বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিউবান টিভিতে ক্যাস্ট্রোর ভস্মভর্তি ভস্মাধার প্রদর্শন

| প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কিউবার টেলিভিশনে গত সোমবার রাতে প্রথম বারের মত বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রোর ভস্মভর্তি ভস্মাধার প্রদর্শন করা হয়েছে। তার ভাই ও দেশের বর্তমান প্রেসিডেন্ট রাউল কাস্ট্রোর নেতৃত্বে পরিবারের একান্ত ব্যক্তিগত এক অনুষ্ঠান চলাকালে এ ভস্মাধার দেখানো হয়। অনুষ্ঠান চলাকালে সশস্ত্র বাহিনী মন্ত্রণালয়ের একটি কক্ষের ভেতর কালো কাঠের আয়তাকার এ ভস্মাধার রাখা হয়। ভিডিও ফুটেজে দেখা যায়, সেখানে দেশটির ভাইস প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেলসহ সামরিক ও বেসামরিক নেতৃবৃন্দ রাউল ক্যাস্ট্রোর পাশে ছিলেন।
গত শুক্রবার ভাইয়ের মৃত্যুর ঘোষণা দেয়ার পর রাউল বলেন, পরদিন তাকে দাহ করা হবে। তবে সোমবার রাত পর্যন্ত ভস্মাধার জনসম্মুখে দেখানো হয়নি। টেলিভিশনে দেখানো হয়, ফিদেলের তরুণ বয়সের একটি সাদা-কালো ছবির সামনে ভস্মাধারটি রাখা হয়েছে। কর্মকর্তারা ভস্মাধারের সামনে একটি সাদা রঙের ফুল এবং দেশের অন্যান্য নাগরিকের মত তারাও ক্যাস্ট্রোর বিপ্লবী ধারণার প্রতি তাদের আনুগত্য প্রদর্শনের একটি শপথনামা রেখে দিয়েছেন।
সোমবার সারাদিন হাজার হাজার মানুষ রিভ্যুলিউশন স্কয়ারে ক্যাস্ট্রোর ছবির সামনে দিয়ে হেঁটে গিয়ে তাকে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। তবে সেখানে ক্যাস্ট্রোর ভস্মাধার না রাখায় অনেকে বিস্ময় প্রকাশ করেন। হাভানায় দুই দিনব্যাপী অনুষ্ঠান শেষ হওয়ার পর ভস্মাধারটি একটি বহরে করে সারাদেশে ঘোরানো হবে। চার দিনের এ অন্তিম যাত্রা সান্টিয়াগো দ্য কিউবা এসে শেষ হবে। এখানে তার ভস্ম সমাহিত করা হবে। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন