বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাগোরনো-কারাবাখে ফের সংঘর্ষ, নিহত ৩

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২২, ৩:১৪ পিএম

আজারবাইজানের সেনাদের সঙ্গে আর্মেনিয়ার মদতপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের লড়াই আবারও শুরু হয়েছে। এতে অন্তত তিনজন নিহত হয়েছেন। নাগোরনো-কারাবাখ অঞ্চলে দুই দেশই নতুন করে উত্তাপ ছড়ানোর কথা স্বীকার করেছে। দুই দেশই অপরকে এর জন্য অভিযুক্ত করেছে।
আজারবাইজানের অভিযোগ, আর্মেনিয়ার মদতপুষ্ট বিচ্ছিন্নতাবাদী কারাবাখ সেনা অঞ্চলে ক্যাম্প করে থাকা আজারবাইজানের সেনাদের ওপর আক্রমণ চালায়। এ ঘটনায় এক সেনার মৃত্যু হয়। তার পরই আজারবাইজান বাধ্য হয়ে ওই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর বিরুদ্ধে অপারেশন চালায়। তাতে কিছু মানুষ আহত হয়েছেন এবং কয়েকজনের মৃত্যুও হয়েছে বলে তারা জানিয়েছেন। তবে কতজনের মৃত্যু হয়েছে, তা তারা জানায়নি।
আর্মেনিয়ার অভিযোগ, বিতর্কিত এলাকায় আজারবাইজান প্রথম অত্যাচার চালিয়েছে। যেখানে শান্তি বাহিনীর প্যাট্রলিং করার কথা, আজারবাইজান সেখানে ঢুকে পড়ায় তাদের বাধা দেওয়া হয়েছিল। বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীটির বক্তব্য, আজারবাইজানের আক্রমণে অন্তত তিন যোদ্ধার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ১৪ জন।
এ পরিস্থিতিতে বাকুর দাবি, নাগোরনো-কারাবাখ অঞ্চল থেকে আর্মেনিয়াকে সব সেনা সরিয়ে নিতে হবে। কিন্তু আর্মেনিয়া তাতে রাজি নয়। ফলে দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।
ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান জোসেপ বরেল জানিয়েছেন, এ মুহূর্তে নাগোরনো-কারাবাখে উত্তেজনা প্রশমন করতে হবে। দুই দেশকেই সতর্ক করেছেন তিনি।
রাশিয়া অবশ্য আজারবাইজানকে সাম্প্রতিক উত্তেজনার জন্য দায়ী করেছে। ২০২০ সালে নাগোরনো-কারাবাখ নিয়ে সরাসরি যুদ্ধ শুরু হয়েছিল আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে। রাশিয়ার মধ্যস্থতায় সেই লড়াই বন্ধ হয়েছিল। দুই দেশের মধ্যে অস্থায়ী যুদ্ধবিরতি ঘোষিত হয়েছিল। সূত্র: আলজাজিরা, রয়টার্স, ডয়েচে ভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন