বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বঙ্গমাতার জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন পালন করা হয়েছে। বঙ্গমাতার জন্মদিনে তার কবরে শ্রদ্ধা নিবেদন, দোয়া, মোনাজাত, অসহায়দের মাঝে খাবার বিতরণ, আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বঙ্গমাতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সিনিয়র নেতাদের সাথে নিয়ে ফজিলাতুন নেছা মুজিবের সামাধিতে শ্রদ্ধা জানান ওবায়দুল কাদের। শ্রদ্ধা নিবেদন শেষে ১ মিনিট নিরবতা পালন এবং বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ও ১৫ আগস্টের হত্যাযজ্ঞে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন। এ সময় জাতির অব্যাহত শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করা হয়।
আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের সময়ে আরও উপস্থিত ছিলেন সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, আবদুর রহমান ও এ এইচ এম খাইরুজ্জমান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহা উদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন ও মির্জা আজম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর,ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু অ্যাভিনিউতে রান্না করা খাবার বিতরণ করেছে যুবলীগ। ধানমন্ডি-৩২ নম্বরে আলোচনা সভার আয়োজন করে স্বেচ্ছাস্বেবক লীগ। অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হওয়ার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল ফজিলাতুন নেছা মুজিবের। শত সংকটেও সদা হাস্যউজ্জ্বল মুখেই বঙ্গবন্ধুর পাশে থাকতেন বঙ্গমাতা।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ইতিহাসের পাতায় একজন মহীয়সী নারী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লড়াই-সংগ্রামে তার পাশে বঙ্গমাতা শুধু স্ত্রী হিসেবে নয় একজন সহযোদ্ধা হিসেবে পাশে ছিলেন। অনুপ্রেরণা দিয়েছেন এবং পরামর্শ ও দিকনির্দেশনা দিয়েছেন।
আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপ-কমিটি আয়োজিত আলোচনা সভা ও প্রান্তিক কৃষকদের মাঝে ফলমূল, শাকসবজি ও মাস কলাইয়ের বীজ বিতরণ করা হয়েছে। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে এবং ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।
বঙ্গমাতার জন্মদিবস উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে সকাল ১১টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে ‘বাঙালির গণতান্ত্রিক আন্দোলন ও মুক্তি সংগ্রামের নেপথ্যের সংগঠক বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল-আলম হানিফ। এছাড়াও বঙ্গমাতার জন্মবার্ষিকীতে আরো দুটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অপর অনুষ্ঠানটির আয়োজন করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রাজধানীর মোহাম্মদপুরে সূচনা কমিউনিটি সেন্টারে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এদিন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী মহিলা লীগের উদ্যোগে অসহায় ও দুস্থ নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়।
এতিমদের মাঝে খাদ্য বিতরণ: ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের উদ্যোগে এতিমদের মাঝে খাদ্য বিতরন, কোরান খতম ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযাদ্ধা আলহাজ্ব মোহাম্মদ আবু আহমেদ মন্নাফীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মাদ হুমায়ন কবির এর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাড. কামরুল ইসলাম।
যুবলীগ: বঙ্গবন্ধু অ্যাভিনিউতে রান্না করা খাবার বিতরণ করেছে যুবলীগ। এছাড়া ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যুবলীগ চেয়ারম্যান শেখ ফজরে শামস্ পরশের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ওয়ার্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ভিসি ড. আবদুল মান্নান চৌধুরী। সঞ্চালনা করেন-যুবলীগ সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খান নিখিল।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে নানা আয়োজনে জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। মহানগর আ. লীগ, সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, চট্টগ্রাম ওয়াসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। মহানগর আ. লীগের উদ্যোগের নগরীর থিয়েটার ইনস্টিটিউট হলে এক আলোচনা সভা ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে মহানগর সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, প্রমুখ বক্তব্য রাখেন।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। সকালে নগর ভবন চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে কাউন্সিলরবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে জানান, এই উপলক্ষে রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের কালনী, বেলদী, জিন্দা ও খাসদাউদপুর এলাকায় আলাদাভাবে আ. লীগ ও সহযোগী অঙ্গসংগঠনের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, জেলায় অস্বচ্ছল নারী ও স্বেচ্ছাসেবী বিভিন্ন সংস্থার মাঝে সেলাই মেশিন ও আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। গতকাল সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই অনুদান প্রদান করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম।
নরসিংদী জেলা সংবাদদাতা জানান, জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে গতকাল দুপুরে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে অসহায় দরিদ্র আটটি পরিবারকে সেলাই মেশিন, সুবিধাবঞ্চিত পাঁচজনকে দুই হাজার করে দশ হাজার টাকা, ২৪টি স্বেচ্ছাসেবী মহিলা সমিতিকে সাত লাখ পঞ্চাশ হাজার টাকা অনুদানের চেক বিতরণ করেন।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, জেলা আ. লীগের উদ্যোগে সকাল সাড়ে ১১টায় শহরের টাউনহলের কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। জেলা সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, যুগ্ম সাধারণ সম্পাদক তরুণ কর্মকারসহ প্রমুখ।
পিরোজপুর জেলা সংবাদদাতা জানান, জেলায় নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় পিরোজপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, এই উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে প্রশাসকের কার্যালয়ে তার কর্মময় জীবনের উপরে আলোকপাত করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক শামিম আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-নওগাঁ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রত্মা আহমেদ।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলা জেলা আ. লীগের কার্যালয়ে এ উপলক্ষ্যে এক দোয়া মোনাজাত ও মিলাদ মাহফিল অনুষ্ঠানেরর আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভোলা ১ আসনের সংসদ সদস্য তোফায়েল আহমেদ এমপি উপস্থিত ছিলেন।
বাগাতিপাড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ মিলনায়তনে এ উপলক্ষে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়। প্রশাসনের আয়োজনে ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের বাস্তবায়নে, সভাপতিত্ব করেন ইউ.এন.ও নীলুফা সরকার।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সার্টিফিকেট ও স্মাট আইডি কার্ড বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা ও হতদরিদ্র বেকার নারীদের মাঝে সেলাই মেশিন ও নগদ অর্থ প্রদান করা হয়েছে।
ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আ. লীগের উদ্যোগে এই আয়োজন করা হয়। পৌর মেয়র আবুল খায়ের পাটওয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু সাহেদ সরকারের পরিচালনায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কমান্ডার সহিদ উল্ল্যা তপদারসহ প্রমুখ।
গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, গোদাগাড়ী উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বেলা ১১টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা অধিদফতরের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান আয়োজন করে।
কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কোটালীপাড়ায় এ উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ লাল শাপলা হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, মধুখালী উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে আলোচনা সভা ও দুস্থ অসহায় এবং প্রশিক্ষাণার্থী মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।
পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় দরিদ্র পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। কিন্নরী সম্মেলন কক্ষে আলোচনা সভা, সেলাই মেশিন ও নগদ অর্থ বিতরণ করা হয়।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা রোস্তম আলী গোলন্দাজ উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে গফরগাঁও আধুনিক হাসপাতালের আয়োজনে সকাল থেকে দুপুর পর্যন্ত বিদ্যালয়ের মাঠে ৫ শতাধিক ছাত্র-ছাত্রীর স্বেছায় রক্তদান কর্মসূচি পালিত হয়।
বানারীপাড়া (বরিশাল) উপজেলা সংবাদদাতা জানান, এই উপলক্ষে সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন পৌর মেয়র অ্যাডভোকেট. সুভাষ চন্দ্র শীল।
রাবি সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে গতকাল বেলা সাড়ে ১০টায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
হিলি সংবাদদাতা জানান, এই উপলক্ষে কেক কাটা, সেলাই মেশিন ও আর্থিক অনুদান বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন