শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের তাপমাত্রা বৈশ্বিক গড় অপেক্ষা দ্রুত বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চীনের সরকারী কর্মকর্তা বলেছেন, দেশটির গড় স্থল তাপমাত্রা গত ৭০ বছরে বৈশ্বিক গড় তাপমাত্রার তুলনায় অনেক দ্রুত বেড়েছে এবং আবহাওয়া পরিবর্তনের চ্যালেঞ্জগুলো সর্বোচ্চ হওয়ার কারণে ভবিষ্যতে ‘উল্লেখযোগ্যভাবে বেশি’ থাকবে। এই সপ্তাহে প্রকাশিত তার বার্ষিক আবহাওয়া মূল্যায়নে চীনের আবহাওয়া ব্যুরো দেশটিকে ‘বৈশ্বিক আবহাওয়া পরিবর্তনে একটি সংবেদনশীল অঞ্চল’ হিসাবে বর্ণনা করেছে, ১৯৫১ সাল থেকে এক দশকে বৈশ্বিক গড় ০.১৫ ডিগ্রির তুলনায় তাপমাত্রা ০.২৬ ডিগ্রি সেলসিয়াস (০.৪৭ ডিগ্রি ফারেনহাইট) বেড়েছে। চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্রের (এনসিসি) সহ-পরিচালক ইউয়ান জিয়াশুয়াং গত বুধবার এক ব্রিফিংয়ে বলেছেন, ‘ভবিষ্যতে চীনের আঞ্চলিক গড় তাপমাত্রা বৃদ্ধি বিশ্বের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি হবে’। সাম্প্রতিক সপ্তাহগুলোতে চরম আবহাওয়া বিপর্যয় সৃষ্টি করেছে, দীর্ঘ তাপপ্রবাহ সারা বিশ্বে খরা এবং বনের দাবানল সৃষ্টি করেছে। কিছু দেশে ঐতিহাসিকভাবে বেশি বৃষ্টিপাতের কারণেও মারাত্মক বন্যা হয়েছে।

তিনি সতর্ক করে বলেন, চীনে আবহাওয়ার ধরন পরিবর্তনের ফলে পানি সম্পদের ভারসাম্য প্রভাবিত হবে, বাস্তুতন্ত্রকে আরো ঝুঁকিপূর্ণ করে তুলবে এবং ফসলের ফলন হ্রাস পাবে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে চরম আবহাওয়া বিপর্যয় সৃষ্টি করেছে, দীর্ঘ তাপপ্রবাহ সারা বিশ্বে খরা এবং বনের দাবানল ঘটায়। কিছু দেশে ঐতিহাসিকভাবে বেশি বৃষ্টিপাতের কারণেও মারাত্মক বন্যা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গত মাসে সতর্ক করে দিয়ে বলেছিলেন যে, আবহাওয়া পরিবর্তন থেকে ‘কোনো জাতিই নিরাপদ নয়’ এবং বলেন যে, বিশ্বকে এখন ‘সম্মিলিত পদক্ষেপ বা যৌথ আত্মহত্যা’-এর মধ্যে বেছে নিতে হবে। দক্ষিণ-পশ্চিম ইউনান এবং উত্তরে হেবেইতে তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস (১১১ ফারেনহাইট) এর বেশি পৌঁছেছে বলে চীন ইতোমধ্যেই কয়েক সপ্তাহ ধরে উত্তপ্ত আবহাওয়া সহ্য করেছে।

এনসিসির তথ্য অনুসারে, ১৩১টি চীনা আবহাওয়া স্টেশনে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যা ঐতিহাসিক উচ্চতার সমান বা অতিক্রম করেছে, যা গত বছরের পুরো সময়ের জন্য ৬২ থেকে বেড়েছে। চীনের ২০২১ আবহাওয়া মূল্যায়ন বলেছে যে, গত বছর উপকূলীয় পানির স্তর ১৯৮০ সালের পর থেকে সর্বোচ্চ ছিল। হিমবাহের পশ্চাদপসরণও ত্বরান্বিত হয়েছে, কিংহাই-তিব্বত হাইওয়ে বরাবর সক্রিয় পারমাফ্রস্ট রেকর্ড উচ্চতায় পৌঁছেছে এবং সমুদ্রের বরফ হ্রাস অব্যাহত রয়েছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন