বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পেলোসি’র শো চীনের উন্নয়নে বাধা দেয়ার জঘন্য ইচ্ছার বহিঃপ্রকাশ: চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০২২, ৭:০১ পিএম

আজ (বুধবার) বেইজিংয়ে অনুষ্ঠিত এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া ছুন ইং বলেছেন, মার্কিন কংগ্রেস-নেতা পেলোসি নিজের দেশের নানা জটিল সমস্যা দেখে না এবং নিজ দেশের জনকল্যাণের প্রতি খেয়াল করে না। অথচ, অন্য দেশে শো দেখিয়ে যাচ্ছেন। এটি যুক্তরাষ্ট্রের মানবাধিকারের পতাকা হাতে অন্য দেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করা, চীনের স্থিতিশীলতা নষ্ট করা এবং চীনের উন্নয়নে বাধা দেয়ার জঘন্য ইচ্ছার প্রতিফলন।

মঙ্গলবার মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি’র তাইওয়ান সফরে সেদেশের শেয়ার বাজারে একইদিনেই নিম্নমুখী চাপ সৃষ্টি হয়েছে। পেলোসি’র কারণে এ ঘটনা ঘটেছে বলে সিএমজি’র সম্পাদকীয়তে উল্লেখ করা হয়। বলা যায়, চীন ও যুক্তরাষ্ট্রের কাছাকাছি হওয়ার সুযোগকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত করেছে এই পদক্ষেপ।

তাইওয়ান ইস্যুটি চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের সবচে স্পর্শকাতর বিষয়, কেন্দ্রীয় সমস্যা। বর্তমানে দু’দেশের সম্পর্কের টানাপড়েনের মুহূর্তে বর্তমান কংগ্রেস নেতা তাইওয়ান সফর করেছেন, তা নিঃসন্দেহে গুরুতর উস্কানি। সম্প্রতি মার্কিন নেতৃবৃন্দ চীনের সঙ্গে অর্থজড়িত বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা চালানোর আশা প্রকাশ করেছেন। তবে এখন পেলোসি চীন ও যুক্তরাষ্ট্রের চূড়ান্ত লাইনে পৌঁছে গেছে। তার ব্যক্তিগত স্বার্থ থাকায় মার্কিন স্বার্থ ক্ষতিগ্রস্ত হবে।

সবচে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদারের সঙ্গে তাল মিলিয়ে যুক্তরাষ্ট্রের উচিত্ সামনে এগিয়ে যাওয়া। এসব মন্তব্য করেছে সিএমজি সম্পাদকীয়। যুক্তরাষ্ট্র ভুল পথে এগিয়ে গেলে সেদেশের বিরুদ্ধে আর্থ-বাণিজ্যিক পদ্ধতিতে জবাব দেওয়ার ব্যবস্থা আছে চীনের। মার্কিন রাজনীতিবিদদের জঘন্য চরিত্র তাইওয়ানকে চীন থেকে বিচ্ছিন্ন করতে পারবে না বলে উল্লেখ করা হয়। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন