শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইলেকট্রনিক যুদ্ধে রাশিয়ার কাছে পরাস্ত ইউক্রেন

নিষেধাজ্ঞা বাস্তবতাকে প্রতিফলিত করে না : পুতিন শয়তান-২ ক্ষেপণাস্ত্র মুক্ত করার আহ্বান রাশিয়ার রাষ্ট্রীয় টিভির ষ ইউক্রেনের ৬টি হিমারস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস :: লুহানস্কে একদিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

কিছু গোয়েন্দা বিশ্লেষকদের মতে, ইউক্রেন অভিযানে ইলেকট্রনিক যুদ্ধের কৌশল রাশিয়ান বাহিনীকে বিশেষ সুবিধা দিচ্ছে। ষষ্ঠ মাসে প্রবেশ করা যুদ্ধের সর্বশেষ পর্বে বিভিন্ন পর্যবেক্ষকরা উল্লেখ করেছেন যে, রাশিয়ান ইলেকট্রনিক ওয়ারফেয়ার (ইডব্লিউ) সিস্টেমগুলো একটি বড় ভূমিকা পালন করছে। এদিকে, রুশবিরোধী নিষেধাজ্ঞা বিশ্ব রাজনীতি এবং অর্থনীতির বাস্তবতাকে প্রতিফলিত করে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

ইডব্লিউ উপাধিটি হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সিস্টেমের একটি পরিসরকে বোঝায় যা শত্রু যোগাযোগকে জ্যাম করতে, বাধা দিতে বা সনাক্ত করতে পারে। জুন মাসে, অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে যে, রাশিয়া এ সিস্টেমগুলো পূর্ব ইউক্রেনে আরও বেশি ব্যবহার করা শুরু করেছে, যেখানে সংক্ষিপ্ত সরবরাহ লাইন রাশিয়ান সৈন্যদের বিশেষ ইডব্লিউ সরঞ্জামগুলোকে যুদ্ধক্ষেত্রের কাছাকাছি নিয়ে যাওয়ার সুযোগ দিয়েছে। ইউক্রেনীয় কর্মকর্তারা বার্তা সংস্থা এপিকে বলেছেন যে, ড্রোন গাইডেন্স সিস্টেমের জিপিএস জ্যামিং তাদের কার্যকারিতার জন্য একটি ‘বেশ গুরুতর’ হুমকি উপস্থাপন করেছে। ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) ইনস্টিটিউট দ্বারা প্রকাশিত একটি সংবাদ ম্যাগাজিন স্পেকট্রামে প্রকাশিত একটি নতুন বিশ্লেষণ এছাড়াও যুক্তি দেয় যে, যদিও ইডব্লিউ আক্রমণে একটি নির্ধারক ভূমিকা পালন করেনি, তবে এটি এখন রাশিয়ার পক্ষে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

স্পেকট্রামের জন্য হাডসন ইনস্টিটিউটের সেন্টার ফর ডিফেন্স কনসেপ্টস অ্যান্ড টেকনোলজির পরিচালক ব্রায়ান ক্লার্ক লিখেছেন, ‘বিশেষজ্ঞরা দীর্ঘকাল ধরে রাশিয়াকে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ এবং সেরা-সজ্জিত ইডাব্লিউ ইউনিট বলে দাবি করেছেন। সুতরাং ২৪ ফেব্রুয়ারি আক্রমণের প্রথম দিকে, বিশ্লেষকরা ধারণা করেছিলেন যে, রাশিয়ান বাহিনী দ্রুত ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের নিয়ন্ত্রণ অর্জন করবে এবং তারপরে আধিপত্য বিস্তার করবে। যাইহোক, ক্লার্ক লিখেছেন, এখন যখন রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের আরও বেশি অঞ্চল নিয়ন্ত্রণ করে এবং ইউক্রেনীয় শহরগুলোর চারপাশে ক্রমবর্ধমানভাবে ‘অবরোধ কৌশল’ অবলম্বন করে, ইডব্লিউ কাজ দেখাতে শুরু করেছে।

উদাহরণ হিসাবে, রাশিয়ান সৈন্যরা ইউক্রেনীয় ড্রোনগুলোর রাডার যোগাযোগ জ্যাম করতে সক্ষম হয়েছে, যা তাদের রাশিয়ান আর্টিলারি ব্যাটারিগুলোকে কার্যকরভাবে সনাক্ত করতে বাধা দিয়েছে। এদিকে, ইন্টারসেপশন কৌশলগুলো রাশিয়ান বাহিনীকে ইউক্রেনীয় আর্টিলারি সনাক্ত করতে এবং লক্ষ্যবস্তু করার সুযোগ দেয়। জ্যামিং ব্যবস্থা ছাড়াও, ছদ্মবেশে কাজ করা বেশ কয়েকটি রাশিয়ান বিরোধী গ্রুপ সহ অনানুষ্ঠানিক হ্যাকিং প্রচেষ্টাও সংঘর্ষে ভূমিকা পালন করেছে।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বাস্তবতাকে প্রতিফলিত করে না : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সোমবার ধাতব শিল্পের প্রতিনিধিদের সাথে এক বৈঠকে বলেছেন, ‘আমি ইতিমধ্যেই বলেছি যে, এই সিদ্ধান্তগুলো পশ্চিমা দেশগুলো রাজনৈতিক স্বার্থের জন্য নিয়েছিল। তাদের সুবিধাবাদী এসব নিষেধাজ্ঞাগুলো বিশ্ব রাজনীতি বা বিশ্ব অর্থনীতিতে বাস্তবতার প্রতিফলন করে না।’ তিনি যোগ করেছেন যে, পশ্চিমা রাজনীতিবিদরা যারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তারা কেবল ডব্লিউটিওর নীতিগুলোকে ‘ছুড়ে ফেলেছে’। ‘(পশ্চিমা) রাজনীতিবিদরা সাধারণ নাগরিকদের মঙ্গল এবং জীবনযাত্রার মান হ্রাসে আগ্রহী নন, বিশেষ করে ইউরোপে। বিশ্ব বাণিজ্য সংস্থার নীতিগুলো মেনে চলার মতো বিষয়গুলো উল্লেখ না করে - সেগুলোকে কেবল ছুড়ে ফেলে দেয়া হয়েছিল,’ পুতিন বলেছিলেন।

পুতিন যোগ করেছেন, সাধারণভাবে, রাশিয়ান ধাতু কোম্পানিগুলো বিদেশী বাজারের উপর বিধিনিষেধের সম্মুখীন হচ্ছে।
শয়তান-২ ক্ষেপণাস্ত্র মুক্ত করার আহ্বান রাশিয়ার রাষ্ট্রীয় টিভির : পুতিনকে বিধ্বংসী হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ‘শয়তান-২’ চালু করার আহ্বান জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রীয় টিভির উপস্থাপক ভ্লাদিমির সলোভিভ। ‘এটি একটি বড় যুদ্ধের পথ। গুরুতর বড় যুদ্ধ,’ ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে তিনি বলেন, ‘তাহলে আমাদের কি হারাতে হবে? তাহলে আমরা কেন সরমাটস (শয়তান-২), পসাইডন ব্যবহার করব না?’ পুতিনের ‘অপ্রতিরোধ্য’ ব্র্যান্ডেড, রাশিয়ার সারমাট ক্ষেপণাস্ত্রগুলো ‘শয়তান-২’ নামে পরিচিত এবং ব্যাপক উৎপাদনের পরে এই বছরের শেষের দিকে ব্যবহার করা হবে বলে জানা গেছে। প্রায় ২০৮ টন ওজনের এ ক্ষেপণা ঘন্টায় ১৫,৮৮০ মাইল গতিতে ভ্রমণ করতে পারে। অন্যদিকে রাশিয়ার পসাইডন টর্পেডো ঘন্টায় ১২৫ মাইল গতিতে পানির নিচে আক্রমণ করতে সক্ষম।

রাশিয়াকে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক বলা যে কোনো দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানান সলোভিভ। তার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে, তিনি বলেছেন, ‘তাৎক্ষণিকভাবে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে।’ তিনি আরও বলেন, তেল ও গ্যাসের দাম অনেক বাড়িয়ে দেয়া উচিত, যদিও জার্মানি ইতিমধ্যেই ‘ঠাণ্ডায় মারা যাচ্ছে’। রাশিয়ার ন্যাশনাল ডিফেন্স ম্যাগাজিনের প্রধান সম্পাদক, রিজার্ভ কর্নেল ইগর কোরোটচেঙ্কো বলেছেন যে, ইউক্রেনে রাশিয়ার পরিকল্পনাগুলো ‘একদম যুক্তিসঙ্গত’। ‘এখানে বলা হয়েছিল যে রাশিয়া বিশ্বের ভূ-রাজনৈতিক মানচিত্র থেকে ইউক্রেনকে মুছে ফেলার চেষ্টা করছে,’ তিনি বলেছিলেন, ‘এটা একেবারেই নয়। আমরা বিশ্বের ভূ-রাজনৈতিক মানচিত্র থেকে একটি রাশিয়া-বিরোধী প্রকল্প মুছে ফেলছি।’

ইউক্রেনের ৬টি হিমারস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু গতকাল বলেছেন যে, ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর থেকে রাশিয়া যুক্তরাষ্ট্রের তৈরি ছয়টি হিমারস ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ধ্বংস করেছে। তিনি বলেন, মস্কো ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে কয়েক হাজার সৈন্য মোতায়েন করার পর থেকে রাশিয়া পাঁচটি অ্যান্টি-শিপ হারপুন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা এবং ৩৩টি এম৭৭৭ হাউইটজার ধ্বংস করেছে। ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন যে, তারা এক ডজন পর্যন্ত হিমারস সিস্টেম পরিচালনা করে, যার নির্ভুলতা এবং দূরপাল্লা কিয়েভকে রাশিয়ার আর্টিলারি বিরুদ্ধে লড়তে সুবিধা দিয়েছে।

লুহানস্কে একদিনে ইউক্রেনের ৬০ সেনা নিহত : গতকাল এলপিআর-এর পিপলস মিলিশিয়ার মুখপাত্র ইভান ফিলিপোনেঙ্কো জানিয়েছেন, লুহানস্ক পিপলস রিপাবলিকে গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের সামরিক বাহিনী ৬০ জনকে হারিয়েছে। ‘গত ২৪ ঘন্টায়, এলপিআর পিপলস মিলিশিয়া ইউনিটগুলোর সক্রিয় আক্রমণাত্মক কর্মকাণ্ডে, শত্রু জনবল এবং সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষতি হয়েছে। তাদের ৬০ জন কর্মী, ছয়টি সাঁজোয়া যান, তিনটি আর্টিলারি সিস্টেম এবং বিশেষ যানবাহন সরঞ্জামের পাঁচটি ইউনিট ধ্বংস করা হয়েছে,’ পিপলস মিলিশিয়া প্রেস সার্ভিস তার টেলিগ্রাম চ্যানেলে তার বিবৃতি উদ্ধৃত করেছে।

রাশিয়ায় আজভ ব্যাটালিয়নকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা : রাশিয়ান সুপ্রিম কোর্ট ইউক্রেনীয় আজভ জাতীয়তাবাদী ব্যাটালিয়নকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে এবং রাশিয়ায় এর কার্যক্রম নিষিদ্ধ করেছে। ‘প্রসিকিউটর জেনারেলের প্রশাসনিক গতিকে সন্তুষ্ট করার জন্য এবং ইউক্রেনীয় আধাসামরিক ইউনিট আজভকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে স্বীকৃতি দিতে, রাশিয়ান ফেডারেশনের ভূখণ্ডে এর কার্যক্রম নিষিদ্ধ করার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে, বিচারক জানিয়েছেন।

আদালত রায়ের শুধুমাত্র অপারেটিভ অংশ ঘোষণা করেছে, এর উদ্দেশ্য অজানা রয়ে গেছে। রায়টি এখনও কার্যকর হয়নি, এবং এর বিরুদ্ধে আপিল আদালতে আপিল করা যেতে পারে। বিপরীত পক্ষের প্রতিনিধিদের অনুপস্থিতিতে মামলাটি পরিচালনা করা হয়েছিল। বেশিরভাগ শুনানি বন্ধ দরজার পিছনে হয়েছিল, সাংবাদিকদের শুধুমাত্র সাক্ষীদের পরীক্ষার পর্যায়ে সম্প্রচার দেখার অনুমতি দেয়া হয়েছিল। সাক্ষী হিসাবে রাশিয়ান মানবাধিকার কর্মী এবং সাংবাদিকরা, আজভ জঙ্গিদের দ্বারা সংঘটিত অপরাধের অসংখ্য পর্ব সম্পর্কে আদালতকে বলেছেন। আদালত কক্ষে, তারা মারিউপোল এবং ভলনোভাখার বাসিন্দাদের সাক্ষাৎকার দেখিয়েছিল, যাদের আত্মীয়রা আজভ ব্যাটালিয়নের জঙ্গিদের দ্বারা নিহত, অপহরণ বা নির্যাতনের শিকার হয়েছিল।

পরিকল্পনা অনুযায়ী ইউক্রেনে বিশেষ অভিযান চলছে : রাশিয়ার ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়া পার্টির কাউন্সিল চেয়ারম্যান বরিস গ্রিজলভ সোমবার বলেছেন, ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযান নির্ধারিত সময় অনুযায়ী চলছে এবং সেখানে ফ্যাসিবাদ পরাজিত হবে। ‘আমরা বলতে পারি যে ফ্যাসিবাদ পরাজিত হবে। বিশেষ সামরিক অভিযান পরিকল্পনা অনুযায়ী চলছে। রাশিয়া কখনই তার জনগণকে ত্যাগ করে না। এবং আমরা যে কাজগুলো নির্ধারন করেছি তা সমাধান করা হচ্ছে,’ পার্টি তার টেলিগ্রাম চ্যানেলে তাকে উদ্ধৃত করে বলেছে।

খেরসনের গণভোটে ৮০ শতাংশ ভোটার অংশ নেবে : মুক্ত খেরসন অঞ্চলের কর্তৃপক্ষ আশা করছে যে, রাশিয়ায় যোগদানের বিষয়ে আসন্ন গণভোটে প্রায় ৮০ শতাংশ ভোট পড়বে। খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের উপপ্রধান কিরিল স্ট্রেমাসভ মঙ্গলবার বলেছেন। ‘খেরসন অঞ্চলের বাসিন্দাদের ৯০ শতাংশ রাশিয়ান। তারা প্রথমে ভয় পেয়েছিল, কিন্তু এখন আরও বেশি সংখ্যক মানুষ আমাদের সমর্থন করছে এবং রাশিয়ায় যোগ দিতে প্রস্তুত। আমি গ্রামে আসছি এবং দেখছি লোকেরা কেমন প্রতিক্রিয়া দেখায়। বর্তমানে খেরসন অঞ্চলের শতকরা প্রায় ৮০ জন বাসিন্দা ভোট দিতে প্রস্তুত। জনগণ স্থিতিশীলতা চায়, তারা দেখতে পায় যে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর হামলা থেকে এখন রাশিয়ান সেনাবাহিনী তাদের রক্ষা করছে,’ তিনি বলেছিলেন। সূত্র : ইন্টারফ্যাক্স, ইউকে মিরর, তাস, দ্য ভার্জ, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Kanai Lal Bhattacharjee ৩ আগস্ট, ২০২২, ১০:৫০ এএম says : 0
যুদ্ধ কখনোই ভালো কিছু বয়ে অানে না। বিশ্বের যে কোন অঞ্চলের একটা যুদ্ধ পুরো বিশ্বে ক্ষতিকর প্রভাব ফেলবেই। নগর পুড়লে কি দেবালয় এড়ায়? সবার শুভবুদ্ধির উদয় হোক।
Total Reply(0)
Faisal Ahmed ৩ আগস্ট, ২০২২, ১০:৫০ এএম says : 0
আগামি ১০ বছর আমেরিকা তে দুর্ভিক্ষ থাকা উচিৎ। পৃথিবীর সকল দেশে অর্থনৈতিক ঝামেলা সৃষ্টির জন্য দায়ী এই দেশ। NATO তে Ukraine থাকবে কি থাকবে না তাতে দুনিয়ার কিসসু যায় আসে না। কিন্তু দুনিয়া ভরে গরিব এবং সাধারন মানুষ কষ্টে থাকলে তাতে দুনিয়ার অনেক কিছু যায় আসে। আমার মতে useless এই NATO কেই ভেঙ্গে ফেলা উচিৎ। দুনিয়ার সকল দেশ এক হয়ে এই কাজে pressure দেয়া উচিৎ। আর পারমানবিক অস্ত্র শুধু মাত্র জাতিসংঘের কাছে থাকবে কিছু। সেটাও পৃথিবীর বাইরের কিছু থেকে দুনিয়া কে রক্ষা করার জন্য যেমন বড় উল্কা বা গ্রহানু। মানুষের জন্য বা পৃথিবীর অভ্যন্তরে পারমাণবিক অস্ত্রের দরকার নাই। সকল দেশ তাদের এই সব অস্ত্র জমা দিবে জাতিসঙ্ঘের কাছে বা নষ্ট করে দেবে। এইটাই করানো উচিৎ পৃথিবীর সকল দেশ মিলিত হয়ে।
Total Reply(0)
Md Mominur Rahman ৩ আগস্ট, ২০২২, ১০:৫০ এএম says : 0
সব দেশে বৈশ্বিক দূর্যোগের আগাম সতর্কতার লক্ষ্যে পরবর্তী কার্যক্রমের দিক নির্দেশনা মুলক সম্ভাব্য পথ খুজছে, জনগন সেটা বুঝে তারাও সব ক্ষেত্রে সাশ্রয়ী হচ্ছে, কারন সামনে অনেক ভয়াবহ দিন আসছে, আজ যদি সতর্ক না হন, সামনের দিন গুলোর জন্য আপনি নিজেও অপরাধী হবেন। এবং খারাপ সময় ভোগ করবেন।
Total Reply(0)
Mahfuz Bhuiyan ৩ আগস্ট, ২০২২, ১০:৫০ এএম says : 0
পৃথিবীতে সকল মানব সৃষ্ট দুর্যোগের জন্য দায়ী হচ্ছে পশ্চিমা শক্তি। পশ্চিমাদের উচিত শিক্ষা হওয়া উচিত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন