মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যেকোনো মুহূর্তে তাইওয়ানে সামরিক অভিযান চালানোর ঘোষণা চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১০:২৩ এএম

মার্কিন স্পিকারের তাইওয়ান সফরে প্রচণ্ড ক্ষুব্ধ চীন। এরইমধ্যে যেকোনো সময় বিতর্কিত ভূখণ্ডে সুনির্দিষ্ট সামরিক অভিযান চালানোর ঘোষণা দিয়েছে দেশটির প্রশাসন। খবর রয়টার্স ও সিসিটিভি প্লাসের।

গতকাল মঙ্গলবার রাতেই মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে বেইজিং। নিন্দা জানিয়ে বিবৃতিও দিয়েছে তারা। বলেছে, এটি ‘এক চীন’ নীতিমালার স্পষ্ট লঙ্ঘন। আঞ্চলিক ঐক্যে ফাটল ধরাতেই কৌশল রপ্ত করেছে যুক্তরাষ্ট্র। এদিকে, বর্হিশক্তির সহযোগিতায় চীনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে তাইওয়ানের ওপর। যেকোন মুহুর্তে ভূখণ্ডে চালানো হতে পারে সামরিক অভিযান। গেলো দু’দিন ধরে মহড়া-প্রশিক্ষণ চালিয়ে প্রস্তুত চীনের সেনাবাহিনী। সীমান্তে প্রস্তুত রয়েছে যুদ্ধবিমানও।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, মার্কিন স্পিকারের তাইওয়ান সফর ‘এক চীন নীতিমালা’র স্পষ্ট উল্লঙ্ঘন। এরইমধ্যে, রাষ্ট্রদূতকে ডেকে জানানো হয়েছে তীব্র নিন্দা। তাইওয়ান ভূখণ্ড ঘেরাও করেছে সেনা ও বিমান বাহিনীর বিশেষ ইউনিট। এখন শুধু নির্দেশের অপেক্ষা। যেকোনো মুহুর্তে চালানো হতে পারে সুনির্দিষ্ট সামরিক অভিযান। কারণ, এটি চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক ঐক্য রক্ষার প্রশ্ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মোঃ ফরিদ মিয়া ৩ আগস্ট, ২০২২, ১:১০ পিএম says : 0
আমেরিকা যুদ্ধবাজ দেশ।ফালতু দেশ।
Total Reply(0)
Firoj ৩ আগস্ট, ২০২২, ৪:০২ পিএম says : 0
Nice
Total Reply(0)
Nurul Alam Tipu ৩ আগস্ট, ২০২২, ৩:০৭ পিএম says : 0
ইউক্রেন কে ন্যাটো'র সদস্য বানাবার টোপ দিয়ে রাশিয়া কে উস্কে দিয়ে পুরা ইউরোপ আর রাশিয়া কে মারামারি তে লিপ্ত করে এখন এমেরিকা চাইছে চীন তাইওয়ান মারামারি শুরু হলে বিলিয়ন ডলার এর অস্র ব্যবসা জমজমাট হবে!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন