শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

দিনভর চরম দুর্ভোগের পর চট্টগ্রামে পরিবহন ধর্মঘট প্রত্যাহার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দিনভর চরম জনদুর্ভোগের পর গতকাল (মঙ্গলবার) বিকেলে বৃহত্তর চট্টগ্রামে ২৪ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মাসুদ-উল হাসান এবং চট্টগ্রামের পুলিশ সুপার নূর-ই আলম মিনার সঙ্গে বৈঠকে পরিবহন শ্রমিকদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়ার পর বেলা ৩টায় ধর্মঘট প্রত্যাহারের এ ঘোষণা আসে। তবে সন্ধ্যা পর্যন্ত রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক হয়নি।
টার্মিনাল নির্মাণ, পুলিশি হয়রানি বন্ধসহ ৯ দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে পূর্বঘোষণা অনুযায়ী গতকাল সকাল ৬টা থেকে পরিবহন ধর্মঘট শুরু হয়। এতে করে সকাল থেকে নগরীতে বাস-মিনিবাস, টেম্পো, সিএনজিচালিত অটোরিকশাসহ প্রায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। সকালে স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের পাশাপাশি অফিসগামী লোকজনকে চরম দুর্ভোগের শিকার হতে হয়।
সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হতে হয় দেশের সর্ববৃহৎ ইপিজেড চট্টগ্রাম ইপিজেডসহ শিল্প কারখানার নারী শ্রমিকদের। স্কুলে স্কুলে চলছে সমাপনী পরীক্ষা। যানবাহন সঙ্কটে পড়ে অনেক শিক্ষার্থী যথাসময়ে কেন্দ্রে পৌঁছতে পারেনি। মহানগরীতে চলাচলকারী সিটি সার্ভিসের পাশাপাশি আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকায় আটকা পড়ে হাজারো যাত্রী। বিভিন্ন এলাকায় শ্রমিকরা পিকেটিং শুরু করলে ব্যক্তিগত যানবাহন ও রিকশা চলাচলও বন্ধ হয়ে যায়। এতে করে মানুষের দুর্ভোগ আরো চরমে ওঠে।
পরিবহন ধর্মঘটকে পুঁজি করে অটোরিকশা ও রিকশাচালকেরা গলাকাটা ভাড়া আদায় করে। কিছু কিছু টেম্পো চলাচল করলেও ওঠানামা ১০ টাকা কোথাও কোথাও ২০ টাকা আদায় করা হয়। গণপরিবহন সঙ্কটে লোকজন হেঁটে অফিসমুখী হয়। আবার অনেকে রিকশা-ভ্যান কিংবা পিকআপে চড়ে কর্মস্থলে যান। চট্টগ্রাম ছাড়াও তিন পার্বত্য জেলা ও কক্সবাজারেও এই ধর্মঘটের ডাক দেয়া হয়।
এর মধ্যে পুলিশ আন্দোলনরত শ্রমিক নেতাদের ডেকে নেয়। বেলা সাড়ে ১২টা থেকে সিএমপি কমিশনারের সম্মেলন কক্ষে ধর্মঘট আহŸানকারী পরিবহন শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা। সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মাসুদ-উল হাসান বলেন, আমরা পরিবহন শ্রমিকদের দাবিগুলো বিবেচনায় নিয়েছি। আগামী ৪ ডিসেম্বর মেয়রের সঙ্গে একটি বৈঠকের ব্যবস্থা করা হয়েছে। সেখানে মেয়র ও পুলিশ কমিশনারের কাছে তাদের দাবিগুলো তুলে ধরা হবে।
ফেডারেশনের চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মো: মুছা বলেন, পুলিশের আশ্বাসের প্রেক্ষিতে আমরা ধর্মঘট প্রত্যাহার করে নিয়েছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন