বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার পীত ও বোহাই সাগরে সামরিক মহড়ার ঘোষণা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১২:৩২ পিএম

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে তাইওয়ান ঘিরে নজিরবিহীন মহড়ার পর এবার পীত সাগর ও বোহাই সাগরে সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন।

স্পিকার পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ার অংশ হিসেবে তাইওয়ান ঘিরে ছয়টি পয়েন্টে সমুদ্র ও আকাশসীমায় চীনের বড় ধরনের সামরিক মহড়া রোববার শেষ হওয়ার কথা। যদিও চীন বা তাইওয়ানের পক্ষ থেকে এখন পর্যন্ত মহড়া শেষ হওয়ার বিষয়ে নিশ্চিত কিছু জানা যায়নি।
এর মধ্যেই রোববার চীনের পক্ষ থেকে নতুন এ মহড়ার ঘোষণা আসে। চীনের এক জ্যেষ্ঠ সামরিক উপদেষ্টা বলেছেন, এখন থেকে তাইওয়ানের কাছে নিয়মিত সামরিক মহড়া চালানো হবে। তবে তাইওয়ান বলছে, সামরিক মহড়ার নামে চীন অঞ্চলটিতে আগ্রাসন চালানোর অনুশীলন করছে।
চীনের থেকে বিচ্ছিন্ন হয়ে নিজেদের স্বাধীন রাষ্ট্র বলে ঘোষণা করলেও তাইওয়ানকে মূল ভূখণ্ডের অংশ মনে করে বেইজিং। এমনকি তাইওয়ানের ক্ষেত্রে চীন তাদের ‘এক চীন নীতি’ অনুসরণ করে। বেইজিংয়ের বৈদেশিক সম্পর্ক তাদের ‘এক চীন নীতির’ ওপর অনেকাংশে নির্ভরশীল।
চীনের হুমকির কারণে এখন পর্যন্ত মাত্র কয়েকটি দেশ তাইওয়ানকে স্বীকৃতি দিয়েছে। এমনকি তাইওয়ানের সবচেয়ে ‘প্রভাবশালী মিত্র’ যুক্তরাষ্ট্রও স্বীকৃতি দেয়নি বা তাইপের সঙ্গে ওয়াশিংটনের কোনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে যুক্তরাষ্ট্র বরাবরই তাইওয়ানকে রক্ষা করা এবং সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়ে আসছে।
এদিকে চীন ও কোরিয়া উপদ্বীপের মাঝে অবস্থিত পীত সাগরে আগামী শনিবার থেকে চীনের নিয়মিত সামরিক মহড়া শুরু হওয়ার কথা, যা আগস্টের মাঝামাঝি পর্যন্ত চলবে। ওই মহড়ায় ‘লাইভ-ফায়ার’ প্রশিক্ষণও অন্তর্ভুক্ত আছে। আলাদাভাবে পূর্ব উপকূলের বোহাই সাগরেও গত শনিবার থেকে এক মাসব্যাপী সামরিক মহড়া শুরু করেছে চীন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন