিক ও বিনিয়োগ সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয়েছে। ফোরামের কার্যক্রমের মধ্যে যোগাযোগ, পরিবহন, লজিস্টিকস এবং জ্বালানিসহ বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য সংলাপ সেশন অন্তর্ভুক্ত ছিল, বিভিন্ন ক্ষেত্রে দুই পক্ষের মধ্যে সমঝোতা স্মারকের জন্য একটি স্বাক্ষর অনুষ্ঠানের পাশাপাশি।
ক্রাউন প্রিন্সের সফরের পাশাপাশি প্রাচ্যের সাথে পশ্চিমকে সংযুক্ত করার জন্য সউদী এবং গ্রীক বেসরকারী খাতের মধ্যে একটি ডেটা কেবল প্রকল্প নির্মাণের জন্য একটি কৌশলগত অংশীদারিত্ব ঘোষণা করা হয়। সউদী প্রেস এজেন্সি অনুসারে, ডেটা ট্র্যাফিক ৩০ শতাংশেরও বেশি বৃদ্ধি পাওয়ায় কেবলটি বিশ্বজুড়ে ডেটার নিরবচ্ছিন্ন ডিজিটাল সরবরাহ নিশ্চিত করবে।

এটি গ্রীক টেলিকম কোম্পানি, গ্রীক জেনারেল এনার্জি কোম্পানি এবং সাইপ্রাস টেলিকম কোম্পানির সাথে অংশীদারিত্বে সাবমেরিন ক্যাবল প্রকল্পে সউদী টেলিকম কোম্পানির নেতৃত্বের মাধ্যমে আসে।
এসটিসি গ্রুপ ঘোষণা করেছে যে, তার সহযোগী প্রতিষ্ঠান এমইএনএ হাব গ্রীক টেলিকমিউনিকেশন কোম্পানি টিএসএসএ-এর সাথে সমুদ্রের তলদেশে টেরিস্ট্রিয়াল ফাইবার অপটিক্সের একটি আধুনিক উচ্চ-ক্ষমতার নেটওয়ার্কের মাধ্যমে কিংডম থেকে ইউরোপ পর্যন্ত বিস্তৃত একটি ডেটা করিডোর তৈরি করতে সহযোগিতা করবে, যা ইউরোপকে এশিয়ার সাথে সংযুক্ত করবে।

এ প্রকল্পের লক্ষ্য মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া মহাদেশে পৌঁছানোর জন্য ইউরোপের জন্য একটি পূর্ব ডিজিটাল স্টেশন হিসাবে দুটি দেশকে স্থাপন করা। সউদী প্রেস এজেন্সি অনুসারে, এটি সম্পন্ন হলে প্রকল্পটি বিশ্বব্যাপী ডিজিটাল অর্থনীতির বৃদ্ধিকে ত্বরান্বিত করতেও অবদান রাখবে, যা আনুমানিক ১৫ ট্রিলিয়ন ডলারের। প্রকল্পটি উদ্ভাবনী ব্যবসায়িক মডেলের ওপর ভিত্তি করে নতুন শিল্প এবং উদীয়মান বাজারগুলোকে সমর্থন করতেও অবদান রাখবে। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন