বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সর্বদলীয় ঐক্য সরকার গড়তে এমপিদের আমন্ত্রণ জানালেন বিক্রমাসিংহে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ১২:৫৪ পিএম

সর্বদলীয় ঐক্য সরকারে যোগ দিতে এমপিদের আমন্ত্রণ জানিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। রোববার (৩১ জুলাই) তার কার্যালয় থেকে এমন তথ্য দেয়া হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, দেউলিয়া হয়ে যাওয়া লঙ্কান অর্থনীতির প্রাণ ফিরিয়ে আনতে নতুন সরকারকে ভয়াবহ সংস্কারে হাত দিতে হবে। চলতি মাসের শুরুতে প্রেসিডেন্টের দায়িত্ব পান বিক্রমাসিংহে।
এরআগে অর্থনৈতিক সংকটের কারণে দেশজুড়ে বিক্ষোভের মুখে পদত্যাগ করেন তার পূর্বসূরি গোতাবায়া রাজাপাকসে। অর্থনৈতিক পুনরুজ্জীবন ঘটিয়ে দেশটিকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার দায়িত্ব পালন করতে হচ্ছে প্রবীণ রাজনীতিবিদকে।
মানুষের ক্ষোভ থেকে বাঁচতে সিঙ্গাপুর পালিয়ে গেছেন গোতাবায়া। কীভাবে দেশকে সংকট থেকে বের করে নিয়ে আসবেন, শনিবার কেন্ডিতে টেম্পল অব টুথের প্রভাবশালী ভিক্ষুদের সঙ্গে এক বৈঠকে নিজের সেই পরিকল্পনার কথা জানান রনিল বিক্রমাসিংহে।
ক্ষমতায় আসার পর এটি ছিল ধর্মীয় নেতাদের সঙ্গে তার প্রথম কোনো বৈঠক। তিনি বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি নতুন যাত্রা শুরু করেছি। আমি সব দলকে এক জায়গায় নিয়ে আসতে পারব। বর্তমান পরিস্থিতি থেকে সামনের দিকে এগিয়ে যাব আর সর্বদলীয় নতুন সরকার গঠনে হাত দেব।
এরইমধ্যে ঐক্য সরকারে যোগ দিতে আমন্ত্রণ জানিয়ে সব এমপিকে তিনি চিঠি দিয়েছেন। সাবেক বিরোধী দলীয় এমপি রনিল বিক্রমাসিংহে গেল মে মাসে ছয় মাসের জন্য প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব পান। তখন রাজাপাকসে পরিবারের বড় ভাই মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন।
এরপর বিক্ষোভ আর সংকটে জর্জরিত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর দায়িত্ব বিক্রমাসিংহে ছাড়া কেউ নিতে চাচ্ছিলেন না।
৭৩ বছর বয়সী রনিল বিক্রমাসিংহে এরআগেও পাঁচবার প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব পালন করেছেন। গেল ৯ জুলাই প্রথম অন্তবর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পান তিনি। পরে তাকে প্রেসিডেন্ট নির্বাচন করে দেশটির পার্লামেন্ট সদস্যরা। যদিও তাকে সরে যেতে আহ্বান জানিয়ে বিক্ষোভে সরব ছিলেন আন্দোলনকারীরা। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন