মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

বরিশালে বন্ধ হলো বিমানের নিয়মিত ফ্লাইট

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০৩ এএম

দক্ষিণাঞ্চলের একমাত্র বিমান বন্দরের সাথে নিয়মিত রাষ্ট্রীয় বিমান ফ্লাইট বন্ধ হয়ে গেল। গতকাল শুক্রবার ঢাকা ও বরিশাল থেকে নিয়মিত শেষ ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর ‘এস ২-এ কে এফ’ নম্বরের ‘ড্যাসÑ৮ কিউ-৪০০’ উড়োজাহাজটিতে ৪৩ যাত্রী নিয়ে ক্যাপ্টেন মো. সাইফুজ্জামান অয়ন নির্ধারিত সময়ের ২৬ মিনিট পরে সকাল ৮টা ৩৬ মিনিটে বরিশালের উদ্দেশ্যে রওয়ানা হয়ে ৯টার দিকে বরিশাল বিমান বন্দরের রানওয়ে স্পর্শ করেন। সাড়ে ৯টার দিকে যাত্রী নিয়ে ক্যাপ্টেন অয়ন ফিরতি ফ্লাইটে ঢাকায় ফিরে গেছেন।

প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশে গত বছর ২৬ মার্চ স্বাধীনতার রজত জয়ন্তিতে বরিশাল সেক্টরে বিমান পুনরায় নিয়মিত ফ্লাইট চালু করার ১৫ মাস ১২ দিন পরে রাশ টানল। এতদিন বরিশাল সেক্টরে জাতীয় পতাকাবাহী বিমান-এর ফ্লাইটে ভাল যাত্রী হলেও বেসরকারী এয়ারলাইন্সকে ব্যবসায়িক সুবিধা দিতেই বিমান বরিশাল সেক্টরে ফ্লাইট সংখ্যা হ্রাস করল বলেও অভিযোগ উঠেছে। এমনকি পদ্মা সেতু চালু হবার পরেও অন্য বেসরকারী এয়ারলাাইন্স-এর তুলনায় বিমান-এর যাত্রী সংখ্যা ছিল সন্তোষজনক।
বিষয়টি নিয়ে বিভিন্ন ব্যক্তির পক্ষ থেকে ইতোমধ্যে মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ ছাড়াও প্রধানমন্ত্রীর দফতরের সিনিয়র সচিব এবং বিমান-এর পরিচালনা পরিষদের সদস্য মো. তোফাজ্জল হোসেন মিয়ার দৃষ্টি আকর্ষণ করেছেন।
এক পরিসংখ্যানে জানা গেছে, গত জুলাই মাসেও ঢাকাÑবরিশাল আকাশপথে বেসরকারী নভো এয়ারে ফ্লাইট প্রতি গড় ২৫% যাত্রী হলেও ইউএস বাংলায় এয়ারে তা ছিল ৪৫% এবং বিমান-এ ৭৭% যাত্রী ভ্রমন করে। অনুরূপভাবে বরিশালÑঢাকা রুটে সে হার ছিল যথাক্রমে ৪৪%, ৪৪% ও বিমানে ৫১%।
এ হিসেবে যাত্রী না পাবার অজুহাতে বিমান-এর নিয়মিত ফ্লাইট সপ্তাহে ৩ দিনে হ্রাস করার কোনো যুক্তি নেই বলে দাবি করেছেন বরিশাল চেম্বার সভাপতিসহ বিভিন্ন সুধি সমাজ। তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিমান-এর একটি দায়িত্বশীল সূত্র মতে, যাত্রী সঙ্কটে নয়, প্রয়োজনীয় ক্রু’র অভাবে বরিশাল সেক্টরে ফ্লাইট হ্রাস করা হয়েছে। তবে এ বিষয়ে বিমান-এর বরিশাল সেলস অফিসের জেলা ব্যবস্থাপক কিছু বলতে রাজী হননি। কিন্তু ‘নিয়মিত ফ্লাইট সপ্তাহে ৩ দিনে হ্রাস করায় বিমান যাত্রী হারাবে’ বলে বিভিন্ন মহলের আশঙ্কার সাথে তিনি দ্বিমত পোষন করেননি।
উল্লেখ্য, বরিশাল সেক্টরে বেসরকারী ইউএস বাংলা বিমানের চেয়ে ৫শ’ টাকা বেশি ভাড়ায় প্রতিদিন সকাল-বিকেল দুটি করে ফ্লাইট পরিচালনা করেছে। এমনকি বিমানের নিয়মিত ফ্লাইট বন্ধের প্রেক্ষিতে বেসরকারী এ উড়ান সংস্থাটি বরিশাল সেক্টরে প্রতিদিন ৩টি ফ্লাইট পরিচালনের বিষয়টিও বিবেচনা করছে বলে একটি সূত্রে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন