শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউর সহযোগিতা চায় বাংলাদেশ

সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০৯ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল ফন্টেলেসের সঙ্গে সাক্ষাৎ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ সহযোগিতা কামনা করেন। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়ার রাজধানী নমপেনে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তানীতি বিষয়ক শীর্ষ প্রতিনিধি এবং ইউরোপিয়ান কমিশনের ভাইস-প্রেসিডেন্ট জোসেপ বোরেল ফন্টেলেলের সঙ্গে এই বৈঠক করেন।
বৈঠকে ড. মোমেন বাংলাদেশে দারিদ্রের হার কমিয়ে আনার অসাধারণ সাফল্যের কথা জানান। একইসঙ্গে তিনি ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের সংকটের কথাও জোসেপ বোরেলকে অবহিত করেন।
ড. মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয় জোরালভাবে উত্থাপন করে বলেন, অনেক প্রচেষ্টার পরও গত পাঁচ বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন আলোর মুখ দেখেনি। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, কোরিয়া, ফ্রান্সের মতো দেশগুলোর মিয়ানমারের সাথে অধিকতর বিনিয়োগ ও বাণিজ্য থাকায় তাদের দিক থেকেও রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখা প্রয়োজন।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমারকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে চাপ প্রয়োগের জন্য ইউরোপীয় ইউনিয়নের কার্যকর সমর্থন প্রত্যাশা করেন। অন্যথায় মিয়ানমার ও বাংলাদেশ এমনকি সমগ্র অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিপন্ন হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন আব্দুল মোমেন। জোসেপ বোরেলকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি সানন্দে তা গ্রহণ করেন। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন