বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

জাবি ভিসি’র পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ

শুনানি হতে পারে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০৬ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধ্যাপক নূরুল আলমের ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। বিচারপতি কে এম কামরুল কাদের এবং বিচারপতি মোহাম্মদ আলীর ডিভিশন বেঞ্চে আজ রিটের শুনানি হওয়ার কথা রয়েছে। এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ। বিশ্ববিদ্যালযের রেজিস্টার্ড গ্রাজুয়েট অ্যাডভোকেট শামসুজ্জোহা গত ২ আগস্ট বর্তমান ভিসির পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করেন।
অ্যাডভোকেট আলাউদ্দিন আহম্মেদ বলেন,বিশ্ববিদ্যালয় শিক্ষক অবসর আইন অনুযায়ী একজন শিক্ষক ৬৫ বছর বয়সে অবসরে যাবেন। অধ্যাপক নূরুল আলমের জন্ম তারিখ ১ জানুয়ারি ১৯৫৭ সাল। সে হিসেবে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে তার চাকরি থেকে অবসরে যাওয়ার বয়স পূর্ণ হয়েছে।এরপর তার আর পদে থাকার বৈধতা থাকে না।
এর আগে গত ১ আগস্ট ‘৬৫ বছর পেরিয়ে যাওয়ার ৬ মাস পর অবসরে জাবি ভির্সি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়,অধ্যাপক নূরুল আলম ৬৫ বছর পূর্ণ হওয়ার ৬ মাস পর চাকরি থেকে অবসর নেন। ভিসি তার মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত দায়িদ্ক পালন করবেন কি না সেই নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয় জাবি কত্যৃপক্ষ।
চিঠিতে বলা হয়,গত ২৯ জুন অধ্যাপক নুরুল আলমের চাকরি থেকে অবসরে যাওয়ার বয়সপূর্তি হবে। এ অবস্থায় তার মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে প্রো-ভিসি পদের মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করা এবং প্রেসিডেন্ট ও চ্যান্সেলর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভিসি’র সাময়িক দায়িত্ব পালন বিষয়ে নির্দেশনা প্রয়োজন।
এ প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে ৩০ জুন একটি চিঠি দেয়। ওই চিঠিতে মন্ত্রণালয় জানিয়েছে অধ্যাপক ড. মো: নূরুল আলমের জন্ম ১৯৫৭ সালের ১ জানুয়ারি। ২০২১ সালের ৩১ ডিসেম্বর তার ৬৫ বৎসর পূর্ণ হয়। পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক (অবসর গ্রহণ) (বিশেষ বিধান) আইন ২০১২ অনুসারে,পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ৬৫ বৎসর বয়স পূর্তিতে চাকরি থেকে অবসর গ্রহণের কথা উল্লেখ থাকলেও বিশ্ববিদ্যালয়ের চিঠিতে ২৯ জুন চাকরির বয়সপূর্তি উল্লেখ করা হয়েছে।যা এ বিভাগের বোধগম্য নয়। আরেকটি বিষয় আমরা জানতে চেয়েছি যে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন-১৯৭৩ এর ধারা ২০ অনুযায়ী সিনেট অধিবেশনে আহ্বান করার এখতিয়ার শুধু ভিসির। কিন্তু গত ২৭ জুলাই বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ কর্তৃক সিনেটরদের কাছে ভিসি প্যানেল নির্বাচনের নিরিখে একটি বিশেষ সিনেট অধিবেশন আহ্বান করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন