শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

শনাক্ত ২৫৩, মৃত্যু ২

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

অদৃশ্য ভাইরাস করোনার দাপট কমে গেলেও আক্রান্ত ও মৃত্যু থেমে নেই। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে করোনা সংক্রমিত রোগীদের মধ্যে শনাক্তের সংখ্যাও কমেছে। এ সময়ে নমুনা পরীক্ষায় নতুন শনাক্ত হয়েছেন ২৫৩ জন। এর আগের দিন ২ জনের মৃত্যু হয়েছিল পাশাপাশি শনাক্ত হয়েছিলেন ২৭৫ জন। গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন বুথ থেকে ৪ হাজার ৯৭০টি নমুনা সংগ্রহ করা হয়। নতুন ও পুরনো মিলে নমুনা পরীক্ষা করা হয় ৫ হাজার ২টি। এ সব নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত হয়েছেন ২৫৩ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো ২০ লাখ ৬ হাজার ৮৯৯ জনের শরীরে। আগের দিনের হিসেবে গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৫ দশমিক শূন্য ৬ শতাংশ। যা আগের দিন ছিল ৫ দশমিক ১৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৭১ শতাংশ। যা আগের দিন ছিল ১৩ দশমিক ৭২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৯৩৩ জন। যা আগের দিন ছিল ৭৪১ জন। সেই তুলনায় সুস্থতার সংখ্যা কমেছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ ৪৬ হাজার ৭৬২ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ শতাংশ। যা আগের দিন ছিল ৯৬ দশমিক ৯৭ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে দেশে যে ২ জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে করোনায় মোট মৃত্যু হলো ২৯ হাজার ৩০২ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। করোনায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৮ হাজার ৭০৫ জন পুরুষ, ১০ হাজার ৫৯৭ জন নারী। গত ২৪ ঘণ্টায় শুধু পুরুষ রোগীর মৃত্যু হয়েছে। শতকরা হিসেবে পুরুষের মৃত্যু হার ৬৩ দশমিক ৮৩ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৬ দশমিক ১৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে ৮৮০টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৬১টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬৬২টি। এসব ল্যাবে গত ২৪ ঘণ্টার ৫ হাজার ৭২০টিসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৬ লাখ ৮ হাজার ৬৩৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৬ লাখ ১৭ হাজার ৭৯২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৯ লাখ ৯০ হাজার ৮৪৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।
এদিকে করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সারাবিশ্বে গত একদিনে ৭ লাখ ৯৬ হাজার ৯০৭ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৭৯৩ জনের। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। গতকাল শুক্রবারের হিসেব অনুযায়ী করোনা শনাক্ত হয়েছে ৫৮ কোটি ৫৯ লাখ ৯২ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬৪ লাখ ২৯ হাজার ৮০৫ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫৫ কোটি ৬৫ লাখ ২৩ হাজার ২১৩ জনের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৮৬ হাজার ২০৬ মানুষের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৯ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ৩০৯ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ৫৭ হাজার ৮০৯ জনের। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৪১ লাখ ৩ হাজার ৫৯৮ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৬ হাজার ৫৩০ জনের মৃত্যু হয়েছে। ব্রাজিলকে টপকে তৃতীয় স্থানে উঠে এসেছে ফ্রান্স। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৯ লাখ ৯৩ হাজার ৯৩০ জনের। মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ৪৫৭ জনের। এছাড়া করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে এমন দেশের তালিকায় চতুর্থ স্থানে ব্রাজিল, পঞ্চম জার্মানি এবং ষষ্ঠ স্থানে রয়েছে যুক্তরাজ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন