বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

জাতীয় জাদুঘর প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অবদান অপরিসীম : সংস্কৃতি প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ৯:৩১ পিএম

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় জাদুঘর প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অপরিসীম। তিনি বলেন, ঢাকা জাদুঘরকে জাতীয় জাদুঘরে রূপান্তরে মুখ্য ভূমিকা পালন করেন বঙ্গবন্ধু। তিনি জাতীয় জাদুঘরের জন্য জমি বরাদ্দ প্রদান করেন।

আজ জাতীয় জাদুঘরের ১০৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ‘ঢাকা’ থেকে জাতীয় জাদুঘর: রূপান্তরের ইতিবৃত্ত’-শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জাদুঘর আয়োজিত অনুষ্ঠানে জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোকাম্মেল এইচ ভূঁইয়া। আলোচনা করেন ওয়াইল্ডটিম এর প্রধান নির্বাহী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান ড. মো. আনোয়ারুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বিচক্ষণ ও সুদূরপ্রসারী চিন্তার অধিকারী ছিলেন। স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধুর সাড়ে তিন বছরের শাসনামল পর্যালোচনা করলে দেখা যায় এমন কোনো আইন নেই যা তিনি প্রণয়ন করে যাননি। আমরা যখনই কোনো নতুন আইন প্রণয়ন করতে যাই, দেখা যায় বঙ্গবন্ধু তা প্রণয়ন করে গেছেন। যুগের প্রয়োজনে আমাদের সেসব আইন শুধুমাত্র পরিবর্ধন, পরিমার্জন ও সংস্করণ করতে হয়।

তিনি বলেন, জাদুঘরকে আজকের পর্যায়ে উন্নীতকরণের জন্য যে দুইজনের নাম উল্লেখ না করলেই নয়, তারা হলেন নলিনীকান্ত ভট্টশালী ও ড. এনামুল হক।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, পর্যাপ্ত জায়গার অভাবে জাতীয় জাদুঘরে প্রায় ১ লাখ নিদর্শনের মধ্যে মাত্র ৫ শতাংশ প্রদর্শন করতে হয়। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক জাতীয় জাদুঘরকে আধুনিকায়ন করার পদক্ষেপ নেওয়া হয়েছে। শিগগিরই এ প্রকল্প অনুমোদিত হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে গ্যালারির সংখ্যা বাড়ানো যাবে এবং আরো বেশি নিদর্শন দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা যাবে।

পরে প্রতিমন্ত্রী জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে সংরক্ষিত বঙ্গবন্ধু স্মৃতি নিদর্শন, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবনের দুর্লভ আলোকচিত্র ও বঙ্গবন্ধুর লেখা বিভিন্ন গ্রন্থ নিয়ে ‘বঙ্গবন্ধু: মুক্তির অগ্রনায়ক'-শীর্ষক বিশেষ প্রদর্শনীর উদ্বোধন করেন এবং প্রদর্শনী ঘুরে দেখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন