বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পারমাণবিক কেন্দ্রে কিয়েভের হামলা সমগ্র ইউরোপকে ঝুঁকিতে ফেলেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২২, ৭:৪৪ পিএম

কিয়েভ সরকারী বাহিনীর দ্বারা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে (এনপিপি) গোলাবর্ষণ ইউক্রেন এবং সমগ্র ইউরোপের জন্য তেজস্ক্রিয় হুমকি তৈরি করেছে। ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস রোববার এক বিবৃতিতে এ কথা বলেছে।

‘জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিস্থিতির জন্য রাশিয়াকে দায়ী করতে আমরা মার্কিন মিডিয়াতে প্রকাশিত বিভ্রান্তিমূলক প্রচারের দিকে দৃষ্টি আকর্ষন করছি। সেখানে নির্বিচারে দাবি করা হয় যে, ‘রাশিয়ান সামরিক বাহিনী পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভূখণ্ডে আর্টিলারি হামলা চালায়,’ দূতাবাস জানিয়েছে, ‘আমরা লক্ষ্য করি যে, বিকিরণ-বিপজ্জনক সাইটে এটি কিয়েভের প্রথম উস্কানি নয়। ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর দ্বারা জাপোরোজিয়ে এনপিপিতে গোলাগুলি ইচ্ছাকৃত। রাশিয়াকে অসম্মান করার জন্য, ইউক্রেনীয় কর্তৃপক্ষ বাস্তব হুমকি তৈরি করে কিছু এড়িয়ে চলে না। শুধু ইউক্রেনেরই নয়, ইউরোপেরও পারমাণবিক নিরাপত্তার জন্য এটি হুমকি,’ এতে বলা হয়েছে।

মানবিক প্রতিক্রিয়ার জন্য রাশিয়ার যৌথ সমন্বয় সদর দপ্তর অনুসারে, ইউক্রেনীয় জাতীয়তাবাদীরা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ভূখণ্ডে ৫ আগস্ট একটি আর্টিলারি স্ট্রাইক শুরু করে। গোলাগুলির ফলে দুটি উচ্চ-ভোল্টেজ পাওয়ার লাইন এবং একটি পানির পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ান দূতাবাস বলেছে, ‘শুধুমাত্র পারমাণবিক শক্তি সুবিধার কভার করার জন্য রাশিয়ান সামরিক বাহিনীর কার্যকর এবং সময়োপযোগী পদক্ষেপের জন্য ধন্যবাদ, এর মূল অবকাঠামো প্রভাবিত হয়নি।’

রাশিয়ান কূটনীতিকরা জাতিসংঘ এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে (আইএইএ) ‘কিয়েভের অপরাধমূলক কর্মকাণ্ডের নিন্দা করার জন্য এবং ইউক্রেনের বিকিরণ-বিপজ্জনক স্থাপনায় উস্কানি রোধ করার জন্য জরুরি ব্যবস্থা গ্রহণ করার জন্য,’ সেইসাথে আমেরিকান সাংবাদমাধ্যমের রুসোফোবিক বানোয়াট ‘প্রচার’ বন্ধ করার জন্য আহ্বান জানিয়েছেন। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন