মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

কলম্বিয়ায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সাবেক গেরিলাযোদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ১:০০ পিএম

কলম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন সাবেক গেরিলাযোদ্ধা ও সাবেক মেয়র গুস্তাভো পেত্র। পেত্রই দেশটিতে প্রথমবারের মতো নির্বাচিত বামপন্থী প্রেসিডেন্ট। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানিয়েছে, এম-১৯ সশস্ত্র গোষ্ঠীর সাবেক যোদ্ধা স্থানীয় সময় রবিবার (৭ আগস্ট) বিকেলে বোগোটার বলিভার প্লাজায় প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানে পেত্র বলেন, আমি ঈশ্বরের কাছে শপথ করছি এবং জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছি যে আমি বিশ্বস্ততার সঙ্গে কলম্বিয়ার সংবিধান এবং আইন প্রয়োগ করব। পেত্র আরও বলেন, তার সরকার কলম্বিয়ার জন্য এমন নতুন কিছু করবে, যার জন্য কয়েক শতক ধরে অপেক্ষা করা হচ্ছে। আর তা হচ্ছে শান্তি ও স্থিতিশীলতা। এমন একটি সরকার যাত্রা শুরু করছে, যেটি পরিবেশগত ন্যায়বিচারের জন্য লড়াই করবে।
জানা যায়, অর্থনৈতিক বৈষম্য এবং মাদক-সহিংসতায় সংকটে পড়া দেশটিতে ব্যাপক সংস্কার আনার পরিকল্পনা করেছেন তিনি। প্রসঙ্গত, কলম্বিয়ায় সম্প্রতি জনপ্রিয়তা হারান ডেমোক্রেটিক সেন্টার পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ইভান ডুকু। বেকার সমস্যা, নিরাপত্তাব্যবস্থার অবনতিসহ বেশ কিছু সমস্যার সম্মুখীন হয় দেশটির জনগণ। ডুকুর বিরুদ্ধে জনগণ বিক্ষোভ দেখাতে শুরু করেন। ২০১৮ সালের আগস্টে ডুকু ক্ষমতায় আসার পর থেকেই কলম্বিয়ায় অর্থনৈতিক মন্দা দেখা দেয়। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন