শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

নাটোরে পানি কিনে পাট জাগ

নাটোর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০৫ এএম

নাটোরে সেচ পাম্পের পানি কিনে পাট জাগ দেয়ার ব্যবস্থা করেছে পাট চাষিরা। বর্ষা মৌসুমে বৃষ্টি কম হওয়ায় খাল বিল শুকিয়ে গেছে। যে টুকু বৃষ্টি হয় তাতে কোথাও পাট জাগ দেয়ার মতো পর্যাপ্ত পানি নেই। এই অবস্থায় নাটোরের পাট চাষিরা অতিরিক্ত অর্থ ব্যয় করে সেচ পাম্প থেকে পানি কিনে অথবা শ্যালো মেশিনের মাধ্যমে ভূগর্ভস্থ পানি উত্তোলন করে পাট জাগ দেয়ার ব্যবস্থা করেছে। এ কারণে পাট চাষিদের গুণতে হচ্ছে অতিরিক্ত অর্থ।
নাটোর কৃষি সম্প্রসারনের তথ্য মতে ২০২২-২৩ মৌসুমে নাটোরের ৭ উপজেলার ২৫ হাজার ৮৪২ হেক্টর জমিতে পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ৩১ হাজার ৬৩০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। এ পর্যন্ত ১৪ হাজার ৫১০ হেক্টর জমির পাট কর্তন করা হয়েছে এবং পাট উৎপাদন হয়েছে ৩৪ হাজার ৭১০ হেক্টর জমিতে।
পাট চাষি এজাজ, সিরাজ, জালাল বলেন বর্ষাকালে বৃষ্টি নাই তাই জলা গুলোতে পানিও নাই। বিএডিসি অন্তর্ভুক্ত পানাশি প্রকল্পের সেচ পাম্প থেকে পানি কিনে জলাধার পূর্ণ করে পাট জাগ দেয়ার ব্যবস্থা করেছি। তারা ৯ জন কৃষক ১৪ বিঘা জমির পাট ১৫ দিনের জন্য ৭ হাজার টাকা চুক্তিতে পাট জাগ দেয়ার জন্য পানির ব্যবস্থা করেছেন।
পাট চাষি খলিলুর রহমান জানান তার ৫ বিঘা জমিতে আগাম পাট উঠে। কিন্তু এবার পাট জাগ দেয়ার পর্যাপ্ত পানি না থাকায় শ্যালো মেশিনের মাধ্যমে ভূগর্ভস্থ পানি তুলে পাট জাগ দিতে হচ্ছে।
এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক ড. মো. ইয়াছিন আলী জানান পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় পাট জাগ দিতে চাষিরা যেন বিপদে না পড়ে সে জন্য তাদের শ্যলো মেশিনের মাধ্যমে ভূগর্ভস্থ পানি উত্তোলন করে জাগ দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। তাছাড়া বরেন্দ্র কর্তৃপক্ষ বা বিএডিসি’র সাথে পরামর্শ করে পাট জাগ দেয়ার জন্য পর্যাপ্ত পানি সরবরাহের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়াও পাটের আঁশের রং সুন্দর রাখার জন্য কাঁদামাটি বা কচুরি পানার পরিবর্তে কলাগাছ, কাঠ বা ইটপাথর দিয়ে পাট ডুবিয়ে দেয়ার পরামর্শও দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন