বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গোপন শক্তি’ ইসিপির মাধ্যমে নির্বাচনে কারচুপি করতে চায়

বিক্ষোভকারীদের প্রতি ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০৯ এএম

সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বৃহস্পতিবার বলেছেন যে, ক্ষমতাসীন জোট ‘পাকিস্তানের জনগণকে’ নিয়ন্ত্রণের সমস্ত প্রচেষ্টায় ব্যর্থ হওয়ার পরে এখন পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) মাধ্যমে জনগণের ম্যান্ডেট চুরি করার চেষ্টা করছে।
ভিডিও লিঙ্কের মাধ্যমে বিভিন্ন শহরে ইসিপি অফিসের বাইরে জড়ো হওয়া বিক্ষোভকারীদের সম্বোধন করে সাবেক প্রধানমন্ত্রী অভিযোগ করেন যে, শক্তিশালী গণতন্ত্রের মাধ্যমে ‘প্রকৃত স্বাধীনতা’ অর্জনে নির্বাচনের তদারককারী ইসিপি একটি বড় বাধা। ‘তারা (বর্তমান সরকার) আমাদের জনগণের আনুগত্য কিনেছিল তারপর তারা আমাদের দল ভাঙার চেষ্টায় অর্থ ব্যবহার করেছিল এবং কারচুপির চেষ্টা সত্ত্বেও পাঞ্জাবের উপনির্বাচনে শোচনীয় পরাজয়ের পরে, তারা এখন ইসিপির মাধ্যমে জনগণকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে,’ তিনি বলেছিলেন।
ইমরান বলেছেন যে, নির্বাচনী সংস্থাটি তার সীমা ছাড়িয়ে গেছে এবং পিএমএল-এন (পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ) প্রতিনিধিদলের সাথে দেখা করেছে যেখানে ক্ষমতাসীন জোটের নেতারা পিটিআই’র বিরুদ্ধে আনা নিষিদ্ধ তহবিল সংক্রান্ত মিথ্যা মামলায় দ্রুততম সময়ের মধ্যে রায় ঘোষণা করার জন্য ইসিপিকে অনুরোধ করেছেন। তিনি দাবি করেন, সরকার ভয়ভীতি দেখিয়ে জনগণকে স্তব্ধ করতে না পেরে এখন ইসিপির মাধ্যমে নির্বাচনে কারচুপি করে তাদের নিয়ন্ত্রণের চেষ্টা করছে।
‘আমি ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) চালু করেছি যাতে গোপন হাত নির্বাচনে কারচুপি করতে না পারে,’ তিনি বলেন, ইভিএম ব্যবহার করে নির্বাচনে কারচুপির ১৬৩টি উপায় নির্মূল করা যেতে পারে। ‘সরকারের সাথে ইসিপি আমাদের ইভিএম চালু করার পরিকল্পনাকে ভেস্তে দিয়েছে। তারা পাকিস্তানের জনগণকে নিয়ন্ত্রণ করতে চেয়েছিল। এর মানে হল আপনি আপনার ভোটের মাধ্যমে কোনো সরকারকে নির্বাচন বা পতন করতে পারবেন না,’ বলেছেন পিটিআই চেয়ারম্যান।
নিষিদ্ধ তহবিল মামলায় ইসিপির রায়ের বিষয়ে মন্তব্য করে, পিটিআই প্রধান বলেছেন যে, বিদেশী পাকিস্তানিদের কাছ থেকে তহবিল পাওয়া বিদেশী তহবিল নয়। ‘বিদেশী দেশ বা কোম্পানি থেকে তহবিল যা আপনার নীতিগুলিকে প্রভাবিত করতে পারে তা হল বিদেশী তহবিল,’ তিনি যোগ করেন। তিনি জোর দিয়েছিলেন যে তার দল বিদেশী পাকিস্তানিদের কাছ থেকে তহবিল সংগ্রহ করে কোনো অন্যায় করেনি। তিনি আরও বলেন, ইসিপি ‘ভুলভাবে’ প্রবাসীদের অনুদানকে বৈদেশিক তহবিল বলে অভিহিত করেছে।
পিএমএল-এন এবং পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) একটি আপাত রেফারেন্সে, ইমরান অভিযোগ করেছেন যে ‘দুই মাফিয়া’ তাদের রাজনৈতিক প্রচারাভিযানে অর্থায়নের জন্য অবৈধ অর্জিত অর্থ ব্যবহার করে ‘কারণ কেউ তাদের রাজনৈতিক উদ্দেশ্যে অর্থ দান করবে না’। ইমরান বলেন, ‘পিটিআই দেশের প্রথম দল যারা রাজনৈতিক তহবিল সংগ্রহের মাধ্যমে অর্থ সংগ্রহ করেছে।’ তিনি ব্যাখ্যা করেছিলেন যে, তার দল মার্কিন যুক্তরাষ্ট্রে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেছিল কারণ আমেরিকাতে সীমিত দায়বদ্ধতা কোম্পানি (এলএলসি) ছাড়া তহবিল সংগ্রহ করা অবৈধ ছিল।
প্রাক্তন প্রধানমন্ত্রী আরও ব্যাখ্যা করেছেন যে, আইন, যা দলগুলিকে কোম্পানি থেকে তহবিল পেতে বাধা দেয়, সেটি ২০১৭ সালে প্রণীত হয়েছিল। কিন্তু পিটিআই ২০১২ সালে তহবিল পেয়েছিল, তাই ‘কোনও বেআইনি কাজ করা হয়নি’। সূত্র : ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন