শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনীয় সেনাবাহিনীকে মাদক দিচ্ছে যুক্তরাষ্ট্র!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ৩:২৭ পিএম

রাশিয়ান সেনাবাহিনীর বিকিরণ, রাসায়নিক ও জৈবিক সুরক্ষা বাহিনীর প্রধান লেফটেন্যান্ট-জেনারেল ইগর কিরিলোভ বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ান বিশেষজ্ঞরা ইউক্রেনের সামরিক কর্মীদের পরিত্যক্ত অবস্থানে ওপিওয়েড ড্রাগ এবং এফিড্রিন পদার্থ খুঁজে পেয়েছেন।

তিনি জানান, রাশিয়ান বিশেষজ্ঞরা ইউক্রেনের যুদ্ধবন্দীদের কাছ থেকে নেয়া জৈব নমুনাগুলো নিয়ে তদন্ত চালিয়ে যাচ্ছেন। তিনি স্মরণ করেন যে, এর আগে তাদের রক্তে অ্যান্টিবায়োটিক এবং ইমিউনোলজিকালের উচ্চ উপস্থিতি পাওয়া গিয়েছিল। এটি রেনাল সিন্ড্রোম এবং ওয়েস্ট নাইল ফিভারের সাথে এর কারণকারী এজেন্টদের সাথে যোগাযোগের ইঙ্গিত দেয়, যা পেন্টাগন ইউক্রেনীয় প্রকল্প ইউপি-৪ এবং ইউপি-৮ এর অধীনে অধ্যয়ন করছিল।

কিরিলোভ বলেন, ‘ইউক্রেনীয় সেনাবাহিনীর পরিত্যক্ত অবস্থানে পাওয়া ওপিওয়েড ড্রাগস সহ মাদকদ্রব্যের প্রতি বিশেষ মনোযোগ দেয়া উচিত, যেমন মেথাডোন, কোডপসিন এবং কোডটারপ, সেইসাথে ইফেড্রিন পদার্থ: টি-ফেড্রিন এবং ট্রাইফেড্রিনভ।’ একই সময়ে, তিনি ব্যাখ্যা করেছিলেন যে ওষুধের প্রতিস্থাপন থেরাপির উপায় হিসাবে মাদকাসক্তির চিকিৎসায় মেথাডোন ব্যবহার করা হয়েছিল।

কিরিলোভ স্মরণ করেছিলেন যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানিতে, মেডিকেল অফিসাররা সৈন্যদের মানসিক চাপ কমাতে পারভিটিন (একটি অ্যামফিটামিন ডেরিভেটিভ) দিয়েছিলেন। কোরিয়ান ও ভিয়েতনাম যুদ্ধের সময় যুক্তরাষ্ট্র একই ওষুধ ব্যবহার করেছিল। ‘এ ধরনের ওষুধগুলি আসক্তি সৃষ্টি করে এবং এর ফলে অত্যধিক আক্রমণাত্মকতার মতো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়, যা কিছু ইউক্রেনীয় সৈন্যদের দ্বারা বেসামরিক জনগণের প্রতি চরম নিষ্ঠুরতা, সেইসাথে ডনবাসের শহরগুলিতে বোমা হামলাকে ব্যাখ্যা করে,’ তিনি যোগ করেন। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন