বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েল-গাজায় আবারও উত্তেজনা, কমপক্ষে ১০জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:৩৭ পিএম

গাজা উপত্যকা ও ইসরায়েলের মধ্যে গত রাতে ভারী অস্ত্রের গোলাগুলির পরে উত্তেজনা এখনও রয়ে গেছে। ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ১০ জন নিহত হওয়ার পর গাজা থেকে ছোড়া কয়েক ডজন রকেট আকাশ আলোকিত করে। নিহতদের মধ্যে পিআইজে নেতা তৈয়সীর জাবারিও ছিলেন।–বিবিসি

ইসরায়েল বলেছে যে, প্যালেস্টাইন ইসলামিক জিহাদ (পিআইজে) গ্রুপের তাৎক্ষণিক হুমকির পরে এই হামলা চালানো হয়েছে।স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন,গাজায় একটি পাঁচ বছর বয়সী মেয়েও মারা গেছে এবং আরও কয়েক ডজন আহত হয়েছেন। পিআইজে রাতারাতি ইস্রায়েলে ১০০ টিরও বেশি রকেট নিক্ষেপ করে প্রাথমিকভাবে তাদের প্রতিক্রিয়া জানায়। বেশিরভাগই ইসরায়েলের আয়রন ডোম মিসাইল ডিফেন্স শিল্ড দ্বারা আটকানো হয়েছিল, কিন্তু সারা রাত জুড়ে ইসরায়েলের বেশ কয়েকটি শহরে সাইরেন বাজছিল। ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে যে, তারা গাজায় একাধিক পিআইজে নেতার অবস্থানের বিরুদ্ধে রকেট হামলা পুনরায় শুরু করে শনিবার ভোর পর‌্যন্ত আক্রমণ অব্যাহত রেখেছে।

রাতারাতি গুলি বিনিময় ২০২১ সালের ১১ মে’র যুদ্ধের পর সহিংসতার সবচেয়ে গুরুতর অবস্থা হয়, যাতে যুদ্ধবিরতি সম্মত হওয়ার আগে ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি এবং এক ডজন ইসরায়েলি নিহত হয়। মিশর অতীতে উভয় পক্ষের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেছে। উত্তেজনা রোধ করার জন্য আবারও মধ্যস্থতাকারী হিসাবে কাজ করতে দেশটি প্রস্তাব দিচ্ছে বলে জানা গেছে। মিশরীয় মিডিয়া জানিয়েছে, কায়রোর কর্মকর্তারা শনিবার সেই প্রক্রিয়ার অংশ হিসেবে পিআইজে প্রতিনিধিদের একটি সম্ভাব্য প্রতিনিধিদল ঠিক করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। শুক্রবারের প্রাথমিক হামলার কথা উল্লেখ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড বলেছেন, ইসরায়েল একটি তাৎক্ষণিক হুমকির বিরুদ্ধে একটি সুনির্দিষ্ট সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে।

এদিকে দেশটির অভ্যন্তরীণ মন্ত্রী আয়েলেট শাকেদ বলেছেন, আমরা জানি না এটি কীভাবে কার্যকর হবে? তবে এটি সময় নিতে পারে। এটি একটি দীর্ঘ [সংঘাতের]ও কঠিন হতে পারে। আইডিএফ বলেছে যে, তাদের আক্রমণগুলি পিআইজে-এর সাথে সংযুক্ত এলাকাগুলিকে লক্ষ্য করে হয়, যার মধ্যে গাজা শহরের উচ্চ-বড় প্যালেস্টাইন টাওয়ার রয়েছে, শুক্রবার একটি প্রচণ্ড বিস্ফোরণে আঘাত করেছিল যা বিল্ডিং থেকে ধোঁয়া বর্ষণ করেছিল। একজন ইসরায়েলি সামরিক মুখপাত্র অনুমান করেছেন যে, অভিযানে প্রায় ১৫ পিআইজে সদস্য নিহত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন