বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পদ্মা সেতুতে ৪২ দিনে ১০০ কোটি টাকার বেশি টোল আদায়, ৮ লাখ গাড়ি পারাপার

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৮:০৩ পিএম | আপডেট : ৮:৫৯ পিএম, ৭ আগস্ট, ২০২২

স্বপ্নের পদ্মা সেতু খুলে দেয়ার ৪২ দিনে ১০০ কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে। এই সময়ে দুই প্রান্তের টোল প্লাজা (মাওয়া ও জাজিরা) দিয়ে প্রায় ৮ লাখ যানবাহন পারাপার হয়েছে। প্রত্যাশার চেয়ে বেশি টোল আদায় হয়েছে বলে মনে করছে পদ্মা সেতু কর্তৃপক্ষ। এ গতিতে এগোলে নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর ঋণের টাকা পরিশোধ করা যাবে বলেও আশাবাদী তারা।

পদ্মা সেতু নির্মাণের আগে পূর্বাভাস দেওয়া হয়েছিল, সেতু দিয়ে দিনে প্রায় ২৪ হাজার যানবাহন চলাচল করবে। তবে গত কয়েক দিনের হিসাবে সেতু দিয়ে চলছে দিনে প্রায় ২০ হাজার যানবাহন।

রোববার (৭ আগস্ট) বিষয়টি দৈনিক ইনকিলাবকে নিশ্চিত করেছেন পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের। তিনি জানান গত ৪২ দিনে পদ্মা সেতু দিয়ে গড়ে প্রতিদিন প্রায় ২০ হাজার করে যানবাহন পার হয়েছে এবং ৪২ দিনে ১০০ কোটি টাকার বেশি টোল আদায় হয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে জানা যায়, শুক্রবার (৫ আগস্ট) পর্যন্ত পদ্মা সেতুতে মোট টোল আদায় হয়েছিলো ৯৯ কোটি ৭ লাখ ৮৩ হাজার ৪০০ টাকা এবং যানবাহন পার হয়েছিলো ৭ লাখ ৪৫ হাজার ৩৪৯টি।

জানা যায়, পদ্মা সেতু চালুর ৬ষ্ঠ দিনে প্রথম বারের মত টোল আদায় হয় ৩ কোটি ১৬ লাখ ৫৩ হাজার ২০০ টাকা। সর্বোচ্চ টোল আদায় হয় ৮ জুলাই ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা। সর্বনিম্ন টোল আদায় হয় ঈদের দিন ১ কোটি ৪৬ লাখ ১০ হাজার ৮৫০ টাকা। প্রথম ১ মাসে টোল আদায় হয় ৭৬ কোটি টাকারও বেশি।

১৯৯৮ সালে যমুনা নদীর উপর বঙ্গবন্ধু সেতু চালু হওয়ার প্রথম বছর টোল আদায় হয়েছিলো ৬২ কোটি টাকা। অর্থাৎ যমুনা সেতুর ১ বছরের চেয়ে পদ্মা সেতুতে ১ মাসে টোল আদায় হয়েছে বেশি।

উল্লেখ্য, গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের দিন যানবাহন চলাচল বন্ধ ছিল। পরদিন ২৬ জুলাই সকাল ৬টা থেকে যানবাহন চলাচল শুরু হয়। পদ্মা সেতুতে যান চলাচল শুরুর প্রথম দিনে ৫১ হাজার ৩১৬টি যানবাহন চলাচল করে। এসব যানবাহন থেকে টোল আদায় করা হয়েছে ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন