বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কম্বোডিয়ায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করবে না চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১০:৩৭ এএম

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি’র তাইওয়ান সফর নিয়ে উত্তেজনার মধ্যে কম্বোডিয়ায় আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে মার্কিন স্টেট সেক্রেটারি অ্যান্টোনি ব্লিঙ্কেনের সঙ্গে বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িংকে উদ্ধৃত করে গ্লোবাল টাইমস জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করার কোনো পরিকল্পনা নেই চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের; যদিও উভয়েই এই সপ্তাহে নমপেনে ৫৫তম আসিয়ান পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক এবং সংশ্লিষ্ট বৈঠকে যোগ দিচ্ছেন।
চীনের এই সিদ্ধান্ত ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়া হিসাবেই এসেছে, যেখানে মার্কিনিদের ‘উস্কানির’ প্রতি চীন ক্ষোভ উগড়ে দিচ্ছে।
চায়না ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের এশিয়া-প্যাসিফিক স্টাডিজ বিভাগের ডেপুটি ডিরেক্টর ঝাং তেংজুন বলেছেন, “ব্লিঙ্কেনের সঙ্গে ওয়াংয়ের আর দেখা করার এবং কথা বলার দরকার নেই। আমাদের যা বলার দরকার আমরা বলেছি; আমাদের যা করা উচিত, তা করেছি...। মার্কিন যুক্তরাষ্ট্র তার প্রয়োজনীয় সমস্ত তথ্য পেয়েছে; কিন্তু ব্লিঙ্কেন ভুল বকেছে।
এর আগে সোমবার অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, পেলোসি তাইওয়ান সফর করবেন কিনা সেটি তার সিদ্ধান্ত। স্পিকার পেলোসি কী করতে চান আমরাতা জানি না।”
মঙ্গলবার ব্লিঙ্কেনের মন্তব্যের প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, বিশ্ব স্পষ্টতই দেখছে, মার্কিন যুক্তরাষ্ট্রই প্রথমে উসকানি দেওয়া শুরু করেছে এবং উত্তেজনা সৃষ্টি করেছে। তাই মার্কিন যুক্তরাষ্ট্রকে পরিস্থিতির সম্পূর্ণ দায় নিতে হবে।
দ্য স্টেটসম্যানের প্রতিবেদনে বলা হয়, ঝাং তেংজুন বলেন, “মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন, তাতে দেখা গেছে তার কোনো আন্তরিকতা নেই। চীনের কথা শোনার কোনো ইচ্ছা নেই এবং এই পরিস্থিতি ব্লিঙ্কেন এবং ওয়াংয়ের মধ্যে সম্ভাব্য বৈঠকের পরিবেশকে সম্পূর্ণরূপে নষ্ট করে দিয়েছে।”
ওভাল অফিসে মার্কিন ভাইস-প্রেসিডেন্টের পরে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির মর্যাদা দ্বিতীয় অবস্থানে। দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের মার্কিন সফরে পেলোসি মঙ্গলবার তাইওয়ানে যান। যা নিয়ে তৈরি হয়েছে চীন-মার্কিন উত্তেজনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন