শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘ডলার কারসাজির সঙ্গে একটি গোষ্ঠী জড়িত’

খোলাবাজারে আবারও বেড়েছে দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

ডলার কারসাজির পেছনে একটি গোষ্ঠী রয়েছে বলে দাবি করেছেন ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। গতকাল বৃহস্পতিবার ব্র্যাক ব্যাংকে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রাবাজারে আস্থার অভাব, অকার্যকারিতা ও একইসঙ্গে বাজার অস্থির করে সেখান থেকে একটি গোষ্ঠীর মুনাফা হাতিয়ে নেওয়ার কারণে অস্থিতিশীল হয়ে উঠেছে ডলারের বাজার। তবে কোন গোষ্ঠী বাজার অস্থির করছে তাদের নাম বলেননি সেলিম হোসেন।
রাজধানীর গুলশানে ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংক খাতের সমসাময়িক আলোচনা-সমালোচনা নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেলিম আর এফ হোসেন বলেন, আন্তঃব্যাংক মুদ্রাবাজার বর্তমানে অচল। এটাকে সচল করতে হবে। চলমান ডলারবাজারের অস্থিরতায় হয়তো কোনো ব্যাংক বা অন্য কোনও প্রতিষ্ঠান সুযোগ নেওয়ার চেষ্টা করছে। এ জন্য আন্তঃব্যাংক বৈদেশিক মুদ্রাবাজারে আস্থা বাড়াতে হবে।
তিনি উল্লেখ করেন, আন্তঃব্যাংক লেনদেন ব্যবস্থা বৈদেশিক মুদ্রাবাজারের ক্ষেত্রে চালু করতে পারলে সঙ্কট উত্তরণ সম্ভব হবে। এবিবি চেয়ারম্যান আরও বলেন, আমাদের মতো দেশে ডলারের বাজার একেবারে ফ্রি ফ্লোর করা সম্ভব না। কিছুটা ম্যানেজ করতে হবে।
প্রসঙ্গত, গত মঙ্গলবার খোলাবাজারে ডলারের দাম উঠেছে রেকর্ড পরিমাণ ১১২ টাকা। এমনকি ব্যাংকগুলোও ১০৫ থেকে ১০৮ টাকা দর রাখছে। তবে গতকাল এই বাজারে ডলার বিক্রি হয়েছে ১০৯ থেকে ১১০ টাকায়। যা তার আগে দিন বুধবারের চেয়ে বেশি। সেদিন ১০৭ দশমিক ৫০ টাকা থেকে ১০৮ দশমিক ৮০ টাকায় বিক্রি হয়েছে ডলার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন