বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাঁচের চারে অনন্য মোসাদ্দেক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:০৪ এএম

টি-টোয়েন্টিতে তার অভিষেক এই জিম্বাবুয়ের বিপক্ষেই। ২০১৬ সালের জানুয়ারিতে খুলনায় সেই ম্যাচে ২ ওভার বল করে ১০ রান দিয়ে কোনো উইকেট পাননি। গতকাল খেলছেন ২০তম ম্যাচ। আগের ১৯ ম্যাচে যার উইকেট ছিল মাত্র ৭টি, সেই মোসাদ্দেক হোসেন সৈকতই কি-না গড়ে ফেললেন টি-টোয়েন্টিতে অনন্য এক নজির!
গতকাল হারারে স্পোর্টস ক্লাব মাঠে তিন ম্যাচ সিরিজের টিতে থাকার দ্বিতীয়টিতে প্রথম বলেই রেজিস চাকাভাকে ফেরান মোসাদ্দেক। প্রথম ওভারে শিকার আরও একটি, ষষ্ঠ বলে লিটন দাসের ক্যাচে পরিণত করেন ওয়েসলি মাধেভেরেকে। পরের তিন ওভারে একটি করে উইকেট নেন মোসাদ্দেক। নিজের দ্বিতীয় ওভারে এসে তুলে নেন জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেগ আরভিনকেও। এরপর ফেরান শন উইলিয়ামস ও মিল্টন শুম্বাকে। ৮ ওভারে ৪৬ রানে স্বাগতিকদের হারানো ৫ উইকেটের সবকটি উইকেটই পকেটে পুড়েন ২৬ বছর বয়সী মোসাদ্দেক। এক প্রান্ত থেকে টানা ৪ ওভার হাত ঘুরিয়ে মাত্র ২০ রান খরচ হয়েছে তার। ২৪ বলের ১৫টিই ডট দিয়েছেন তিনি।
স্বাগতিকদের ৫ উইকেটে নিতে ২০ রান দিয়েছেন মোসাদ্দেক। টি-টোয়েন্টি ক্রিকেটে তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই এটা তার সেরা বোলিং। বাংলাদেশের বোলারদের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যৌথভাবে এটা দ্বিতীয় সেরা বোলিং। তবে একটা ক্ষেত্রে মোসাদ্দেকই প্রথম। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে বাংলাদেশের কোনো বোলার প্রতিপক্ষের প্রথম পাঁচ উইকেট নিতে পারেননি। এই সংস্করণে ৫ উইকেট নেওয়া বাংলাদেশের প্রথম অফ স্পিনারও তিনি। সেই ভিতের উপর দাঁড়িয়ে পরে ব্যাট হাতে লিটন দাসের ফিফটিতে ৭ উইকেটের অনায়াস এক জয়ে সিরিজে ফিরেছে বাংলাদেশ।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা বোলিং ইলিয়াস সানির। বাঁহাতি এ স্পিনার ১৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন ২০১২ সালে, বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে। মোসাদ্দেকের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় সেরা বোলিং ফিগার সাকিব আল হাসানের। ২০১৮ সালে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট নিয়েছিলেন তিনি ২০ রান দিয়ে। এই তিনজন ছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫ উইকেট পেয়েছেন বাংলাদেশের আর একজন বোলারই, তিনি মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসার ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে কলকাতায় ২২ রানে নিয়েছিলেন ৫ উইকেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন