বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শিল্পনগরীতে ক্রীড়াঙ্গণের মিলনমেলা

জাহেদ খোকন, বার্মিংহাম (ইংল্যান্ড) থেকে : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ইংল্যান্ডের শিল্পনগরী বার্মিংহাম যেন পরিণত হয়েছে ক্রীড়াঙ্গনের মিলন মেলায়। তাই তো এ নগরীর বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে পোস্টারে লেখা ‘ওয়েলকাম টু কমনওয়েলথ গেমস’- এ লেখাই প্রমাণ করে যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহাম এখন সবাইকে স্বাগত জানাতে প্রস্তুত। অ্যারেনা বার্মিংহামের কিং এডওয়ার্ড রাস্তায় প্রবেশ করতেই দেখা মিলল অন্যরকম আবহ। দেশটির প্রধান শিল্পকেন্দ্রের শহরের গ্র্যান্ড ইউনিয়ন ক্যানেলে দর্শনার্থীদের ভীড়। চোখ জুড়ানো ছোট্ট লেকের কোল ঘেষেই অবস্থান কমনওয়েলথ গেমসের মুল কেন্দ্রবিন্দুস্থল, অর্থাৎ মেইন প্রেস হ্যাব। যেখানে বিশে^র বিভিন্ন দেশের সংবাদকর্মীরা কমনওয়েলথ গেমসের নানা খবর তুলে ধরতে জড়ো হয়েছেন। অলিম্পিক গেমসের পর বিশ্বর দ্বিতীয় সর্বোচ্চ ক্রীড়া আসর ২২তম কমনওয়েলথ গেমস আয়োজনের জন্য এক কথায় প্রস্তুত ইংল্যান্ড। জমজমাট আয়োজনে আজ পর্দা উঠছে বার্মিংহাম কমনওয়লথ গেমসের। ১২দিনের এই মহা ক্রীড়াযজ্ঞের শুরুর দিনই পুরো বিশ^কে তাক লাগিয়ে দিতে চায় গেমসের আয়োজকরা। কমনওয়েলথ গেমসের অতীতের সব আসরকে ছাপিয়ে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের চ্যালেঞ্জ নিয়েছে ইংলিশরা। অনুষ্ঠানে নাচে গানে মুগ্ধতা ছড়ানোর সঙ্গে বার্মিংহামের কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরতে প্রতিনিয়ত ঘাম ঝরাচ্ছে আয়োজকরা। যে স্টেডিয়ামে হবে আনুষ্ঠানিক উদ্বোধন, সেই আলেকজেন্ডারে কাল দেখা গেছে শেষ মুহুর্তের প্রস্ততি। যেখানে মহড়ায় ব্যস্ত ছিলেন শিল্পী এবং কলাকুশলীরা।
‘জাকঝমক এবং প্রানবন্ত’ স্লোগানে ১২ দিনের এই মহাযজ্ঞের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ইংল্যান্ডের যুবরাজ প্রিন্স চার্লস। এক বছর ধরে বিশ্বব্যাপী ঘুরেছে কমনওয়েলথ গেমসের যে কুইন্স ব্যাটনটি আজ তা তুলে দেয়া হবে চার্লসের হাতে। নানা আনুষ্ঠানিকতার সঙ্গে গেমস আয়োজক কমিটির পরিচালক ইকবাল খানের উপস্থাপনায় বার্মিংহামের ঐতিহ্যবাহী ব্র্যান্ড ‘ডুরান ডুরান’ সঙ্গীত পরিবেশন করবে। প্রায় ৩০ হাজার দর্শকের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান কাল শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। সাড়ে তিন ঘন্টার এ আয়োজনের আর কী কী থাকছে তা গোপন রেখেছেন আয়োজকরা। এমন আয়োজনে ৭২টি দেশের সঙ্গে মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করবেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। অবশ্য পতাকা বহনের জন্য বক্সার সৃর কৃঞ্চ চাকমার নামও দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। যদি শেষ মুহুর্তে মাবিয়া কোনো কারণে মার্চপাস্টে অংশ নিতে না পারেন, তাহলেই কিনা সুর কৃঞ্চের হাতে থাকবে লাল সবুজের পতাকা।
বড় ক্রীড়া আসরের আয়োজনে সব সময়ই সফল ইংল্যান্ড। ২০১২ সালে লন্ডনে বসেছিল অলিম্পিক গেমস। কমনওয়েলথের ২২তম আসরের মধ্যে এবার নিয়ে তৃতীয়বার রানীর দেশে বসছে ক্রীড়াঙ্গনের মিলনমেলা। ২০০২ সালে ম্যানচেস্টারের পূর্বে কমনওয়েলথ গেমসের প্রথম আয়োজন ইংলিশরা করেছিল ১৯৩৪ সালে লন্ডনে। এবার রাজধানীর বাইরের বৃহৎ এই ক্রীড়া আসর আয়োজনে বড় চ্যালেঞ্জ ছিল প্রাণঘাতি করোনাভাইরাস এবং অবকাঠামো। তবে সবকিছু কাটিয়ে ওঠ কমনওয়েলথ গেমস শুরু করতে প্রস্তুত বার্মিংহাম।
করোনার কারণে এক সময়ে আর্থিকভাবে বিপর্যস্ত থাকা যুক্তরাজ্যের জীবনযাত্রা এখন প্রায় স্বাভাবিক। বার্মিংহামের প্রথম বড় কোনো ক্রীড়া আসরে নতুন সংযোজন নারী ক্রিকেট। মালয়েশিয়ায় কমনওয়েলথ গেমস বাছাইয়ের ফাইনালে শ্রীলঙ্কার কাছে হারে প্রথমের সঙ্গে যুক্ত হতে পারেনি বাংলাদেশ নারী ক্রিকেট দল। উদ্বোধন বাদ দিনে ১২ দিনের গেমসের আসল লড়াই হবে এগারোদিন। যেখানে ২৮০টি স্বর্ণের জন্য লড়বেন ৭২টি দেশের ৫ হাজার ৫০৪ ক্রীড়াবিদ। ১৯৩০ সালে শুরু হওয়া কমনওয়েলথ গেমসে আধিপত্য অস্ট্রেলিয়ার। এবার ঘরের মাঠে প্রতিযোগিতা বলে অস্ট্রেলিয়ানদের পেছনে ফেলার আশা ইংল্যান্ডের। স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জপদক নিয়ে যেখানে ভাবছে অন্যরা, বাংলাদেশের ক্রীড়াবিদদের ভাবনায় অতীতের চেয়ে ভাল করা। অ্যাথলেটিক্স, বক্সিং, জিমন্যাস্টিক্স, সুইমিং, ভারোত্তোলন, রেসলিং এবং টেবিল টেনিস এই সাতটি ডিসিপ্লিনে অংশ নিচ্ছে বাংাদেশের ক্রীড়াবিদরা।
বার্মিংহাম শহরে পর্যাপ্ত অবকাঠামো না থাকায় শুটিং ডিসিপ্লিন নেই এবারের আসরে- যা বাংলাদেশের জন্য হতাশাজনক। কারণ অতীতে বাংলাদেশের সাফল্য যা এসেছিল তা এই শুটিং থেকেই। আতিকুর রহমান, আব্দুস সাত্তার নিনি ও মো. আসিফ হোসেন খানের স্বর্ণ জয়ের পর কমনওয়েলথ গেমস থেকে টানা দুই রূপা জেতার কৃতিত্ব রয়েছে আব্দুল্লাহ হেল বাকী। তিনি ২০১৪ গøাসগো ও সর্বশেষ ২০১৮ গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে রুপা জিতেছিলেন। গেমসে এবার শুটিং না থাকায় বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) ভরসা অ্যাথলেটিক্স ও জিমন্যাস্টিক্সকে ঘিরেই। বার্মিংহামে অ্যাথলেটিক্সের ১০০ মিটার স্প্রিন্টে বাংলাদেশের হয়ে দৌঁড়াবেন লন্ডন প্রবাসী অ্যাথলেট ইমরানুর রহমান এবং জিমন্যাস্টিক্সে লড়বে নিউজিল্যান্ড প্রবাসী জিমন্যাস্ট আলী কাদের।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন