মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

কার্টহুইল গ্যালাক্সির রঙিন ছবি নিলো ওয়েব টেলিস্কোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

দুটি গ্যালাক্সির সংঘর্ষকালে কার্টহুইল গ্যালাক্সির কেন্দ্র থেকে প্রসারিত দুটি রঙিন ছবি পাঠিয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। গ্যালাক্সিটির একটি নতুন ছবি ক্যাপচার করতে সময় এবং বিপুল পরিমাণ ধূলিকণার মধ্য দিয়ে অভ‚তপূর্ব স্বচ্ছতার সাথে রঙের স্পিনিং রিং প্রকাশ করেছে ওয়েব টেলিস্কোপটি, এমনটাই জানিয়েছেন নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা।

নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা একটি যৌথ বিবৃতিতে বলেছে, প্রভাবটি গ্যালাক্সির কেন্দ্র থেকে প্রসারিত দুটি রিং পাঠিয়েছে, যেটি একটি পুকুরে পাথর ছুঁড়ে ফেলার পরে ঢেউয়ের মতো দেখায়। বিবৃতিতে আরো বলা হয়েছে, যেখানে বাইরের বলয় তার রঙের স্পোকসহ প্রায় ৪৪০ মিলিয়ন বছর ধরে মহাবিশ্বে প্রসারিত হচ্ছে, সেখানে একটি ছোট সাদা রিং গ্যালাক্সির কেন্দ্রের কাছাকাছি রয়ে গেছে। বাইরের বলয়টি প্রসারিত হওয়ার সাথে সাথে এটি গ্যাসে পরিণত হয় এবং নতুন তারা গঠনের স্ফুলিঙ্গ দেয়। হাবল টেলিস্কোপ পূর্বে বিরল রিং গ্যালাক্সির ছবি ধারণ করেছিল, যা একটি ছোট অনুপ্রবেশকারী গ্যালাক্সি দিয়ে আঘাত করার আগে আমাদের নিজস্ব মিল্কিওয়ের মতো একটি ঘূর্ণায়মান গ্যালাক্সি ছিল বলে মনে করা হয়। কিন্তু ওয়েব টেলিস্কোপ ২০২১ সালের ডিসেম্বরে চালু হয় এবং গত মাসে বিশ্বব্যাপী ধুমধাম করে তার প্রথম চিত্র প্রকাশ করে।

নাসা এবং ইউরোপীয় মহাকাশ সংস্থা বলছে যে, ওয়েবের ইনফ্রারেড আলো শনাক্ত করার ক্ষমতা এটিকে কার্টহুইল গ্যালাক্সির দৃশ্যকে অস্পষ্ট করে অসাধারণ উত্তপ্ত ধূলিকণার মাধ্যমে দেখতে দেয়। এটি গ্যালাক্সিতে তারকা গঠনের পাশাপাশি এর কেন্দ্রে সুপারম্যাসিভ বø্যাক হোলের আচরণ সম্পর্কে নতুন বিবরণ তুলে ধরেছে।
এটি হাইড্রোকার্বন এবং অন্যান্য রাসায়নিকসমৃদ্ধ অঞ্চলগুলোর পাশাপাশি পৃথিবীর ধূলিকণার মতো ধূলিকণাও সনাক্ত করতে সক্ষম হয়েছিল। কার্টহুইলের পেছনে, দুটি ছোট গ্যালাক্সি উজ্জ্বলভাবে জ্বলছে, যখন তাদের পেছনে আরো বেশি ছায়াপথ দেখা যায়। মহাকাশ সংস্থাগুলোর পর্যবেক্ষণে বলা হয়েছে, কার্টহুইল গ্যালাক্সি এখনও খুব ক্ষণস্থায়ী পর্যায়ে রয়েছে। ওয়েব আমাদের কার্টহুইলের বর্তমান অবস্থার একটি স্ন্যাপশট দেয় এবং অতীতে এ গ্যালাক্সিতে কী হয়েছিল ও ভবিষ্যতে এটি কীভাবে বিবর্তিত হবে তার অন্তর্দৃষ্টিও প্রদান করে। সূত্র : আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন