বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে ঢাবিতে মশাল মিছিল, ছাত্রলীগের ‘বাধা’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:৫১ পিএম

দেশে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে মশাল মিছিল করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ঢাবি শাখা। পরিষদের এ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কিছু নেতাকর্মীকে বাধার সৃষ্টি করতে দেখা যায়।

গতকাল শুক্রবার দিনগত রাত ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মশাল মিছিল শুরু হয়। পরে তা ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ কয়েকটি পয়েন্ট প্রদক্ষিণ করে আবার রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত সমাবেশ করতে গেলে ছাত্রলীগ কর্মী সেখানে অবস্থান নিয়ে সমাবেশে বাধার সৃষ্টি করে। অভিযোগ বলছে, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্তর নেতৃত্বে প্রায় ৩০-৪০ জন সেখানে সমাবেশ করতে বাধা দেয়।

পরে সেখান থেকে মশাল হাতে শহীদ মিনারের দিকে চলতে থাকলে বাইক নিয়ে গিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা আবার শহীদ মিনারে অবস্থান নেয়। এরপর পরিস্থিতি পর্যবেক্ষণ করে ঝামেলা এড়ানোর লক্ষ্যে পরিষদের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন।

সমাবেশে ছাত্র অধিকার পরিষদ ঢাবি শাখার সভাপতি আখতার হোসেন বলেন, ‘সরকারের অপরিণামদর্শিতার কারণে প্রত্যেকটা জ্বালানির মূল্য কয়েক শতাংশ করে বৃদ্ধি হয়েছে। এর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের মশাল মিছিল কর্মসূচিতে ছাত্রলীগ হামলার চেষ্টা চালিয়েছে। আমরা দমে যাইনি, দমে যাবও না। আমরা আমাদের এই সংগ্রাম চালিয়ে যাবই।’

আখতার হোসেন আরও বলেন, ‘প্রধানমন্ত্রী গত ২৭ জুলাই বলেছিলেন যে, দেশে পর্যাপ্ত পরিমাণে জ্বালানি আছে।’ তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, বাংলাদেশে গণজোয়ার শুরু হওয়ার দ্বারপ্রান্তে। শিগগির বাংলাদেশের সব জনতা রাজপথে নেমে এসে আপনাদেরকে (সরকার) পরাস্ত করেই ছাড়বে।’

মশাল মিছিলে ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সহসভাপতি তারিকুল ইসলাম, ঢাবি শাখার সভাপতি আখতার হোসেন, সাধারণ সম্পাদক আকরাম হোসেন, সহসভাপতি আসিফ মাহমুদ এবং সাহিত্য সম্পাদক জাহিদ আহসানসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

অধিকার পরিষদের কর্মসূচিতে ছাত্রলীগের নেতাকর্মীদের বাধা দেওয়ার বিষয়ে জানতে চাইলে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিবুল হোসেন শান্ত বলেন, ‘আমাদের হলের প্রোগ্রামের ব্যাপারে জুনিয়রদের সঙ্গে কথা বলে আমরা টিএসসিতে গিয়েছিলাম। ওখানে আমরা চা খেয়েছি, আড্ডা দিয়েছি। অধিকার পরিষদের কর্মসূচিতে বাধা দেওয়ার সঙ্গে আমাদের কোনো সম্পৃক্ততা নেই।’

গতকাল শুক্রবার রাত ১২টা থেকেই কার্যকর হয়েছে জ্বালানি তেলের নতুন দাম। এ বিষয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন বলছে—ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা, অকটেনের দাম লিটারে ৪৬ টাকা আর পেট্রোলের দাম লিটারে ৪৪ টাকা বাড়ানো হয়েছে। এখন এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে লাগবে ১১৪ টাকা। অকটেন কিনতে প্রতি লিটারে দিতে হবে ১৩৫ টাকা। আর প্রতি লিটার পেট্রোলের দাম ১৩০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন