রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিন্নিৎসা অঞ্চলে ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ড পোস্ট নিশ্চিহ্ন করেছে রুশবাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১০:২৬ পিএম | আপডেট : ১০:৩৫ পিএম, ৯ আগস্ট, ২০২২

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ মঙ্গলবার জানিয়েছেন, রাশিয়ান বাহিনী ভিন্নিৎসা অঞ্চলে ইউক্রেনের বিমান বাহিনীর খনন করা কমান্ড পোস্টকে সূক্ষ্ম অস্ত্রে ধ্বংস করেছে।

মুখপাত্র বলেছেন, বিমান থেকে নিক্ষেপিত দূরপাল্লার নির্ভুল ক্ষেপণাস্ত্রের হামলায় ভিন্নিৎসা অঞ্চলের ভোরোনোভিটসা বসতি এলাকায় ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি অপারেশনাল ডগ-ইন কমান্ড পোস্ট ধ্বংস হয়ে গেছে’।

জেনারেল যোগ করেছেন, রাশিয়ার সমুদ্র থেকে উৎক্ষেপিত নির্ভুল অস্ত্রগুলো চেরকাসি অঞ্চলে উমানের বসতির কাছে ইউক্রেনের সেনাবাহিনীর একটি বড় গোলাবারুদ ডিপোতেও আঘাত করেছে।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ‘এ হামলায় হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের ৩০০টিরও বেশি রকেট এবং আমেরিকান এম৭৭৭ হাউইটজারের জন্য প্রচুর পরিমাণে গোলাবারুদ ধ্বংস হয়েছে’।

এম১৪২ হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) হল একটি অত্যন্ত মোবাইল মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম যা ইউএস-ভিত্তিক প্রতিরক্ষা প্রযুক্তি কর্পোরেশন, লকহিড মার্টিনে তৈরি করা হয়েছে। ২২৭ মিমি রকেটের ছয়টি টিউব বা একটি অ্যাটাকএম (আর্মি ট্যাকটিকাল মিসাইল সিস্টেম) ব্যালিস্টিক মিসাইল সহ লঞ্চারটি এফএমটিবি (মাঝারি কৌশলগত যানবাহনের পরিবার) পরিবহনকারীদের পাঁচ টন ওজনের ছয় চাকার চেসিসে মাউন্ট করা হয়েছে।

লঞ্চারটি ৩০ কিমি থেকে ৮০ কিমি (রকেটের জন্য) এবং ৩০০ কিমি এবং আরও বেশি (একটি কৌশলগত ক্ষেপণাস্ত্রের জন্য) স্ট্রাইক রেঞ্জসহ ২০ ধরনের যুদ্ধাস্ত্র নিক্ষেপ করে। সিস্টেমটি মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, কানাডা, পোল্যান্ড, রোমানিয়া এবং জর্ডানসহ কিছু দেশে পরিষেবার জন্য গৃহীত হয়েছে।

এম৭৭৭ হল একটি ১৫৫ মিমি টাউড হাউইটজার যা ইউকে-ভিত্তিক প্রতিরক্ষা সংস্থা, বিএই সিস্টেমসে তৈরি করা হয়েছে, যা মার্কিন সেনাবাহিনীর ভারী এম১৯৮ আর্টিলারি বন্দুকগুলোকে প্রতিস্থাপন করেছে। এম৭৭৭ প্রায় ২৫ কিলোমিটার দূরত্বে প্রচলিত শেল এবং ৪০ কিলোমিটার রেঞ্জে বিশেষ যুদ্ধাস্ত্র নিক্ষেপ করতে পারে।
হাউইৎজারে একটি উচ্চ-নির্ভুল ডিজিটাল ফায়ার কন্ট্রোল সিস্টেম (টাউড আর্টিলারি ডিজিটাইজেশন) রয়েছে যা লক্ষ্যবস্তুতে অস্ত্র নির্দেশ করার জন্য জিপিএস এবং ড্রোন ডেটা ব্যবহার করে। বন্দুকের আপগ্রেড করা এ২ সংস্করণটি বর্ধিত ফ্লাইট পরিসরের সাথে এম৯৮২ এক্সক্যালিবার গাইডেড শেল গুলি করতে পারে।
এম৭৭৭ হাউইটজার মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত, সউদী আরব এবং ইউক্রেনের স্থল বাহিনী ব্যবহার করে। আফগানিস্তানের যুদ্ধের সময় হাউইটজারকে প্রথম যুদ্ধে নিযুক্ত করা হয়েছিল।

মার্কিন, কানাডিয়ান এবং অস্ট্রেলিয়ান সামরিক বাহিনী এর আগে ইউক্রেনে এম৭৭৭ হাউইটজার এবং গোলাবারুদ সরবরাহের কথা জানিয়েছে। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন