বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে অকেজো নিষেধাজ্ঞা বন্ধ করুন: মেরিন লা পেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ১২:৪৪ পিএম | আপডেট : ৫:৪৯ পিএম, ৪ আগস্ট, ২০২২

ইউরোপীয় ইউনিয়নকে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন ডানপন্থী ফরাসি রাজনীতিবিদ মেরিন লা পেন। মঙ্গলবার একটি সংসদীয় সংবাদ সম্মেলনে বক্তৃতাকালে এ আহ্বান জানিয়ে তিনি বলেছিলেন যে, ইইউ-এর নিষেধাজ্ঞাগুলি ‘কোন উদ্দেশ্য পূরণ করে না’ এবং ‘বাতিল’ করা উচিত।

লা পেন বলেন যে, ব্লকের অর্থনৈতিক পরিণতি অত্যন্ত চরম। তিনি যুক্তি দেন, ‘অন্যথায়, ইউরোপ একটি ব্ল্যাকআউটের মুখোমুখি হতে চলেছে, বিশেষত রাশিয়ান গ্যাস আমদানির প্রশ্নে। এই নিষেধাজ্ঞাগুলি কেবল অকেজো। তারা যা করে তা হল ইউরোপীয়দের কষ্ট দেয়া। এবং তার মধ্যে ঘটনাক্রমে, ফ্রান্সের মানুষ অন্তর্ভুক্ত। ‘আমাদের সরকারের স্ফীত দাবির বিপরীতে, রাশিয়ান অর্থনীতি যে মোটেও খারাপ অবস্থায় নেই, তা বুঝতে কষ্ট হয় না। তাদের দেউলিয়া হওয়ার কোন সম্ভাবনা নেই।’

লা পেনের মন্তব্য এসেছে যখন জরুরী পরিবারগুলিকে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং জ্বালানি সঙ্কট পরিচালনা করতে সহায়তা করার জন্য ফরাসি আইনপ্রণেতারা ২ হাজার কোটি ইউরো (১ হাজার ৬৭০ কোটি পাউন্ড) প্যাকেজের কথা ঘোষণা করেছে। ব্যবস্থাগুলি, ইমানুয়েল ম্যাখোঁর তার পুনঃনির্বাচনের প্রচারের সময় একটি মূল প্রতিশ্রুতি, যার মধ্যে রয়েছে বিদ্যুতের পাইকারি মূল্য চার শতাংশ হারে বৃদ্ধি, পেনশন এবং সুবিধা বৃদ্ধি এবং ৩ দশমিক ৫ শতাংশ হারে ভাড়া বৃদ্ধি।

ইউক্রেন আক্রমণের পর থেকে রাশিয়ার বিরুদ্ধে সাতটি নিষেধাজ্ঞার প্যাকেজ গ্রহণ করেছে ইইউ। এর মধ্যে রয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সহ প্রায় ১১ হাজার জনের বিরুদ্ধে ব্যক্তিগত নিষেধাজ্ঞা, বিলাসবহুল পণ্য, অশোধিত তেল এবং সোনার মতো কিছু পণ্য রপ্তানির উপর নিষেধাজ্ঞা এবং সুইফ্ট আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম থেকে রাশিয়াকে বাদ দেয়া।

বেশিরভাগ রাশিয়ান তেল আমদানিতে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা সত্ত্বেও, বিশ্লেষকরা দেখেছেন যে ইউরোপ আসলে জুলাই মাসে রাশিয়া থেকে ডিজেলের আমদানি এক পঞ্চমাংশেরও বেশি বাড়িয়েছে। ব্লকটি জুলাই মাসে রাশিয়া থেকে প্রতিদিন প্রায় ৭ লাখ ব্যারেল জ্বালানি আমদানি করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূত্র: দ্য টেলিগ্রাফ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন