বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

রুশ-নির্মিত পারমাণবিক কেন্দ্র নিয়ে বিরোধ মীমাংসা করতে চায় তুরস্ক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ২:১১ পিএম

তুরস্কের জ্বালানি মন্ত্রণালয় বলেছে যে, তারা দক্ষিণ তুরস্কের আক্কুতে রাশিয়ার রোসাটম দ্বারা ২০ বিলিয়ন ডলারের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সাথে জড়িত পক্ষগুলির মধ্যে বিরোধের সমাধান করতে চাইছে।

রোসাটম ইউনিটের আক্কুয়ু নিউক্লিয়ার শনিবার বলেছে যে, তারা তুর্কি ফার্ম আইসি ইক্টাসের সাথে একটি চুক্তি শেষ করার পরে প্ল্যান্টে অবশিষ্ট নির্মাণ কাজ করার জন্য টিএসএম এনার্জির সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে। আইসি ইক্টাস সোমবার বলেছে যে, তারা আক্কুয়ু নিউক্লিয়ারের সাথে চুক্তির সমাপ্তির জন্য একটি আইনি চ্যালেঞ্জ শুরু করেছে। তুর্কি বাণিজ্য রেজিস্ট্রি অনুসারে টিএসএম এনার্জি তিনটি রাশিয়া ভিত্তিক কোম্পানির মালিকানাধীন।

তুরস্কের জ্বালানি মন্ত্রণালয় মঙ্গলবার পরে এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের মন্ত্রণালয় পক্ষগুলির মধ্যে বিরোধ নিরসনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।’ তারা জানায়, ‘আমাদের অগ্রাধিকার হল নিশ্চিত করা যে সমস্ত ঠিকাদার এবং কর্মচারীরা যারা প্রকল্পের শুরু থেকে নির্মাণস্থলে কাজ করছে তারা কোন অভিযোগের সম্মুখীন না হয় এবং প্রকল্পটি সময়মতো পরিষেবাতে রাখা হয়।’ ভূমধ্যসাগরীয় সাইটে চারটি চুল্লি নির্মাণকারী আক্কুয়ু নিউক্লিয়ার, আইসি ইক্টাসের সাথে চুক্তি শেষ করার জন্য একটি নির্দিষ্ট কারণ দেয়নি তবে বলেছে যে টিএসএম এনার্জির সাথে চুক্তিটি নিশ্চিত করবে যে, সম্মত তারিখের মধ্যে কাজ সম্পন্ন হয়েছে এবং শ্রমিকদের সময়মতো অর্থ প্রদান করা হয়েছে।

আঙ্কারার লক্ষ্য ২০২৩ সালে প্রেসিডেন্ট এবং সংসদ নির্বাচনের আগে মোট ৪,৮০০-মেগাওয়াট প্ল্যান্টে প্রথম চুল্লী পরিচালনা শুরু করা। চারটি চুল্লি চালু হয়ে গেলে প্ল্যান্টটি তুরস্কের ১০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে। প্রেসিডেন্ট এরদোগান এর আগে পরামর্শ দিয়েছিলেন যে, তুরস্ক রাশিয়ার সাথে আরও দুটি প্লান্ট নির্মাণে কাজ করতে পারে। তিনি শুক্রবার রাশিয়ার ব্ল্যাক সি রিসোর্ট সোচিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনায় বসতে চলেছেন। সূত্র: ইউএস নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন