বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাম্বানটোটায় চীনা জাহাজ আসার কথা স্বীকার শ্রীলঙ্কার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৫:০৫ পিএম

প্রথম অস্বীকার। একদিনের মধ্যেই ১৮০ ডিগ্রি ঘুরে ‘আসল সত্যি’ জানাল শ্রীলঙ্কা সরকার। আগামী মাসেই দ্বীপরাষ্ট্রে আসবে চীনের ‘গবেষণা সংক্রান্ত’ জাহাজ। সরকারিভাবে শনিবার সেই তথ্য সামনে এনেছে কলম্বো।

শনিবার শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রণালয়ের তরফে চীনা জাহাজ আসার খবর জানানো হয়। ‘আগামী মাসের ১১ থেকে ১৭ তারিখ পর্যন্ত হাম্বানটোটা বন্দরে থাকবে চীনের গবেষণা সংক্রান্ত এই বিশেষ জাহাজ। মূলত জ্বালানি নিতে ওই বন্দরে নোঙর করবে জাহাজটি।’ সাংবাদিক বৈঠকে এদিন জানান শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল নলীন হেরাথ।

গত বছর থেকেই শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরের নিয়ন্ত্রণ রয়েছে চীনের হাতে। বেইজিংয়ের সেখানে গবেষণা সংক্রান্ত জাহাজ পাঠানো নিয়ে প্রথম থেকেই উদ্বেগ প্রকাশ করে আসছে ভারত। ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তার দাবি, চীনের এই জাহাজ থেকে কৃত্রিম উপগ্রহ-র উপর নজরদারি চালানো সম্ভব। হঠাৎ করে ভারত মহাসাগরীয় এলাকায় এই ধরনের একটা জাহাজ পাঠানোয় বাড়ছে সন্দেহ। ‘গোটা ঘটনার উপর কড়া নজর রাখা হচ্ছে। আর্থিক এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয় ব্যাহত হলে ছেড়ে কথা বলা হবে না।’ শুক্রবার জানান ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।

অন্যদিকে এই নিয়ে চীনের গলায় পালটা হুঁশিয়ারর সুর শোনা যাওয়ায় চড়ছে উত্তেজনার পারদ। জাতীয় স্বার্থে সামদ্রিক কার্যকলাপে অন্য দেশের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না বলে হুমকি দিয়েছে বেইজিং। এই নিয়ে শনিবার অবশ্য নতুন করে কোনও প্রতিক্রিয়া দেয়নি নয়াদিল্লি। পাশাপাশি শ্রীলঙ্কা সরকার জানিয়েছে, একাধিক দেশের জাহাজ বিভিন্ন সময় জ্বালানি বা অন্য কোনও সামগ্রীর প্রয়োজন বন্দরে এসেই থাকে। এর মধ্যে নতুন কিছু নেই। সূত্র: দ্য হিন্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন