শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলোচনার মাধ্যমে ইউক্রেন সঙ্কটের সমাধান চায় রাশিয়া: সাবেক জার্মান চ্যান্সেলর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ১২:২৯ পিএম

রাশিয়া আলোচনার মাধ্যমে ইউক্রেন সঙ্কটের সমাধান চায়, যা শস্যের চালানের বিষয়ে গত মাসের চুক্তি এগিয়ে যাওয়ার পথ দিতে পারে। সাবেক জার্মান চ্যান্সেলর গেরহার্ড শ্রোয়েডার বুধবার এ কথা বলেছেন।

গত সপ্তাহে তিনি মস্কোতে পুতিনের সাথে দেখা করেছিলেন জানিয়ে শ্রোয়েডার সাপ্তাহিক স্টার্ন এবং সম্প্রচারক আরটিএল/এনটিভিকে বলেছেন, ‘ভাল খবর হল ক্রেমলিন একটি আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চায়।’ তিনি যোগ করেন, ‘প্রথম সাফল্য হল শস্য চুক্তি, সম্ভবত এটি ধীরে ধীরে যুদ্ধবিরতিতে প্রসারিত হতে পারে।’ রাশিয়া ও ইউক্রেন গত মাসে কৃষ্ণ সাগরের বন্দর থেকে শস্য রপ্তানি শুরু করার জন্য একটি চুক্তি করেছে এবং পাঁচ মাস আগে মস্কোর আক্রমণের পর থেকে ইউক্রেনীয় শস্য বহনকারী প্রথম জাহাজটি লেবাননে গিয়েছে।

শ্রোয়েডার বলেছিলেন যে, ক্রিমিয়ার মতো গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান সময়ের সাথে পাওয়া যেতে পারে, ‘হংকংয়ের মতো ৯৯ বছরের বেশি নয়, তবে পরবর্তী প্রজন্মের মধ্যে’। তিনি বলেন, ইউক্রেনের জন্য ন্যাটো সদস্যপদ পাওয়ার বিকল্প হতে পারে অস্ট্রিয়ার মতো সশস্ত্র নিরপেক্ষতা।

পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলের ভবিষ্যত, প্রচণ্ড লড়াইয়ের দৃশ্য অবশ্য আরও জটিল ছিল। ‘সুইস ক্যান্টোনাল মডেলের উপর ভিত্তি করে একটি সমাধান খুঁজে বের করতে হবে,’ তিনি বলেছিলেন, পুতিন যুদ্ধবিরতিতে একটি প্রাক-যুদ্ধ ‘যোগাযোগ লাইনে’ ফিরে যাবেন কিনা তা দেখতে হবে।

শ্রোয়েডার ১৯৯৮ থেকে ২০০৫ পর্যন্ত চ্যান্সেলর ছিলেন। তিনি ইউক্রেনের যুদ্ধের সমালোচনা করেছেন কিন্তু পুতিনের নিন্দা করতে অস্বীকার করেছেন, যাকে তিনি এখনও ঘনিষ্ঠ ব্যক্তিগত বন্ধু বলে ডাকেন। এখন পুতিন থেকে নিজেকে দূরে রাখা পরিস্থিতিকে সাহায্য করবে না, তিনি বলেছিলেন। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন