মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

হাফেজ সম্মেলন ঠেকাতে ঢাবিতে একই স্থানে ছাত্রলীগের কর্মসূচি ঘোষণা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৮:৩০ পিএম

 ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘দাওয়াহ অ্যাসোসিয়েশন’ নামের একটি ইসলামিক ভাবধারার সংগঠন আয়োজিত ‘কুরআন পাঠ প্রতিযোগিতা-২০২২’-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া হাফেজ শিক্ষার্থীদের সম্মাননা প্রদান অনুষ্ঠান ‘হাফেজ সম্মেলন’-এর জন্যে বুকিং দেয়া অডিটোরিয়ামে একই দিনে কর্মসূচি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। আগামীকাল মঙ্গলবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনস্থ মোজাফফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামে হাফেজ সম্মেলনটি হওয়ার কথা ছিল।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান এবং সভাপতিত্ব করার কথা ছিল ঢাবির আরবী বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সাইয়েদ আব্দুল্লাহ আল মারুফের। কিন্তু হঠাৎ করেই গতকাল দাওয়াহ অ্যাসোসিয়েশনের বুকিং বাতিল করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান। অথচ আব্দুল্লাহ আল মারুফের রেফারেন্সে তিনি নিজেই এটির জন্য অডিটোরিয়াম বুকিং দিয়েছিলেন। অনেকেই মনে করছেন, ছাত্রলীগের চাপের কারণেই তিনি এটি বাতিল করতে বাধ্য হয়েছেন।

এদিকে শুধু হাফেজ সম্মেলনের জন্যে বুকিং বাতিল করেই ক্ষান্ত হয়নি ছাত্রলীগ। একইসাথে কর্মসূচিস্থলে তাদের নিজস্ব কর্মসূচিও ঘোষণা করেছে। ‘শোকাবহ আগস্ট মাসের প্রস্তুতিসভা’ নামক একটি কর্মসূচি বিষয়ে সোমবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সংগঠনটি। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলা, বাঙালি ও বাংলাদেশের চিরকালের শোকের মাস আগস্টে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ সকল শহীদ স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার মাসব্যাপী সার্বিক কর্মসূচি নির্ধারণের লক্ষ্যে আগামীকাল (০২ আগস্ট, ২০২২) সকাল ১১টায় সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে একটি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে।’

কর্মসূচি বাতিলের বিষয়ে দাওয়াহ অ্যাসোসিয়েশনের ডিরেক্টর হামিদুর রশিদ জামিল বলেন, আমরা এক সপ্তাহ আগে মারুফ স্যারের মাধ্যমে যোগাযোগ করলে আমাদেরকে ২ তারিখের জন্যে অডিটোরিয়াম ভাড়া দেয়া হয়। আমাদের পুরস্কার প্রস্তুত, অতিথি প্রস্তুত কিন্তু হুট করে গতকাল মারুফ স্যার ফোন দিয়ে বললেন যে, জিয়া স্যার বলেছেন, তোমাদের প্রোগ্রামটা করতে দেয়া হবে না, এটা তোমরা ক্যান্সেল করো। যার ফলে আমরা ক্যান্সেল করতে বাধ্য হয়েছি। কোনো কারণ না জানিয়েই ক্যান্সেল করতে বলেছে। এই ক্যাম্পাসে সবাই গেট টুগেদার করতে পারে, বাইরে থেকে মানুষ এসে অনুষ্ঠান করে, কিন্তু আমরা ক্যাম্পাসের হাফেজরা কেন করতে পারবো না? ছাত্রলীগ ও প্রশাসনের এমন কর্মকাণ্ডে ক্ষুব্ধ হাফেজ ও সাধারণ শিক্ষার্থীরা।

ক্ষোভ প্রকাশ করে হাফেজ সাইফুল ইসলাম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ বরাবরই ইসলামী কর্মকাণ্ডকে দমিয়ে রাখার চেষ্টা করেছে। এবারও তারা সেই কাজটিই করেছে। হাফেজ সম্মেলন কোনো রাজনৈতিক কর্মসূচি নয়, তবুও এটাকে বাধাগ্রস্ত করা ছাত্রলীগের ইসলাম ধর্মের প্রতি বিদ্বেষই প্রকাশ করে। তবে অধ্যাপক জিয়া রহমানের দাবি, প্রশাসন চাইলে যেকোনো প্রোগ্রাম বাতিল করার অধিকার তাদের রয়েছে। তিনি বলেন, আমাদের তো যেকোনো প্রোগ্রাম বাতিল করার রাইট আছে। আমাদের পরীক্ষার কাজ চলতেছে। এই মুহূর্তে আমরা দিচ্ছি না কাউকে। সেখানে ছাত্রলীগের প্রোগ্রাম আছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কারো প্রোগ্রাম নেই। তবে ছাত্রলীগের কর্মসূচির বিষয়ে সাদ্দাম হোসেনের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
Manik ৬ আগস্ট, ২০২২, ৬:৫৯ পিএম says : 0
তবে কি ছাত্র লীগ ইসলামা বিরোধী?? অবশ্য যে সঙ্গঠন শভাপতি করার জন্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠান এ একজন. মুসলিম ছাত্র খুঁজে পায়না তাদের আচরণ ইসলাম বিরোধী হওয়া স্বাভাবিক
Total Reply(0)
এম রহমান ৬ আগস্ট, ২০২২, ১০:০৭ পিএম says : 0
এইসব গোড়াদের রুখে দেওয়ার জন্য ছাত্রলীগকে সাধুবাদ জানাই। দেশটা কেমন জানি আফগানিস্তানে দিকে যাচ্ছে মনে হয়। ইসলাম এর নাম ভাংগিয়ে সাম্প্রদায়িকতা ছড়িয়ে দেয়ার জন্য কৌশল অবলম্বন করছে এই গোড়ারা। সবার আগে তাবলীগ জামাত কে ধামানো দরকার।
Total Reply(0)
Akash Hosain ৩ আগস্ট, ২০২২, ৯:০১ পিএম says : 0
ছাত্রলীগের কাজই সাম্প্রদায়িতা সৃষ্টি যার ভুক্তভোগী ইসলাম ধর্ম
Total Reply(0)
রায়হান ৭ আগস্ট, ২০২২, ৬:০১ এএম says : 0
এম রাহমান,আমি জানিনা আপনি মুসলিম কিনা তবে এরা ঠিক কোনো ধর্মেই অন্য কোনো ধর্মকে ছোট বা খাঁটো করে দেখার সুযোগ নাই আর ইসলাম সবচেয়ে লেটেস্ট এবং আধুনিক ধর্ম যা দুনিয়াবাসী ১৪০০ বছর আগেই জেনেছে।এখনি তওবা করে আল্লাহর রাস্তায় আসুন নয়তো একদিন আপনার এই ইসলাম বিদ্বেষি কথার জন্য আল্লাহই সঠিক বিচার করবেন।কষ্ট পেলে মাফ কইরেন এই কথাগুলো বলা দরকার একজন নূন্যতম ঈমান ওয়ালা মানুষদের।আল্লাহ সবাইকে মাফ করুন। আমিন
Total Reply(0)
Md Faizul Islam ৫ আগস্ট, ২০২২, ৭:২২ পিএম says : 0
কষ্ট পেলাম এবং বুঝতে পারলাম।
Total Reply(0)
নজরুল ইসলাম ৬ আগস্ট, ২০২২, ৯:০৭ পিএম says : 0
এ সমস্ত কাজ যারা করে, তারা যতই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রীধারী হোক না কেন, তারা দেশ ও দেশের মানুষ কে একটা নরকে নিক্ষেপ করবে। তাদের দ্বারা ভাল বা উন্নত কিছু কাজ কখনো আশা করা যায়না। এরা অন্ধকার যুগের পশুর চেয়েও খারাপ।
Total Reply(0)
jack ali ৬ আগস্ট, ২০২২, ১০:১১ পিএম says : 0
Awamileague is the greatest enemy of Allah. OAllah wipe out these awamiterrorist from our sacred mother land and install a muslim leader who will rule our country by Quran only then we will be able to live in peace with human dignity and there will be no more poor people.
Total Reply(0)
আতাউল্লাহ শাহীন ২ আগস্ট, ২০২২, ৯:০৩ এএম says : 0
মুলত এদের জন্ম টাই হয়েছে যে ইসলাম বিরোধী কাজ কর্ম করার জন্য, ওরা মুখে যতয় দাবি করুক না কেন যে তারা মুসলিম, বাস্তব কথা হচ্ছে যে ওরা আদো মুসলিম কিনা সন্দেহ হয়,মুলত এদের জন্মের কোন ঠিক ঠিকানাই নেই।
Total Reply(0)
মাহির চৌধুরী ৪ আগস্ট, ২০২২, ৯:২৮ এএম says : 0
যখন অধঃপতন নিকটে তখন নিজে বা নিজেদেরকে অনেক ক্ষমতাধর, শক্তিধর মনে হয়।
Total Reply(0)
ROKIBUL ISLAM ৫ আগস্ট, ২০২২, ৬:২৩ এএম says : 0
Jur jar mulluk tar kothai asena.destake era Joger molluk banai felse.Razniti mukto sikkha protisthan chai.
Total Reply(0)
ROKIBUL ISLAM ৫ আগস্ট, ২০২২, ৬:২৪ এএম says : 0
Jur jar mulluk tar kothai asena.destake era Joger molluk banai felse.Razniti mukto sikkha protisthan chai.
Total Reply(0)
jack ali ৬ আগস্ট, ২০২২, ১০:২২ পিএম says : 0
আল্লাহ সুবহানুতায়ালা Surah: 68: Ayat: 13: "যারা ইসলামের বিরোধিতা করে তাদেরকে বলেছেন দুষ্টু প্রকৃতির তারপর জারজ"
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন