বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু কেন্দ্র নির্মাণের জন্য তুরস্ককে হাজার কোটি ডলার দিচ্ছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৪:৪৮ পিএম

দক্ষিণ তুরস্কে আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য রাশিয়া তুরস্কে কয়েক শত কোটি ডলার হস্তান্তর করছে। শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা ব্লুমবার্গ।

ব্লুমবার্গের মতে, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি রোসাটম গত সপ্তাহে প্রায় ৫০০ কোটি ডলার পাঠিয়েছে তার তুর্কি সহায়ক সংস্থা আক্কুয় নিউক্লিয়ার জেএসসিকে, যারা প্লান্টটি তৈরি করছে। আরও ৫০০ কোটি ডলার এ সপ্তাহে দেয়ার কথা রয়েছে। সংস্থাটি অবশ্য এ বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকার করে বলেছে যে, প্রকল্পের জন্য অর্থায়ন চুক্তিগুলো ব্যক্তিগত।

তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি পরে অবশ্য ৫০০ কোটি ডলার স্থানান্তরের বিষয়টি নিশ্চিত কুরেছে, যা রাশিয়ান পক্ষের সাথে ট্রেজারি এবং অর্থমন্ত্রী নুরেদ্দিন নেবাতির বৈঠকের পরে এসেছে বলে জানিয়েছে। ক্রেমলিনের ইউক্রেনে অভিযানের কারণে পশ্চিমা নিষেধাজ্ঞার অধীনে এ প্রকল্পটি রাশিয়ার সবচেয়ে বড় ঋণদাতা এসবারব্যাঙ্ক এবং সোভকোমব্যাঙ্ক থেকে অর্থায়ন পেয়েছে।

ব্লুমবার্গের সাথে কথা বলা তুর্কি কর্মকর্তারা বলেছেন যে, আগামী দুই বছরের মধ্যে আক্কুয়ু প্ল্যান্টের জন্য প্রয়োজনীয় সব সেক্টরে অর্থায়ন করা হবে। আক্কুয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি), তুরস্ক এবং রাশিয়ার দ্বারা বাস্তবায়িত বৃহত্তম শক্তি প্রকল্প, যা ২০১০ সালে স্বাক্ষরিত একটি সহযোগিতা চুক্তির অধীনে নির্মিত হচ্ছে। মোট চারটির মধ্যে প্ল্যান্টের প্রথম ইউনিট, ২০২৩ সালের মাঝামাঝি সময়ে চালু হওয়ার কথা। সূত্র: গ্রিকরিপোর্টার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন