মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২২, ৫:৩৩ পিএম

বৃহস্পতিবার রাশিয়ান বাহিনী ইউক্রেনের কিয়েভ এবং চেরনিহিভ অঞ্চলে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে, যেসব অঞ্চল কয়েক সপ্তাহের মধ্যে লক্ষ্যবস্তু করা হয়নি, যখন ইউক্রেনীয় কর্মকর্তারা দেশটির দক্ষিণে একটি দখলকৃত অঞ্চল মুক্ত করার জন্য একটি অভিযান ঘোষণা করেন।
কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা টেলিগ্রামে বলেছেন যে, বৃহস্পতিবার ভোরে এ অঞ্চলের ভিশগোরোড জেলার একটি বসতিকে লক্ষ্যবস্তু করা হয়; একটি ‘অবকাঠামো বস্তু’ আঘাত করা হয়। এসব হামলায় কোনো হতাহতের ঘটনা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
ভিশগোরোড কিয়েভ শহরের কেন্দ্রস্থল থেকে ২০ কিলোমিটার (প্রায় ১২ মাইল) উত্তরে অবস্থিত। কুলেবা হামলাকে রাষ্ট্রীয় মর্যাদা দিবসের সাথে যুক্ত করেছে, যা ইউক্রেন বৃহস্পতিবার প্রথমবারের মতো চিহ্নিত করেছে।
কুলেবা ইউক্রেনীয় টেলিভিশনকে বলেছেন, ‘রাশিয়া ক্ষেপণাস্ত্রের সাহায্যে ব্যাপক জনপ্রিয় প্রতিরোধের প্রতিশোধ নিচ্ছে, যা ইউক্রেনীয়রা তাদের রাষ্ট্রীয়তার কারণে সুনির্দিষ্টভাবে সংগঠিত করতে সক্ষম হয়েছিল’। ‘ইউক্রেন ইতোমধ্যে রাশিয়ার পরিকল্পনা ভঙ্গ করেছে এবং নিজেদের রক্ষা করতে থাকবে’।
চেরনিহিভের গভর্নর ভ্যাচেসøাভ চাউস জানিয়েছেন, বেলারুশের এলাকা থেকে হোনচারিভস্কা গ্রামে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। রাশিয়ান সৈন্যরা কয়েক মাস আগে কিয়েভ এবং চেরনিহিভ অঞ্চলগুলোকে দখল করতে ব্যর্থ হওয়ার পরে প্রত্যাহার করেছিল। পূর্বে ক্রেমলিনপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নেতা ডেনিস পুশিলিন প্রকাশ্যে রাশিয়ান বাহিনীকে ‘রাশিয়ান জনগণের দ্বারা প্রতিষ্ঠিত রাশিয়ান শহরগুলোকে মুক্ত করার আহ্বান জানানোর একদিন পরেই কিভ, চেরনিহিভ, পোলতাভা, ওডেসা, ডিনিপ্রোপেট্রোভস্ক, খারকিভ, জাপোরিঝিয়া, লুটস্ক অঞ্চলগুলোতে নতুন করে হামলা হয়। সূত্র : এপি।
-বিস্তারিত আসছে....

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন