বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

খেলাধুলা

হালান্ড জানালেন তিনি এসেছেন

ইউরোপিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

স্যার অ্যালেক্স ফার্গুসন যুগের পর ৯ মৌসুম পার হয়েছে। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের ‘নিম্নগামীতা’ কেউ ঠেকাতে পারছে না। ফার্গির পর মোট ৮ জন ম্যানেজার ইউনাইটেডের দায়িত্ব পালন করেছেন। কিন্তু কেউই সফলতা নামক সোনার হরিণের দেখা পাচ্ছে না। নতুন দায়িত্ব নেওয়া টেন হাগের ম্যানইউ যাত্রা শুরু করল পরশু সন্ধ্যায় ব্রাইটনের বিপক্ষে ২-১ ব্যবধানে হার দিয়ে। তার পূর্বে যে ৭ জন এই ক্লাবের ম্যানেজারের রহস্যময় চেয়ারে বসেছিলেন, তার মধ্যে কেবল ১ জনই হার দিয়ে ইউনাইটেডে যাত্রা শুরু করেছিলেন। কে জানেন? টেন হাগেরই স্বদেশী মাস্টারমাইন্ড কোচ লুই ফন গাল। পরশুরাতে ম্যানইউকে হারানোর মাধ্যমে ব্রাইটন প্রথমবারের মত ওল্ড ট্রাফোর্ডে জয়ের স্বাদ পেল।

টেন হাগ এই ম্যাচের একাদশে ফিটনেসের অজুহাতে রাখেননি দলটির সবচেয়ে বড় ও কার্যকরী তারকা ক্রিস্টিয়ানো রোনালদকে। এই ডাচ কোচ প্রথম একাদশ সাজিয়েছিলেন ৪-২-৩-১ ফর্মেশনে, সেখানে ডেনিস মিডফিল্ডার এরিকসন ছিলেন ফলস নাইন হিসেবে। দুই উইংয়ে ছিলেন রাশফোর্ড ও স্যাঞ্চো। এই ম্যাচ দিয়ে ম্যানইউর হয়ে অভিষেক হলো ৫৮ মিলিয়ন ইউরোর আর্জেনটাইন ডিফেন্ডার লিয়ান্দ্রোর। ম্যাচের ৭ মিনিটেই ম্যানইউর পর্তুগীজ মিডফিল্ডার ব্রুনো সুযোগ নষ্ট করেন। তাতে তেতে উঠেই প্রথমার্ধে ৩০ ও ৩৯ মিনিটে দুই গোল করে ব্রাইটনকে এগিয়ে দেন জার্মান স্ট্রাইকার প্যাসকাল গ্রস। প্রথম গোলে ম্যাগুয়েরের ট্যাকটিকাল ভুল ছিল আর দ্বিতীয় গোলটিতে ডি হিয়ার ভুলটি ছিল চোখে লাগার মতন। গত মৌসুমে ব্রাইটনের বিপক্ষে লিগের দ্বিতীয় দেখায় ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল রেড ডেভিলরা।
ইউনাইটেড মূলত দাপট দেখাতে শুরু করে ৫৩ মিনিটে ফ্রেডের বদলি হিসেবে রোনালদো মাঠে নামলে। এদিন রাশফোর্ড গোটা ম্যাচে ৩ টি সুযোগ কাজে লাগাতে ব্যর্থ। ম্যাচের ৬০ তম মিনিটে প্রতিপক্ষের কিপারকে একাও পেয়েও বল জালে জড়াতে পারেননি এই ইংলিশ ফরোয়ার্ড। এর ঠিক ৬ মিনিটের মাথায় এরিকসনও সুযোগ হারায়। গত মৌসুমে লিগে ৬ষ্ঠ হওয়া ম্যানইউকে রোনালদো ১৪টি মূল্যবান ম্যাচ পয়েন্ট এনে দিয়েছিলেন, যা লিগের সেরা। দ্বিতীয় স্থানে থাকা সন স্পার্সকে এনে দিতে পেরেছিলেন ১২ পয়েন্ট। এদিকে রোনালদোর উপস্থিতি যে বেশ ইতিবাচক ছিল সেটা একবাক্যে স্বীকার করেছেন টেন হাগ, ‘এটা পরিষ্কার যে এরিকসন নিচে নামার পর রোনালদো যখন উপরে ছিল, তখন আমরা দারুণ খেলেছি। রাশফোর্ড দুটি দারুণ সুযোগ পেয়েছিল। ব্যাপারট লজ্জার যে আমরা গোল পাইনি।’
ম্যানচেস্টার শহরের আরেক ক্লাব সিটি বর্তমান লিগ চ্যাম্পিয়ন। তাদের নতুন সাইনিং আর্লিং হালান্ড লিগ অভিষেকেই পেলেন দুই গোলে। তাতে ভর করে লন্ডনের ক্লাব ওয়েস্ট হ্যামকে ২-০ ব্যবধানে হারায় সিটিজেনরা। মৌসুম শুরুর আগেই হালান্ড ও লিভারপুলের দারউইন নুনেজের তুলনা শুরু হয়ে গিয়েছে ব্রিটেন সহ সারা দুনিয়ার গণমাধ্যমে। নুনেজের মার্সিসাইডে আগমনও এই গ্রীষ্মকালীন দলবদলে। গত সপ্তাহে লিভারপুল ও সিটির মধ্যকার কমিউনিটি শিল্ডের লড়াইয়ে হালান্ড করেছিলেন হাস্যকর সব মিস। তার দলও হারে ৩-১ ব্যবধানে। সেই ম্যাচে বদলি হিসেবে নামা নুনেজ গোল করে দ্যুতি ছড়িয়েছিলেন। আবার লিগের প্রথম ম্যাচে ফুলহ্যামের বিপক্ষেও গোল ও এসিস্টের দেখা পান নুনেজ, যদিও লিভারপুল ড্র করে সেই ম্যাচ।
অন্যদিকে পরশু রাতে হ্যামারদের বিপক্ষে জোড়া গোলের সাথে পুর্ণ তিন পয়েন্টও এনে দেন হালান্ড। ম্যাচের ৩৬ মিনিটে পেনাল্টি থেকে সিটির জার্সিতে অভিষেক গোলপান। ম্যাচের ৬৫ মিনিটে ডি ব্রুইনার পাস থেকে নিজের ও দলের স্কোর দ্বিগুণ করেন এই নরোয়েজিয়ান। তার গুরু পেপ গার্দিওয়ালা এক হাত নিলেন তার নব্য শীষ্যের সমালোচকদের, ‘এক সপ্তাহ আগে একটি মিসের কারণে তাকে নিয়ে হাসি ঠাট্টা হয়, আর এখন ওকে অঁরি ও ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে তুলনা করা হচ্ছে।’ হালান্ডের আত্মবিশ্বাসের প্রশ্নগসা করেন এই স্পেনিশ কোচ, ‘যখনই পেনাল্টি হল সে বল নিয়ে এগিয়ে গেল, এটা দারুণ। যার আত্মবিশ্বাস আছে, তারই পেনাল্টি নেওয়া উচিৎ।’
এদিকে পর্তুগীজ লিগে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হয় শিরোপার দুই দাবিদার স্পোর্টিং সিপি ও ব্রাহা। এদিন ৩ বার এগিয়ে গিয়েও ড্র নিয়ে সন্তষ্ট থাকতে হয় সিপি বস এমোরিমকে। প্রতিপক্ষের মাঠে সিপির হয়ে গোল পান গঞ্জালভেজ, সান্তোস ও এডওয়ার্ডস। ব্রাহার হয়ে বানজা, নিয়াকাতে ও রুইজ একটি করে গোল করে দলকে মূল্যবান ১ পয়েন্ট এনে দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন