মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

শক্তি, ইস্পাত ও সিমেন্টের জন্য কার্বন ক্রেডিট মার্কেটের পরিকল্পনা করছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ৩:২৭ পিএম

পরিস্কারক জ্বালানি দ্রুত রূপান্তরিত করার প্রচেষ্টার অংশ হিসাবে শক্তি, ইস্পাত এবং সিমেন্ট শিল্পের প্রধান নির্গমনকারীদের জন্য একটি কার্বন বাণিজ্য বাজার শুরু করার পরিকল্পনা করছে ভারত । এটি সম্ভবত দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ঘোষণা করবেন। -ব্লুমবার্গ
পরিকল্পনা সম্পর্কে জ্ঞাত ব্যক্তিদের মতে, গত মার্চ মাস থেকে এর কাজ চলছে, যখন মন্ত্রণালয় এবং সংস্থাগুলির সাথে পরামর্শ শুরু হয়েছিল। যারা আলোচনাগুলো ব্যক্তিগত হওয়ায় নাম প্রকাশে অনিচ্ছুক বলে দাবি করেন। যদিও দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় এবং সরকারী থিঙ্ক ট্যাঙ্ক এআইটিআই এবিষয়ে মন্তব্য চাওয়া ইমেলগুলির প্রতিক্রিয়া সাথে সাথে জানায়নি।

সংশ্লিষ্ট লোকেরা বলছে, বাজার প্রাথমিকভাবে হার্ড-টু-অ্যাবেট সেক্টরের মধ্যে সীমাবদ্ধ থাকবে, যা অংশগ্রহণকারীদের নির্গমন হ্রাস থেকে অর্জিত ক্রেডিট বাণিজ্য করার অনুমতি দেবে। লক্ষ্যগুলির মধ্যে একটি রয়েছে, অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এবং এনটিপিসি লিমিটেডের মতো রাষ্ট্রীয় মালিকানাধীন শক্তি সংস্থাগুলি, সেইসাথে ইস্পাত এবং সিমেন্ট কোম্পানিগুলি, কার্বন-ক্যাপচার প্রকল্পগুলিতে পরিকল্পিত বিনিয়োগ থেকে উপকৃত হতে পারে তা নিশ্চিত করা৷
ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম কার্বন নির্গমনকারী দেশ। গত বছরের শেষের দিকে গ্লাসগোতে কপ২৬ শীর্ষ সম্মেলনে ২০৭০ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্যের কোটায় আনার পরিকল্পনা ঘোষণা করে বিশেষজবঞদের অবাক করেছিল৷ যদিও এটি তার সহযোগী এশীয় বৃহত্তম দেশ চীন থেকে এক দশক পিছিয়ে এবং দক্ষিণ এশিয়ার অর্থনীতি কম উন্নত এবং বৃহত্তর জলবায়ু চ্যালেঞ্জের মুখোমুখি। দেশটি তার লক্ষ্যে পৌঁছানোর প্রথম পদক্ষেপ হিসাবে ২০৩০ সালের মধ্যে এক বিলিয়ন টন নির্গমন কমাতে চায়।

কার্বন বাজার প্রতিষ্ঠার জন্য একটি বিশদ পরিকল্পনা চতুর্থ ত্রৈমাসিকে প্রস্তুত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে। ভারত স্থল ও সামুদ্রিক পরিবহনে মিথানল-মিশ্রিত জ্বালানি প্রবর্তন করতে, আরও কার্বন ক্যাপচার প্রকল্প তৈরি করতে এবং তার জলবায়ু লক্ষ্যগুলির অংশ হিসাবে বৈদ্যুতিক যানবাহন গ্রহণকে উৎসাহিত করতে চাইছে বলেও তারা জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন