বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়াকে ১ লাখ সৈন্যের প্রস্তাব দিয়েছে উত্তর কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২২, ১১:০৫ পিএম

রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়ার মতে, উত্তর কোরিয়া ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সম্ভাবনাকে শক্তিশালী করতে সাহায্য করার জন্য ১ লাখ ‘স্বেচ্ছাসেবক’ সৈন্যের প্রস্তাব দিয়েছে বলে জানা গেছে।

নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, রাশিয়ান প্রতিরক্ষা বিশ্লেষক ইগর কোরোচেঙ্কো রাশিয়ান চ্যানেল ওয়ানকে বলেছেন, ‘এমন খবর রয়েছে যে, ১ লাখ উত্তর কোরিয়ার স্বেচ্ছাসেবক এসে সংঘর্ষে অংশ নিতে প্রস্তুত’।

উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর ‘ব্যাটারি বিরোধী যুদ্ধের অভিজ্ঞতার সম্পদ’-এর প্রশংসা করে বিশেষজ্ঞ বলেছেন যে, রাশিয়ার উচিত উত্তর কোরিয়ার সৈন্যদের এবং তাদের ব্যাটারিবিরোধী দক্ষতাকে আন্তরিকভাবে স্বাগত জানানো।

‘উত্তর কোরিয়া যদি ইউক্রেনীয় ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য তার আন্তর্জাতিক দায়িত্ব পালনের ইচ্ছা প্রকাশ করে, তাহলে আমাদের তাদের অনুমতি দেওয়া উচিত’ -কোরোটচেঙ্কোকে উদ্ধৃত করে বলা হয়েছে।

কিছু রাশিয়ান রাজ্য তথাকথিত ‘স্বেচ্ছাসেবক’ বাহিনী সরবরাহ করছে এমন প্রতিবেদন প্রকাশের কয়েকদিন পরেই কোরোটচেঙ্কোর মন্তব্য এসেছে - কিছু পশ্চিমা গোয়েন্দা বিশ্লেষকদের একটি পদক্ষেপ মরিয়া বলে মনে করা হয়েছে যারা এটিকে একটি ইঙ্গিত হিসাবে নিয়েছে যে, ভ্লাদিমির পুতিনের মধ্যে গণসংহতি করার জন্য রাজনৈতিক মূলধনের অভাব রয়েছে।

গত মাসে, যুক্তরাজ্যের এমআই৬ প্রধান রিচার্ড মুর বলেছিলেন যে, রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টা ‘বাষ্প ফুরিয়ে যেতে চলেছে’।

‘আমাদের মূল্যায়ন হল যে, রাশিয়ানরা আগামী কয়েক সপ্তাহে জনশক্তি [এবং] উপাদান সরবরাহ করা ক্রমবর্ধমানভাবে কঠিন হয়ে উঠবে’ তিনি কলোরাডোতে অ্যাস্পেন সিকিউরিটি ফোরামে একটি প্রশ্নোত্তর অধিবেশনের সময় উদ্ধৃত করেন।

নিউইয়র্ক-ভিত্তিক কাউন্সিল ফর ফরেন রিলেশনস অনুসারে, উত্তর কোরিয়ার সামরিক বাহিনী বিশ্বের চতুর্থ বৃহত্তম, প্রায় ১৩ লাখ সক্রিয় কর্মী। সংরক্ষিত সৈন্য হিসাবে এটির আরো ৬ লাখ কর্মী রয়েছে।

সিএফপি-এর প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, উত্তর কোরিয়া বার্ধক্যজনিত সরঞ্জাম এবং প্রযুক্তি দিয়ে কাজ করে।

দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র ডেইলি এনকে জানিয়েছে যে, উত্তর কোরিয়াও কর্মীদের প্রস্তাব দিয়েছে রাশিয়াকে যুদ্ধোত্তর ইউক্রেন পুনর্গঠনে সহায়তা করার জন্য।
রাশিয়ান সূত্রের বরাত দিয়ে সংবাদপত্রটি জানিয়েছে, রাশিয়া যুদ্ধে জিতলে কিম জং-উন পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে এক হাজারেরও বেশি কর্মী পাঠানোর পরিকল্পনা করছেন। সূত্র : ডব্লিউআইওনিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন