মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খাদ্য সরবরাহ চুক্তিতে সহায়তায় পুতিনের ধন্যবাদ

সোচিতে এরদোগানের সাথে বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০৭ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান গতকাল শুক্রবার কৃষ্ণ সাগরের শহর সোচিতে রুশ স্বাস্থ্য রিসর্টের ইম্পেরিয়াল বিল্ডিংয়ের গ্রিন হলে সঙ্কীর্ণ পরিসরে আলোচনা করেছেন। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ যেমন আগেই ঘোষণা করেছিলেন, আলোচনাটি দ্বিপাক্ষিক সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক সমস্যাগুলির বিস্তৃত পরিসরে স্পর্শ করবে। এভাবে নেতৃবৃন্দ ভবিষ্যতে বৃহত্তর বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্কের সম্ভাবনা এবং যৌথ কৌশলগত শক্তি প্রকল্প বাস্তবায়নের সম্ভাবনাসহ রাশিয়ান-তুর্কি বহুমুখী সহযোগিতার ওপর ফোকাস করেন এবং একই সঙ্গে সিরিয়া এবং নাগোর্নো-কারাবাখ ও ইউক্রেনের শস্য রফতানির বিষয়ে মতামত শেয়ার করেন।
এরদোগান এবং পুতিনের মধ্যে সোচি আলোচনাকে আস্তানা ট্রোইকা শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ১৯ জুলাই তেহরানে তাদের বৈঠকের ফলোআপ হিসাবে আঙ্কারা দেখে।
পুতিন তুর্কি প্রেসিডেন্টকে বৈঠকে স্বাগত জানান এবং যুদ্ধের ফলে ব্যাহত ইউক্রেন থেকে শস্য রফতানি পুনরায় শুরু করার জন্য একটি আন্তর্জাতিক চুক্তি সুরক্ষিত করার জন্য তাকে ধন্যবাদ জানান। চুক্তিটি এমন একটি সঙ্কটের অবসান ঘটিয়েছে যা বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটের হুমকি দিয়েছিল। উল্লেখ্য, ইউক্রেন এবং রাশিয়া বিশ্বের বৃহত্তম শস্য রফতানিকারকদের মধ্যে রয়েছে। প্রায় ৬০ হাজার টন শস্য বহনকারী অন্য তিনটি জাহাজ গতকাল শুক্রবার কৃষ্ণ সাগর বন্দর ছেড়েছে এবং যথাক্রমে ব্রিটেন, আয়ারল্যান্ড এবং তুরস্কের দিকে যাচ্ছে।
পুতিন এরদোগানকে তাদের রুদ্ধদ্বার বৈঠক শুরুর সময় বলেন, ‘এটি অনেক দেশের জন্য একটি খুব জরুরি সমস্যা, প্রথমত, উন্নয়নশীল দেশগুলো যারা খাদ্য এবং সার সরবরাহ সম্পর্কিত বড় সমস্যার দ্বারপ্রান্তে রয়েছে। সূত্র : তাস ও দ্য গার্ডিয়ান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন