শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের দিকে ‘উস্কানিমূলক’ পদক্ষেপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৩:০১ পিএম

তাইওয়ান নিয়ে উত্তেজনার মধ্যে ক্রেমলিন শুক্রবার চীনের প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছে। তারা পরিস্থিতিকে আরও বাড়িয়ে তুলতে পারে এমন যেকোনো ‘উস্কানিমূলক’ পদক্ষেপের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে ফোনালাপের সময় তাইওয়ানের সাথে চীনের লেনদেনে হস্তক্ষেপের বিরুদ্ধে সতর্ক করেছেন। এর পরে শুক্রবার সাংবাদিকদের সাথে একটি কলে কথা বলার সময়, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, রাশিয়া দৃঢ়ভাবে চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে।

পেসকভ বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, অন্য কোনো দেশের (এ বিষয়ে) সন্দেহ করার বা কোনো উস্কানিমূলক পদক্ষেপ নেয়ার অধিকার নেই।’ তিনি ‘ধ্বংসাত্মক’ পদক্ষেপের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন, যোগ করেছেন যে, ‘আন্তর্জাতিক অঙ্গনে এ ধরনের আচরণ শুধুমাত্র উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে কারণ বিশ্ব ইতিমধ্যে আঞ্চলিক এবং বৈশ্বিক সমস্যায় জর্জরিত।’

কঠোর বিবৃতিটি মস্কো এবং বেইজিংয়ের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ককে প্রতিফলিত করে, যা গত ২৪ ফেব্রুয়ারী রাশিয়া ইউক্রেনে তার সৈন্য পাঠানোর পর থেকে আরও শক্তিশালী হয়েছে। চীন রাশিয়ার পদক্ষেপের সমালোচনা করতে অস্বীকার করেছে, মস্কোকে উসকানি দেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোকে দোষারোপ করেছে এবং মস্কোর উপরে আরোপিত নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছে। সূত্র: এপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন