শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে বিভিন্ন দলের প্রতিবাদ বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১২:০১ এএম

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত চরম হটকারী ও গণবিরোধী। এর ফলে জনজীবন আরও দুর্বিষহ হয়ে উঠবে। রাতের ভোটের সরকার রাতের আঁধারে তেলের দাম বাড়িয়ে ক্ষমতায় থাকার অধিকার হারিয়েছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক দলের বিক্ষোভ সমাবেশে বক্তারা এ কথা বলেন। সেই সাথে তারা অনতিবিলম্বে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির এই চরম হটকারী সিদ্ধান্ত বাতিল করার দাবি জানান।

জ¦ালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে বিভিন্ন থানা এলাকায় প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলে বিভিন্ন সড়ক প্রদক্ষিণকালে জনগণ স্বত:স্ফুর্তভাবে অংশগ্রহণ করেন। মতিঝিল থানা বিএনপি কমলাপুর থেকে, পল্টন থানা বিএনপি শান্তিনগর থেকে, শাহবাগ থানা বিএনপি ঢাকা মেডিকেল কলেজ ২নং গেট থেকে শুরু করে বঙ্গবাজার, যাত্রাবাড়ী থানা বিএনপি শহীদ ফারুক সড়ক, শ্যামপুর থানা বিএনপি ধোলাইপাড় থেকে, সূত্রাপুর থানা বিএনপি জনসন রোড এলাকায়, খিলগাঁও থানা বিএনপি সিপাহীবাগ টেম্পু স্ট্যান্ড থেকে গোড়ান বাজার, চকবাজার থানা বিএনপি উর্দ্দু রোড থেকে শুরু করে রয়েল হোটেল লালবাগ চৌরাস্তা পর্যন্ত, কদমতলী থানা বিএনপি জুরাইন রেলগেট থেকে ধোলাইপাড় সড়কে, এছাড়াও গেন্ডারিয়া, ওয়ারী, বংশাল, কোতয়ালী, শাহজাহানপুর, সবুজবাগ, মুগদা, রমনা, লালবাগ, হাজারীবাগ, ধানমন্ডী, কলাবাগান, নিউমার্কেট থানা বিএনপি’র নেতাকর্মীরা স্ব স্ব এলাকায় জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম এবং সদস্য সচিব রফিকুল আলম মজনু জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মহানগর বিএনপি’র উদ্যোগে বিক্ষোভ কর্মসূচি পালনকালে বিভিন্ন স্থানে পুলিশের বাধা ও নেতাকর্মীদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
গণ অধিকার পরিষদ জাতীয় প্রেসক্লাবের সামনে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে। এতে দলের নেতারা বলেন, এ সরকার দেশকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিচ্ছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে নিত্যপণ্যের উপর বিরূপ প্রভাব পড়বে। এতে মানুষের জীবন আরও দুর্বিষহ হয়ে উঠবে। ভোটারবিহীন এই সরকারের জনগণের প্রতি কোন দায়বদ্ধতা নেই। তাই এই সরকারের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে রাজপথে আন্দোলন করতে হবে। আন্দোলনের মাধ্যমেই সরকারকে বিদায় করতে হবে।
এর আগে রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাশ মশাল হাতে গতকাল বিক্ষোভ করেছে ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। এ সময় মিছিলে বিক্ষোভকারীরা তেলে দাম কমানোর দাবিতে সেøাগান দেন। মশাল হাতে মিছিলটি ছাত্র-শিক্ষক কেন্দ্র টিএসসি এলাকা হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে প্রদক্ষিণ করে। এসময় তারা ‘দাম বাড়ানো সরকার, আর নাই দরকার’, ‘গরিব মারা সরকার, আর নাই দরকার’, ‘জ্বালানির দাম কমায় দে, নইলে গদি ছেড়ে দে’, ‘ স্বৈরাচারের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’ ইত্যাদি সেøাগান দেন। ছাত্র অধিকার পরিষদের মশাল মিছিলে পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি তারিকুল ইসলাম, ঢাবি শাখার সভাপতি আখতার হোসেন, সাধারণ সম্পাদক আকরাম হোসেন, সিনিয়র সহ সভাপতি আসিফ মাহমুদ, সাহিত্য সম্পাদক জাহিদ আহসানসহ বিভিন্ন শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে ও অবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর উত্তর। গতকাল দুপুরে তারা এ বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিলটি শ্যামলী বাস স্টেশন থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিশু মেলার সামনে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিমের বলেন, সরকার দেশের অর্থনৈতিক সঙ্কটের মধ্যেই নিজেদের লাগামহীন দুর্নীতি ও লুটপাট অব্যাহত রাখার জন্যই অস্বাভাবিকভাবে জ্বালানির মূল্যবৃদ্ধি করেছে। সরকার অতীতে দেশের বিদ্যুৎ ঘাটতি পূরণের কথা বলে কুইক রেন্টালের নামে ৭০ হাজার কোটি টাকা গচ্ছা প্রদান করলেও দেশে এখন লোডশেডিং-এর মহোৎসব চলছে। তিনি অবিলম্বে সরকারকে কাণ্ডজ্ঞানহীন সিদ্ধান্ত প্রত্যাহার করে জ্বালানির দাম স্থিতিশীল রাখার আহবান জানান। সমাবেশে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহনগরীর সহকারি সেক্রেটারি লস্কর মোহাম্মদ তসলিম, মাহফুজুর রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দ।
আমার বাংলাদেশ পার্টির (এবি পার্টি) উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। এতে বক্তারা বলেন, রাতের ভোটের সরকার রাতের আঁধারে তেলের দাম বাড়িয়ে ক্ষমতায় থাকার অধিকার হারিয়েছে। জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করে দেশকে নীরব দুর্ভিক্ষের দিকে ঠেলে দেওয়া হয়েছে। বিক্ষোভে এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জুসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন। সমাবেশ শেষে দলটির একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন