বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ানে আবার সামরিক মহড়া শুরু করবে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৬:১২ পিএম | আপডেট : ৮:২০ পিএম, ৮ আগস্ট, ২০২২

চীনের সামরিক বাহিনী তাইওয়ানের কাছে নতুন করে মহড়া শুরু করার ঘোষণা দিয়েছে, যার মধ্যে রয়েছে সাবমেরিন-বিরোধী আক্রমণ এবং সমুদ্র অভিযান। ওই অঞ্চলে চীনের প্রধান লাইভ-ফায়ার অনুশীলন শেষ হওয়ার একদিন পরেই এ ঘোষণা দেয়া হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় গত সপ্তাহে তাইপেইতে ন্যান্সি পেলোসির সফরের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সামরিক আলোচনা স্থগিত করার বিষয়ে তাদের যুক্তি তুলে ধরেছে। গত সপ্তাহে, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তাইওয়ানকে লক্ষ্যবস্তু করে কয়েকদিনের বড় লাইভ-ফায়ার অনুশীলন শুরু করে, যা রোববার শেষ হওয়ার কথা ছিল। আনুষ্ঠানিকভাবে তার সমাপ্তি ঘোষণা না করা হলেও পিএলএ সতর্ক সঙ্কেতগুলো তুলে নিয়েছে এবং স্বাভাবিক সমুদ্র ও বিমান চলাচল পুনরায় শুরু হয়েছে বলে জানা গেছে।

সোমবার, যাইহোক, চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড ঘোষণা করেছে যে, তারা সাবমেরিন বিরোধী এবং সামুদ্রিক হামলার অপারেশনগুলিতে ফোকাস করে যৌথ মহড়া পরিচালনা করবে। এ পদক্ষেপ কিছু নিরাপত্তা বিশ্লেষক এবং কূটনীতিকদের আশঙ্কা নিশ্চিত করে যে, বেইজিং তাইওয়ানের প্রতিরক্ষার উপর চাপ বজায় রাখবে। আর কোন বিস্তারিত তথ্য প্রদান করা হয়নি এবং অনুশীলন কবে শুরু হবে তা স্পষ্ট নয়।

সোমবার এক প্রেস ব্রিফিংয়ে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন যে, তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। পৃথকভাবে, পিএলএ ইতিমধ্যেই ঘোষণা করেছে চীনের পীত সাগরের পাঁচটি এলাকায় রোববার থেকে লাইভ-ফায়ার অনুশীলন শুরু হয়েছে যা ১৫ আগস্ট পর্যন্ত চলবে। তাইওয়ান কর্তৃপক্ষ বলেছে যে, এলাকাগুলো তার আন্তর্জাতিক ফ্লাইট রুটগুলিকে প্রভাবিত করবে না।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান সোমবার একটি অনলাইন পোস্টে সামরিক চ্যানেলগুলি স্থগিত করার সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়ে বলেছেন, ‘তাইওয়ান প্রণালীতে বর্তমান উত্তেজনাপূর্ণ পরিস্থিতি সম্পূর্ণরূপে মার্কিন পক্ষের নিজস্ব উদ্যোগে উস্কে দেয়া ও তৈরি করা হয়েছে এবং মার্কিন পক্ষ অবশ্যই এর জন্য সম্পূর্ণ দায়িত্ব এবং গুরুতর পরিণতি বহন করুন।’ সূত্র: দ্য গার্ডিয়ান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন