বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটোকে প্রধান নিরাপত্তা হুমকি হিসেবে চিহ্নিত করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২২, ৭:২৫ পিএম

বিশ্বে আধিপত্য বিস্তারে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা এবং ন্যাটোর ক্রমবর্ধমান কার্যকলাপ রাশিয়ার জন্য প্রধান নিরাপত্তা হুমকি। রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কর্তৃক অনুমোদিত নতুন মতবাদে এ কথা বলা হয়েছে।

নতুন নথিটি রাশিয়ান সরকারের আইনি তথ্য ওয়েব পোর্টালে পোস্ট করা হয়েছে। ‘বিশ্ব মহাসাগরের সাথে সম্পর্কিত রাশিয়ান ফেডারেশনের জাতীয় নিরাপত্তা এবং টেকসই উন্নয়নের জন্য প্রধান চ্যালেঞ্জ এবং হুমকিগুলো হল: বিশ্ব মহাসাগরে আধিপত্য বিস্তারের দিকে মার্কিন কৌশলগত পথ এবং আন্তর্জাতিক প্রক্রিয়াগুলিতে এর বৈশ্বিক প্রভাব,’ নথিটি বলে।

নতুন মতবাদটি রাশিয়ার সীমান্তে ন্যাটো সামরিক অবকাঠামোর সম্প্রসারণ এবং রাশিয়ান ভূখণ্ড সংলগ্ন সমুদ্রে সামরিক ব্লকের মহড়ার ক্রমবর্ধমান সংখ্যাকে প্রধান নিরাপত্তা হুমকি হিসেবে চিহ্নিত করে। নতুন মতবাদ বিশ্ব মহাসাগরের সম্পদ এবং অত্যাবশ্যক গুরুত্বপূর্ণ সমুদ্র পরিবহন লেনগুলিতে রাশিয়ার অ্যাক্সেস সীমিত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের প্রচেষ্টা এবং মার্কিন নৌবাহিনীর অপ্রতিরোধ্য আধিপত্য অর্জনের আকাঙ্ক্ষাকে নির্দেশ করে।

রাশিয়ার নতুন মেরিটাইম ডকট্রিন আর্কটিকের কার্যক্রম বাড়ানোর শর্ত দিয়েছে, নথিটি পরামর্শ দেয়। নতুন মতবাদটি ‘স্পিটসবার্গেন, ফ্রাঞ্জ জোসেফ ল্যান্ড, নোভায়া জেমলিয়া দ্বীপপুঞ্জ এবং রেঞ্জেল দ্বীপে সামুদ্রিক ক্রিয়াকলাপের বৈচিত্র্যকরণ এবং ধাপ বাড়ানোর পরিকল্পনা করে,’ নথিতে বলা হয়েছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন