শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ১২:০৫ এএম

টাই পরবেন না
ইনকিলাব ডেস্ক : স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ টাই পরা বন্ধ করে দিয়েছেন। তিনি চান তার মন্ত্রিসভার সদস্য ও কার্যালয়ের কর্মীরা যেনও তার দেখানো পথ অনুসরণ করেন। যাতে করে করে জ্বালানি সাশ্রয় করতে পারেন। নীল স্যুট ও সাদা শার্ট পরে দেওয়া এক ভাষণে সানচেজ বলেন, আমি টাই পরছি না এবং আমি মন্ত্রিদেরও বলেছি টাই না পরার জন্য। বিভিন্ন কোম্পানিকে নির্দেশ দিয়েছেন কর্মীদের কলার ও টাই না পরে কাজ করতে দেওয়ার জন্য। যাতে করে তারাও বিদ্যুৎ সাশ্রয়ে ভূমিকা রাখতে পারেন। ১ আগস্ট সানচেজ সরকার জ্বালানি দক্ষতা ও সাশ্রয় কর্মসূচি অনুমোদন দেবে। এর মাধ্যমে অপর ইউরোপীয় দেশগুলোর সঙ্গে একই ধরনের পদক্ষেপের পথে হাঁটবে তারা। ব্লুমবার্গ।

৩ নারীর ফাঁসি
ইনকিলাব ডেস্ক : ইরানে একদিনে তিন নারীর ফাঁসি কার্যকর করা হয়েছে। নিজ স্বামীদের হত্যার দায়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ নিয়ে এক সপ্তাহে ৩২ নারী-পুরুষের ফাঁসি কার্যকর করল মধ্যপ্রাচ্যের দেশটি। নরওয়েভিত্তিক একটি এনজিও জানায়, ইরানে একদিনে যে তিন নারীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে সবাই স্বামীদের হত্যার দায়ে অভিযুক্ত ছিলেন। তাদের মধ্যে ২৫ বছর বয়সী এক নারী রয়েছেন। ১০ বছর আগে যাকে ১৫ বছর বয়সে বিয়ে দেওয়া হয়েছিল। গত বুধবার সোহেইলিয়া আবাদী নামে ওই নারীকে ফাঁসি দেওয়া হয়। বিয়ের পরপরই দাম্পত্য কলহের জের ধরে স্বামীকে হত্যার দায়ে তাকে দোষী সাব্যস্ত করা হয়। ১০ বছর ধরেই কারাবন্দি ছিলেন আবাদী। এএফপি।

আনন্দ-আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : বিলুপ্তির দ্বারপ্রান্তে চলে যাওয়া বাঘের সংখ্যা বাড়ায় নেপালে ফিরেছে আনন্দ। আবার বাঘ বাড়ার কারণে মানুষ অহরহ এ প্রাণীর হামলার শিকার হওয়ায় বেড়েছে আতঙ্ক। বাঘ ফিরে আসায় নেপালে আনন্দের সঙ্গে বাড়ছে আতঙ্কও। গত ১০ বছরে বাঘের সংখ্যা দ্বিগুণের বেশি হয়েছে দেশটিতে। সেটি আনন্দের। কারণ, নেপালে বাঘ বিলুপ্তির দ্বারপ্রান্তে চলে গিয়েছিল। তবে বাঘ বেড়ে যাওয়াটা আতঙ্কও বয়ে এনেছে। কারণ, স্থানীয় বাসিন্দাদের অনেকেই বাঘের হামলার শিকার হচ্ছেন। একটি বাঘ সুরক্ষা ইউনিটের নেতা আয়ুশ জং বাহাদুর রানা বলেন, “বাঘের মুখে পড়লে দু’রকম অনুভূতি হয়। এক, ‘কী অসাধারণ সৃষ্টি’; দুই, ‘এই বুঝি প্রাণটা গেল’।” রয়টার্স।

পতনের দ্বারপ্রান্তে
ইনকিলাব ডেস্ক : নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বলেছেন, মন্দাবস্থার মধ্যে পড়েছে আমেরিকা এবং মার্কিন স্টক মার্কেট ‘ওয়াল স্ট্রিট’ পতনের দ্বারপ্রান্তে। তিনি বলেন, আমরা এমন অর্থনৈতিক সংকটের মুখে যা আপনারা কখনো কল্পনাও করেন নি। ওয়াল স্ট্রিট ধসে পড়ছে, আমরা মন্দার মধ্যে পড়েছি। শুক্রবার অলাভজনক প্রতিষ্ঠান ‘প্রজেক্ট হসপিটালিটি’ আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মেয়র এরিক অ্যাডামস এসব কথা বলেন। তিনি বলেন, “আমি সিটি মেয়র হিসেবে বলছি, আমেরিকা মন্দায় মধ্যে পড়েছে। একইদিন মার্কিন প্রেসিডেন্ট অবশ্য ভিন্ন কথা বলেছেন। তিনি দাবি করেছেন, অর্থনীতি নিম্নমুখী হওয়ার পরেও সঠিক পথেই মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের লড়াই চালাচ্ছে ওয়াশিংটন। সে ক্ষেত্রে বাইডেনের এ বক্তব্যের সঙ্গে অনেকটা সাংঘর্ষিক নিউ ইয়র্কের মেয়রের বক্তব্য। সিএনএন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন