শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক কোমল শক্তি দিয়ে প্রভাব বিস্তার করছে বিশ্বে

ইসলামী সাম্রাজ্য পুনরুত্থানের ইঙ্গিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:১৬ এএম

তুরস্কের এরদোগান সরকার ইসলামের মতো একটি সার্বজনীনতাবাদী সংস্কৃতির মাধ্যমে দেশে এবং বিদেশে প্রভাব বিস্তারের লক্ষ্যে দেশটির কোমল-শক্তি তথা আবেদনকে কাজে লাগাচ্ছে। এর একটি ভালো উদাহরণ হতে পারে ইমাম হাতিপ মাধ্যমিক স্কুল।

এই স্কুলের শাখাগুলো শুধু ইমামই তৈরি করছে না, তারা দেশকে আরও ইসলামীপন্থী করে তোলার কাজ করছে। এবং দিরিলিস:এর্তুগ্রুল (পুনরুত্থান : এরতুগ্রুল) এর মতো তুর্কি নাটকগুলো কোরিয়ান বা হিন্দি নাটকগুলোকে টেক্কা দিয়ে এখন বিদেশী ভাষার বিনোদন তালিকার শীর্ষে অবস্থান করছে। এগুলো মধ্যপ্রাচ্য, মধ্য এশীয়া বা এমনকি বলকানদের মধ্যে ব্যাপক প্রভাব বিস্তার করেছে। এর্তুগ্রুলের কোমল শক্তির প্রভাব এমনই গভীর যে, এই একটি ধারাবাহিক নাটক দৃশ্যত পাকিস্তানের মতো একটি সমগ্র জাতিকে সউদী আরবের সাথে তার পরিচয় এবং ঐতিহ্যগত সম্পর্ক পুনর্বিবেচনা করতে উদ্বুদ্ধ করেছে, যাতে তারা তাদের সঙ্কট-কবলিত জাতীয় চরিত্রকে পুনর্র্নির্মাণ করতে পারে। গড়পরতার পাকিস্তানি, যারা প্রায় ২০১০ সাল পর্যন্ত আরব হিসেবে পরিচিত ছিলেন, তারা এখন নিজেকে তুর্কি বলে পরিচয় দিচ্ছেন। ভারতের তুলনামূলকভাবে সিদ্ধান্তহীন মুসলিমদের মধ্যেও এসব অনুষ্ঠানের প্রতিক্রিয়া অভূতপূর্ব। তুর্কি নাটকগুলো এমনকি সাংস্কিৃতকভাবে বিভ্রান্ত শহুরেদের একটি বড় অংশকেও ব্যাপকভাবে প্রভাবিত করছে।

আঙ্কারার কাছে টিভি এবং ওয়েব সিরিজ দিয়ে উপমহাদেশকে ছেয়ে ফেলা খুব বেশি ব্যয়বহুল নয় এবং এটি একটি অসাধারণ ভূ-রাজনৈতিক প্রভাব ফেলে। এটি একটি স্বল্প বিনিয়োগ উচ্চ মুনাফার উদ্যোগ। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সউদি আরবকে আধুনিকীকরণের চেষ্টা করার সাথে সাথে সহিংস ওয়াহাবিবাদ সুন্নি বিশ্বে একটি ফাঁক রেখে গেছে। এটিকে পুঁজি করা তুরস্কের একটি অব্যর্থ রাজনৈতিক পদক্ষেপ হতে পারে। দেশটির আঞ্চলিক অগ্রাধিকারগুলোতে ইসলামপন্থী কয়েকটি ওয়েব সিরিজ সেই শূন্যতা পুনরুদ্ধার করতে পারে, যা দূরবর্তী ভৌগলিক অঞ্চলে (ভারত বা মায়ানমারের মতো দেশগুলোতে) ওয়াহাবিবাদের প্রসার ঘটলে এর বিরুদ্ধে বিশ^ব্যাপী লাখ লাখ সুন্নিদের মনে বিশ্বস্ত নেতা হিসাবে তুরস্ককে যাওয়ার সৌভাগ্য এনে দিতে পারে।

বেশিরভাগ মুসলিম দেশের কাছেই তুরস্কের নেতৃত্ব গ্রহণযোগ্য হয়ে উঠতে পারে। ভারতীয় মুসলিমদের দুটি পুরানো সাম্রাজ্যের সাথে আবেগপূর্ণ সম্পর্ক রয়েছে : মুঘল (উপমহাদেশীয়) এবং অটোমান (এম কে গান্ধী, খিলাফত, এবং কল্পিত ইউরেশীয় ইসলামিক পরাশক্তি)। তাই অনমনীয় এবং সহিংস মরুভূমি সংস্কৃতির প্রতিনিধিত্বকারী ওয়াহাবিবাদকে হটিয়ে দিয়ে একটি যত্ন সহকারে সাজানো জমকালো রাজকীয় আবেদন আধুনিক জনমনে গ্রহণযোগ্যতা পেতে বাধ্য। আঙ্কারা এটি ব্যবহার করে কাশ্মীর, রোহিঙ্গা ইস্যু বা এঅঞ্চলের স্থানীয় নির্বাচনকেও প্রভাবিত করতে পারে।

তারপর রয়েছে আর্থিক দিক। ওয়াহাবিবাদের বিশ্বব্যাপী পৃষ্ঠপোষকদের মধ্যে অনেকে যেখানেই উপযুক্ত সেখানে ভৌগলিক অস্থিতিশীলতা তৈরির দিকে মনোনিবেশ করেছিল। সউদী আরব দৃশ্যপট থেকে সরে আসায় ভবিষ্যতে এরদোগানের জন্য সেই নেতৃত্বের সুযোগ ঘটতে পারে, যেখানে তুরস্ক সেইসব বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে শুরু করবে এবং অপ্রতিদ্বন্দ্বী শক্তি-কেন্দ্রে পরিণত হবে, যা অর্থায়নের পাশাপাশি ইসলামের কোমল এবং কঠোর আবেদনের প্রসার ঘটাবে। এবং তুরস্ক একটি ইসলামী সাম্রাজ্যের পুনরুত্থানের উদ্দেশ্যে আরো শক্তিশালী হয়ে উঠবে। সূত্র : ফার্স্ট পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
md majharul Islam ২ আগস্ট, ২০২২, ১১:৪০ পিএম says : 0
ইনশাআল্লাহ আবারও সারাবিশ্বে ইসলামি শাসন কায়েম হবে
Total Reply(0)
Delowar Hossain ২ আগস্ট, ২০২২, ৬:৩৯ এএম says : 0
সোনালী অতীত আবার ফিরে আসুক
Total Reply(0)
Iqbal ২ আগস্ট, ২০২২, ৪:২১ পিএম says : 0
ইসলামী তথা সুন্নীয়ত ভিত্তিক ইসলামী শাসন ব্যবস্থা ফিরে আসুক।
Total Reply(0)
ওমর ফারুক ২ আগস্ট, ২০২২, ৮:০৮ এএম says : 0
পুনরায় খেলাফত প্রতিষ্ঠিত হোক।
Total Reply(0)
Delowar Hossain ২ আগস্ট, ২০২২, ৬:৩৯ এএম says : 0
সোনালী অতীত আবার ফিরে আসুক
Total Reply(0)
সত্য উন্মোচন ২ আগস্ট, ২০২২, ৬:৩৮ এএম says : 0
আবার সেই উসমানীয় খেলাফত ফিরে আসবে। ইনশা আল্লাহ।
Total Reply(0)
মো. আলমগীর হোসাইন ২ আগস্ট, ২০২২, ৬:৩৮ এএম says : 0
সহজ ভাবে প্রচার হোক-- দিরিলিস,কুরুলুস ওসমান, আল্প আরসালান, বয়ুজুক সেলজুক, বারবারোসা। একবার শুরু করলে সব শেষ করতে হবে।
Total Reply(0)
Shaiful Islam Saif ২ আগস্ট, ২০২২, ৬:৩৯ এএম says : 0
ইনশাআল্লাহ খুব দ্রুত ইসলামি খিলাফত আবার প্রতিষ্টিত হবে
Total Reply(0)
Shaiful Islam Saif ২ আগস্ট, ২০২২, ৬:৩৯ এএম says : 0
ইনশাআল্লাহ খুব দ্রুত ইসলামি খিলাফত আবার প্রতিষ্টিত হবে
Total Reply(0)
Kayes Ahmed Chowdhury ২ আগস্ট, ২০২২, ৬:৩৯ এএম says : 0
ইসলামি খেলাফত-ই বিশ্বে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনবে ইনশাআল্লাহ
Total Reply(0)
আমির হোসাইন ২ আগস্ট, ২০২২, ৯:২৭ এএম says : 0
আমাদের কেন্দ্রিয় লিডার নাই বলে আমরা পারতেছিনা, জদি থাকতো তাহলে পেতাম সোনালী অতীত আবার ফিরে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন