বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পারলেন না বাবর পারল না পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

শ্রীলঙ্কায় এখন প্রতি লিটার পেট্রলের দাম সে দেশের ৪৫০ টাকা। ধুঁকছে তাদের অর্থনীতি। এমন সংকটের মুহূর্তে অক্সিজেনের মতন কাজ করছে সেদেশের ক্রিকেটের সাফল্য। পাকিস্তানের সাথে টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ জয়ের আনন্দে ও উত্তেজনায় শ্রীলঙ্কান মানুষ কিছু সময়ের জন্য হলেও ভুলে গেল রাজ্যের ঝামেলার কথা। অর্থনীতির মতন লঙ্কান ক্রিকেটের অবস্থাও ভাল ছিল না দীর্ধদিন। কিন্তু স্পিন খেলতে অসম্ভব দক্ষ পাকিস্তানের বিপক্ষে ২৪৬ রানের পাহাড় সম জয় আসলে তাদের ক্রিকেটের নতুন এক শুরুর ইঙ্গিত দিচ্ছে। স্পিনার প্রবাত জয়াসুরিয়ার কাছ থেকে যে সামনের দিনগুলোতে মুরালিধরন বা হেরাথের মতন পারফরম্যান্স আশা করা ভুল হবে না, সেই আভাস দুই ম্যাচে ১৭ উইকেট নিয়ে দিয়ে ইতিমধ্যেই দিয়েছেন তিনি। সিরিজ সেরা ৩ ম্যাচের টেস্ট অভিজ্ঞতা সম্পন্ন এই স্পিনার।
পাকিস্তান গেল মার্চেই করাচিতে অস্ট্রেলিয়ার সাথে সিরিজের দ্বিতীয় টেস্টে ৫০৬ তাড়া করতে নেমে ১৭২ ওভার ব্যাটিং করে ৭ উইকেটে ৪৪৩ রান তুলে। যারফলে সেই ম্যাচ ড্র হয়। গতকাল সকালেও তারা ১ উইকেটে ৮৯ রান নিয়ে সেই করাচি টেস্টের মন্ত্র যপেই স্বাগতিক শ্রীলঙ্কার সাথে খেলতে নেমেছিল। এদিন লক্ষ্য ছিল ৫০৮ রানের। শেষদিন ৪১৯ রান তুলা কঠিন, তাই ড্র করার দিকে যেতে চাচ্ছিল সফরকারীরা। কিন্তু দিনের তৃতীয় ওভারেই ইমাম উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরেন রমেশ মেন্ডিসের বলে। এরপর তৃতীয় উইকেটে রিজওয়ানকে নিয়ে কাপ্তান বাবর যেভাবে ব্যাটিং করছিলেন তা আশার আলো দেখাচ্ছিল সফরকারীদের। কিন্তু লাঞ্চের মিনিট ৩০ আগে লঙ্কানদের ত্রাণকর্তা হিসেবে হাজির হন প্রবাত। তার বলে বোল্ড হয়ে ফিরে যান ৩৭ রান করা রিজওয়ান, যারফলে ভাঙ্গে অনেক শ্রমে-ঘামে করা ১৪১ বলে ৭৯ রানের জুটি। এরপর প্রথম সেশনেই ফিরে যান ফাওয়াদ ও আগা সালমান। আর তাতেই মূলত শেষ হয়ে সফরকারীদের টেস্ট বাঁচানোর আশা।
লাঞ্চের পর পরই প্রবাতের বলে লেগ বিফোর হলে থামে বাবরের সংগ্রামী ইনিংস। ৬ চার ও ১ ছক্কায় ১৪৬ বলে ৮১ করে তাকে হার মানতে হয়। মোহাম্মদ নাওয়াজ আর ইয়াসির শাহ চেষ্টা করলেন বটে তবে তা কেবল হারের ব্যবধান কমিয়েছে। প্রথম ইনিংসে ৩ উইকেট নেওয়া প্রবাত এই ইনিংসে ১১৭ রান খরচ করে পেলেন ৫ উইকেট। চার উইকেট তুলেছেন রমেশ। দ্বিতীয় ইনিংসে ৯ পাক ব্যাটসম্যানের উইকেট এই দুজন স্পিনার মিলেমিশে নিলেন, ফাওয়াদ রান আউট হয়ে তাদের দশে দশ হতে দিলেন না। ১৪২ রান ও ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন ধানাঞ্জয়া ডি সিলভা। এদিকে সিরিজ সেরা প্রবাত মাত্র ৩ টেস্টে ২৯ উইকেট নিয়ে বুঝিয়ে দিয়েছেন যে, সামনের দিনগুলোতে টেস্টে শ্রীলঙ্কার স্পিনের নেতৃত্ব তিনিই দিতে যাচ্ছেন।
এই ম্যাচ আরেকটি দিক থেকে স্বাগতিকদের জন্য খুবই বিশেষ রকমের গুরুত্ব বহন করছিল। শ্রীলঙ্কার ক্রিকেটের দীর্ঘদিনের সৈনিক ও সোনালী যুগের শেষ খেলোয়াড় অ্যাঞ্জেলো ম্যাথুসের এটা ছিল ১০০ তম টেস্ট ম্যাচ। ঘরের মাঠে এমন ম্যাচে জয় ব্যতীত অন্য কিছুই মাথায় ছিলনা স্বাগতিকদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন