শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে কৃষকের মুনাফা কম হবে

কুমিল্লায় কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:১৩ এএম

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ‘জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ফলে কৃষকের মুনাফা কম হবে। কিন্তু উৎপাদন কম হবে না। আগে এগারশো টাকা বা এক হাজার টাকায় এক মণ ধান বিক্রি করে একশো থেকে দেড়শো টাকা লাভ হত, এখন হয়ত লাভটা কম হবে। কিন্তু উৎপাদন কমবে না।’ গতকাল রোববার বেলা ১২টায় কুমিল্লা শিল্পকলা একাডেমির হলরুমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট আয়োজিত শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বারবার বলছেন আন্তর্জাতিক বাজারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হলেই তেলের দাম কমে যাবে। আমরা আবার তেলের দাম কমিয়ে নেব। মানে দেশকে তো আমরা পুরো ঝুঁকির মধ্যে নিতে পারি না। এখন তেলের বিপুল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে, ফলে সরকারি গুদাম, সরকারি রিজার্ভ একদম কমে যাবে। তখন সারা জাতি একটা হুমকির মুখে পড়ে যাবে। তারচে বরং এখনই কিছু কষ্ট করে আমরা সাবধান হই।
মন্ত্রী আরো বলেন, তেলের মূল্য বৃদ্ধি হলে এর একটি বিরূপ প্রভাব যে পড়বে তা যে সরকার জানে না তা কিন্তু নয়। তারপরও সাময়িক এই কষ্টটা নিয়ে আমরা যেন টিকে থাকতে পারি। যদি আমরা টিকে পারি, আবার আমরা ঘুরে দাঁড়াব।’

কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উপপরিচালক মিজানুর রহমান, ধান গবেষণা ইনস্টিটিউট কুমিল্লার সিইও ড. মো. রফিকুল ইসলাম, জেলা প্রশাসক কামরুল হাসান এবং পুলিশ সুপার ফারুক আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন